শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৯:৪৬ অপরাহ্ন

শিরোনাম :
জাতিসংঘকে প্রধানমন্ত্রী সকল দেশের জন্য করোনা ভ্যাকসিন নিশ্চিত করতে হবে কক্সবাজারের ৮ থানায় নতুন ওসির যোগদান উলিপুরে আইপিএল কে কেন্দ্র করে জুয়া খেলার সময় ৯জন আটক আত্রাইয়ে বিএনপির নির্বাচনী আলোচনা সভা অনুষ্ঠিত গোবিন্দগন্জে বিয়ের প্রলোভনে ডেকে এনে গনধর্ষন ও ৪ ধর্ষক আটক ভাইরাল হওয়া সেই যুগলের ফটো অ্যালবামের ছবিগুলো নড়াইলের ডিসি-এসপি বৃদ্ধা মাকে উদ্ধার করে সদর হাসপাতালে ভর্তি ভান্ডারিয়ার পৌরশহরের রাস্তা সংস্কারের ৮ মাসের মধ্যে কলেজ ছাত্রাবাসে তরুণী ধর্ষণ: ছাত্রলীগ নেতাসহ ৯ জনের বিরুদ্ধে মামলা ইনডেমনিটি: মোশতাকের অভিশপ্ত অধ্যাদেশ, জিয়ার বেআইনি আইন ওষুধ হিসেবে মাদক নিতেন, জিজ্ঞাসাবাদে জানালেন শ্রদ্ধা কাপুর টাইগারদের শ্রীলঙ্কা সফর অক্টোবরে! খাগড়াছড়ি-সিলেটে গণধর্ষণের ঘটনায় মানবাধিকার কমিশনের নিন্দা গৃহকর্মীকে নির্যাতনের অভিযোগে আওয়ামী লীগ নেতার স্ত্রী গ্রেপ্তার শাহরুখকে কাছে পেলে চড় মারতাম: জয়া

আজ কবি, গল্পকার, ছড়াকার, রিফাত বিন ছানাউল্লাহ্’র ২৭তম জন্মদিন :

……………………………………
রিফাত বিন ছানাউল্লাহ্ ২০১৩ সালে কয়েকটি শীর্ষস্থানীয় ব্লগসাইট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখির দ্বারা জনসম্মুখে আত্মপ্রকাশ করেন, তবে লেখালেখির হাতেখরি অনেক আগেই। স্কুল জীবনে নিজের লেখা কবিতা আবৃতি করে শিক্ষাগুরু এবং বন্ধুদের মধ্যে প্রশংসিত হন। কলেজে অধ্যয়নকালে কলেজের পঞ্চবার্ষিক ম্যাগাজিনে তার “ইচ্ছে” কবিতা প্রকাশিত হয়ে ব্যাপক খ্যাতি ও প্রশংসা লাভ করেছিল। পশ্চিমবঙ্গে আয়োজিত “মা” বিষয়ক কবিতা প্রতিযোগিতায় প্রায় ষোল হাজার নবীণ-প্রবীণ কবি ও সাহিত্যিকদের লেখার মধ্যে পুরস্কারপ্রাপ্ত শীর্ষ পঞ্চাশটি লেখায় তাঁর “মাতৃত্ব” কবিতাটি সেরা দশে জায়গা করে নেয়। পরে কবি সৌমেন বন্দোপাধ্যায়ের কন্ঠে আবৃত্ত “মা” বিষয়ক সিডি ক্যাসেটেও তাঁর “মাতৃত্ব” কবিতাটি প্রকাশিত হয়ে বিভিন্ন মাধ্যমে প্রচারিত হলে আরো ব্যাপকভাবে পরিচিতি পায় তাঁর নাম।
কবি রিফাত বিন ছানাউল্লাহ্”, জন্ম ১৯৯৩ খ্রিষ্টাব্দের ৬ই আগষ্ট চট্টগ্রাম জেলার চন্দনাইশ থানার অন্তর্গত সাতবাড়ীয়া গ্রামের বিখ্যাত ছৈয়দ বংশের ক্বারী পরিবারে। সম্ভ্রান্ত পরিবারের রক্ষণশীল গণ্ডির মধ্যে থেকেও ছোটবেলা থেকেই লেখালেখির প্রতি প্রবল ইচ্ছা আর আগ্রহের অন্যপ্রান্তে শোষণ, বঞ্চনা ও সাম্প্রদায়িক ভাবধারার বিরুদ্ধে তিনি কলম ধরেছেন। বাংলাদেশ এবং ভারতের বিভিন্ন বাংলা ভাষাভাষী পত্র-পত্রিকা, সাহিত্য সাময়িকি এবং অনলাইন ম্যাগাজিনে তিনি নিয়মিত লিখে যাচ্ছেন। তাঁর লেখনীতে মুলত গ্রাম্য মানুষদের সাদামাটা জীবন, স্বপ্ন, চাওয়া-পাওয়া, নগর ও পল্লী জীবনের পার্থক্য, গভীর দেশাত্মবোধ এবং অসাম্প্রদায়িক চিন্তাধারা বিশেষভাবে স্থান পেয়েছে। কবিতা দিয়ে পরিচিত হলেও কথাসাহিত্য, গল্প, ইসলামি গজল, ও উপন্যাস রচনায়ও তাঁর বিচরণ রয়েছে।
এ পর্যন্ত পাঠক খ্যাতি লাভকরা দশটি গ্রন্থে তাঁর লেখা দুই শতাদিক কবিতা, গল্প, ও কথাসাহিত্য প্রকাশিত হয়েছে।
উল্লেখযোগ্য গ্রন্থগুলোর মধ্যে –
রফিক হাসান সম্পাদিত “২১ ফেব্রুয়ারি”,  মোহাম্মদ তফিজ উদ্দিন সম্পাদিত “শতমঞ্জরী কাব্যগ্রন্থ” আহসান আল আজাদ সম্পাদিত “চেলাগলি চোরাবালি”,  সজল চৌধুরী সম্পাদিত “নিসর্গ কাব্য সংকলন”,  জাকির হোসেন- সজল চৌধুরী ও রুদ্র কায়সার এর সম্পাদনায় বিদ্যানন্দ থেকে “নিসর্গ কাব্য সংকলন” দ্বিতীয় সংস্করণ বের হয়। এছাড়াও ওপার বাংলার দক্ষিণ চব্বিশ পরগণার ছায়ানট প্রকাশনীর “রংধনু” কাব্যগ্রন্থে তাঁর দশটি কবিতা স্থান পায়। কলকাতার “মুক্তবার্তা” থেকে প্রকাশিত “সাতরঙ” কাব্যগ্রন্থে জায়গা করে নেয় তাঁর সাতটি কবিতা।
বাংলার কবিতার – “বাংলার কবিতাপত্র”, সৃষ্টিসুখের উল্লাসের জনপ্রিয় “সৃষ্টিসুখে” গন্থের প্রতিটা সংস্করণে স্থান পায় তাঁর লেখা। ইতোমধ্যে লেখালেখির স্বীকৃতি হিসেবে তিনি লাভ করেছেন দুইটি মুল্যবান পুরষ্কার।
বহুমুখী প্রতিভাবান এ কবির ইচ্ছা সারাজীবন বাংলা সাহিত্য নিয়ে কাজ করে যাওয়ার ।
সাফাত বিন ছানাউল্লাহ্
কবি, প্রাবন্ধিক, গবেষক
সাতবাড়ীয়া,খন্দকার পাড়া,চন্দনাইশ,চট্টগ্রাম
সদস্য : চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্র (সিএইচআরসি)

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

37501349
Users Today : 9329
Users Yesterday : 6049
Views Today : 27593
Who's Online : 92
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone