মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৮:২৫ অপরাহ্ন

শিরোনাম :
মাস্ক বাধ্যতামূলক অ্যাকশনে যাচ্ছে সরকার ১০ কোটি টাকার ক্ষতি গণস্বাস্থ্য কেন্দ্রের প্রাণিসম্পদমন্ত্রীর মায়ের ইন্তেকাল করোনায় দেশে মৃত্যু ৫ হাজার ছাড়াল, শনাক্ত সাড়ে ৩ লাখ ফের লকডাউনের বিষয়ে সিদ্ধান্ত জানালেন মন্ত্রিপরিষদ সচিব কারা ডিআইজি বজলুর সম্পতি ক্রোক ও ব্যাংক হিসাব জব্দ ডা. সাবরীনার জামিন নামঞ্জুর ইতালিয়ান ওপেনের ফাইনালে নোভাক জোকোভিচ নতুন চমক নিয়ে আইপিএলে ডি ভিলিয়ার্স বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে ফাইনালে তোলা রাকেটিচের বিদায় ইব্রাহিমোভিচের জোড়া গোলে এসি মিলানের জয় বিশ্বে আসছে ভয়ংকর দুর্ভিক্ষ, ৩ কোটি মানুষের মৃত্যু হবে! বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৯ লাখের বেশি রাখাইনে ফের অভিযান, রোহিঙ্গা ঢলের শঙ্কা! নিউইয়র্ক পুলিশেই ছিল চীনা গুপ্তচর!

অনলাইন নিউজ পোর্টাল ও দৈনিক পত্রিকার অনলাইন ভার্সনের নিবন্ধনের ফি ১০ হাজার টাকা

অনলাইন নিউজ পোর্টাল ও দৈনিক পত্রিকার অনলাইন ভার্সনকে নিবন্ধনের আওতায় আনছে সরকার। নিবন্ধন ফি ১০ হাজার টাকা এবং প্রতিবছর নবায়ন ফি ৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। শিগগিরই এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে।

গত ৩০ জুলাই প্রথম ধাপে ৩৪টি নিউজ পোর্টালকে নিবন্ধনের অনুমতি দিয়েছে তথ্য মন্ত্রণালয়। ৩ সেপ্টেম্বর ঢাকা মহানগর ও বিভাগীয় শহরের ৯২টি দৈনিক পত্রিকার অনলাইন ভার্সনকে নিবন্ধনের অনুমতি দেয়া হয়েছে।

প্রথম ধাপে ৩৪টি অনলাইন পোর্টালকে নিবন্ধনের অনুমতি দেওয়ার পর পোর্টালের নিবন্ধন ও পরিচালনার জন্য ফি নির্ধারণ করে তা অর্থ বিভাগে পাঠায় তথ্য মন্ত্রণালয়। এর পরিপ্রেক্ষিতে অর্থ বিভাগ নিবন্ধন ফি ১০ হাজার টাকা নির্ধারণ করে। প্রতিবছর নিবন্ধন নবায়ন ফি ৫ হাজার টাকা, সারচার্জ ২ হাজার টাকা (এক মাসের মধ্যে পরিশোধ হলে) ধার্য করা হয়।

চলতি মাসে রেডিও ও টেলিভিশনের অনলাইন ভার্সন এবং আইপি টিভির নিবন্ধনের তালিকা প্রকাশ করা হবে। অনলাইন পোর্টালের মতো রেডিও ও টেলিভিশনের অনলাইন ভার্সন এবং আইপি টিভির নিবন্ধন ফি ও নবায়ন ফি একই পরিমাণ হবে।

জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা-২০১৭ (সংশোধিত, ২০২০) এর ২.১ এর এক অনুচ্ছেদ মোতাবেক কমিশন গঠন না হওয়া পর্যন্ত তথ্য অধিদপ্তরকে নিবন্ধন দেওয়ার ক্ষমতা দেবে তথ্য মন্ত্রণালয়।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন, অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের যোগ্যতা, নিবন্ধন ফি, লাইসেন্সপ্রাপ্ত টেলিভিশন চ্যানেল ও বেতারের নিউজ পোর্টাল হিসেবে প্রচারকার্য পরিচালনা, আইপি টিভি ও ইন্টারনেট রেডিওর সম্প্রচার বিষয়ে সুনির্দিষ্ট কোনো নির্দেশনা ছিল না। এসব বিষয় অ্যাড করেছে তথ্য মন্ত্রণালয়।

সূত্র জানায়, অনলাইন গণমাধ্যমে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করা হচ্ছে কি না, তা পর্যবেক্ষণের জন্য নিবন্ধনের ব‌্যবস্থা করা হয়েছে। অনলাইন নিবন্ধনের জন্য প্রায় ৮ হাজার আবেদন জমা পড়েছে। এর মধ্যে প্রাথমিকভাবে ৩ হাজার ৫৯৭টি পোর্টালের বিষয়ে তদন্ত করতে সেগুলোর তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সেগুলো সরকারের বিভিন্ন সংস্থার কাছে পাঠানো হয়েছে। ইতোমেধ্যে প্রায় ২০০টি অনলাইনের বিষয়ে তদন্ত করা হয়েছে। তথ্য মন্ত্রণালয় এগুলোর মধ‌্যে থেকে যাচাই-বাছাই করে ধাপে ধাপে নিবন্ধনের তালিকা প্রকাশ করবে।

তথ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, নামসর্বস্ব অনলাইন পোর্টাল করতে দেওয়া হবে না। পাশাপাশি যারা বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করে না, সেসব ভুয়া পোর্টালের বিরুদ্ধে অ্যাকশনে যাবে সরকার। নিবন্ধন পাওয়ার পর সঠিক সংবাদ প্রকাশ না করলে নিবন্ধন বাতিল করা হবে। অনলাইন পোর্টালের জন্য গাইডলাইন তৈরি করা হয়েছে। এর আলোকে তাদের চলতে হবে। নিবন্ধন পাওয়ার পর বেশকিছু শর্ত মেনে চলতে হবে।

তিনি আরো বলেন, প্রথম ধাপে নিবন্ধনের জন্য অনুমতি পাওয়া ৩৪টি পোর্টাল মনিটরিং করা হচ্ছে। যেসব অনলআইন বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন করবে না, পাশাপাশি যাদের মানসম্মত অফিস, পর্যাপ্ত জনবল থাকবে না, তাদের প্রাথমিকভাবে জানানো হবে। এরপরও যদি না শোধরায় তাহলে নিবন্ধন বাতিলসহ আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

Please Share This Post in Your Social Media

৩৮

৫৫

গান 

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

37473582
Users Today : 7013
Users Yesterday : 4678
Views Today : 16626
Who's Online : 16
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone