বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০২:১৪ পূর্বাহ্ন

শিরোনাম :
মেয়েটা কী সত্যি খারাপ?আমার চোখ দুটো আমি সরাতে পারছিলাম না অপরাধী ভাব যেনো, এক খুনের মামলার আসামী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের পরীক্ষা ১৭ মে পর্যন্ত স্থগিত খ্যাতিমান ব্যাংকার খোন্দকার ইব্রাহিম খালেদ আর নেই প্রতি কিলোমিটারে বাস ভাড়া হবে ২ টাকা ২০ পয়সা নির্ধারণ গেইল-রশিদ খানরা ফিরে গেলেন, অর্থের লোভে সেরা অলরাউন্ডার সাকিব এবার প্রযোজকের বাড়িতে দেখা গেলো বুবলিকে, কারণটা কি মাসুদ রানা সিনেমার নায়িকা কে এই সুন্দরী? জামালপুরে চাঁদাবাজির মামলায় কলেজ অধ্যক্ষ জেল হাজতে আমার বউয়ের দিকে আঙুল তুললে মেনে নেবো না: নাসির মুজিববর্ষে বৃক্ষরোপণের কথা বলে ‘বনবন্ধু’ ইকবালের কোটি টাকার প্রতারণা পটুয়াখালীতে বঙ্গবন্ধু শেখ মুজিব ডিজিটাল ম্যারাথন’ অনুষ্ঠিত।  দেশ বরেণ্য অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদের মৃত্যুতে কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)’র শোক ২৪ ফেব্রুয়ারী ২০২১ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে সংবাদ সম্মেলন: ৫টি লক্ষ্য ঘোষণা স্বাধীনতার ঘোষণাপত্র রাষ্ট্রবিনির্মাণের স্মারক: ১০ এপ্রিলকে ‘প্রজাতন্ত্র দিবস’ ঘোষণা করতে হবে সবুজ আন্দোলন উপদেষ্টা পরিষদে যুক্ত হলেন ৪ বিশিষ্ট নাগরিক

আজ থেকেই কেন্দ্রশাসিত অঞ্চল হচ্ছে জম্মু-কাশ্মীর

গত ৫ আগস্ট ভারত সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ তুলে নেয়ার মাধ্যমে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের ঘোষণা দেয়া হয়। প্রায় তিন মাস পর আজ (বৃহস্পতিবার) আনুষ্ঠানিকভাবেই দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত হচ্ছে এই ভূস্বর্গ।

রাজ্যের মর্যাদা হারিয়ে বৃহস্পতিবার থেকেই দু’টি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল অর্থাৎ জম্মু-কাশ্মীর ও লাদাখে বিভক্ত হচ্ছে উপত্যকা। গিরিশচন্দ্র মুর্মু শ্রীনগরের লে. গভর্নর এবং রাধা কৃষ্ণ মাথুর লাদাখের লে. গভর্নর হিসেবে শপথ নিয়েছেন।

দু’টি এলাকার পুলিশ এবং আইনশৃঙ্খলা ব্যবস্থা থাকবে কেন্দ্রের হাতে। আর ওই দুই অঞ্চলে জমি কেনা-বেচার বিষয়টি থাকবে কেন্দ্রশাসিত অঞ্চলের নির্বাচিত সরকারের হাতে।

জম্ম-কাশ্মির বিভক্ত হওয়ায় এখন ভারতের রাজ্যের সংখ্যা ২৮টি। অপরদিকে কেন্দ্রশাসিত অঞ্চল হচ্ছে ৯টি। লাদাখ সরাসরি কেন্দ্রীয় সরকারের অধীনে লে. গভর্নর দ্বারা পরিচালিত হবে।

গত ৫ আগস্ট ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পরপরই জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ এবং মেহবুবা মুফতিসহ কয়েকশ রাজনৈতিক নেতাকে গ্রেফতার করা হয়। একই সঙ্গে দেশজুড়ে কারফিউ জারি এবং কড়া নিরাপত্তা জারি করা হয়।

 

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38319970
Users Today : 520
Users Yesterday : 3479
Views Today : 958
Who's Online : 21
© All rights reserved © 2011 deshersangbad.com/