মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ০৫:০৫ পূর্বাহ্ন

শিরোনাম :
করোনায় ধস নেমেছে বৈদেশিক কর্মসংস্থানে এমসি কলেজের অধ্যক্ষের বিরুদ্ধে যতো অভিযোগ বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা এক সফল রাষ্ট্রনায়কের প্রতিকৃতি জন্মদিনে দোয়া চেয়ে যা বললেন প্রধানমন্ত্রী স্বজন ও আইনজীবীদের সাক্ষাৎ পাবেন না ওসি প্রদীপ এমপি রতন ও তার স্ত্রীর ব্যাংক হিসাব তলব তাজউদ্দিন আহমদের বোনের ইন্তেকাল, প্রধানমন্ত্রীর শোক ১২ নভেম্বর ভোট হবে ইভিএমে ঢাবি ছাত্রলীগ সভাপতিকে ক্যাম্পাসে দেখতে চায় না শিক্ষার্থীরা ঢাবি এলাকায় নুর, ড. কামাল ও আসিফ নজরুল অবা‌ঞ্ছিত তারুণ্যের অগ্রযাত্রার উদ্যোগে ব্যতিক্রমভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন পালন প্রধানমন্ত্রীর শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে বিরামপুরে বৃক্ষরোপণ ও দোয়া মাহফিল কর্মসূচি কক্সবাজারের চকরিয়ায় ২ শিশু ভাই-বোন কে জবাই করে ও হাত কেটে হত্যার চেষ্টা! দেশের গন্ডি পেরিয়ে শেখ হাসিনা এখন বিশ্ব নন্দিত নেতা: রেজাউল করিম চৌধুরী পশ্চিম সুন্দরবনের অভয়ারন্যে পাঁচ জেলে আটক

আলহাজ্ব মজিবুর রহমান বি আর বি গ্রুপ এর কুষ্টিয়ার এক পরিচিত নাম যার ভালোবাসায় করোনা পরিস্তিতেও হাজার শ্রমিকের মুখে হাঁসি 

কে,এম,তোফাজ্জেল হোসেন (জুয়েল)কুষ্টিয়া জেলা প্রতিনিধি :- কুষ্টিয়া জেলার এক পরিচিত নাম আলহাজ্ব মজিবুর রহমান (জন্মঃ ২৭ ডিসেম্বর ১৯৪৭): শিল্প ও বানিজ্য জগতে এক জীবন্ত কিংবদন্তী সমাজ হিতৈষী আলহাজ্ব মজিবুর রহমান। কুষ্টিয়া চেম্বার এন্ড কমার্সের পরপর চারবার নির্বাচিত সভাপতি। তার জন্ম ১৯৪৭ সালের ২৭ ডিসেম্বর কুষ্টিয়া জেলার হাটশ হরিপুর ইউনিয়নের বোয়ালদাহ গ্রামে এক মুসলিম পরিবারে। পিতা – কিয়াম উদ্দিন মালিথা, মাতা – ছিরাতুন্নেছা।
ছোটকাল থেকেই ব্যবসা বানিজ্য শুরু করেন। ১৯৫৮ থেকে ১৯৮০ এই দীর্ঘ বাইশ বছরে ট্রেডিং ব্যবসা করেন। ১৯৭৮ সালে কুষ্টিয়ায় বি আর বি ক্যাবল ইন্ডাষ্ট্রিজ প্রতিষ্ঠা করেন। সফলতার সিড়ি বেয়ে একের পর এক গড়ে তোলেন আরো চারটি শিল্প প্রতিষ্ঠান।
তিনি কুষ্টিয়া শহরের এন,এস রোডে গড়ে তুলেছেন সম্পুর্ন শীতাতাপ নিয়ন্ত্রিত ১০ তলা বিশিষ্ট “লাভলী টাওয়ার” ভবন। তার প্রতিষ্ঠিত শিল্প প্রতিষ্ঠান গুলো –
বিআরবি কেবল ইন্ডাষ্ট্রিজ লিমিটেড (BRB Cable Industries Ltd)
কিয়াম মেটাল ইন্ডাষ্ট্রিজ লিমিটেড (Kiam Metal Industries Ltd.)
এম আর এস ইন্ডাষ্ট্রিজ লিমিটেড (MRS Industries Ltd.)
বিআরবি পলিমার লিমিটেড (BRB polymer Ltd.)
বিআরবি সিকিউরিটি লিমিটেড (BRB Securities Ltd.)
টিপিটি কেবল লিমিটেড (TPT Cables Ltd.)
লাভলি হাউজিং লিমিটেড (Lovely Housing Ltd.)
কিয়াম ছিরাতুন্নেছা মেমোরিয়াল ট্রাস্ট (KiamSiratunnessa Memorial Trust.)
বিআরবি এনার্জি লিমিটেড (BRB Energy Ltd.)
বিআরবি এয়ার লিমিটেড (BRB Air Ltd.)
বিআরবি ট্রাভেল (BRB Travels.)
বিআরবি হসপিটাল লিমিটেড (BRB Hospitals Ltd.)
এছাড়া কিয়াম ছিরাতুন্নেছা ট্রাষ্ট গঠন করেন। এ ট্রাস্ট থেকে গরীবদের চিকিৎসা সেবা, বন্যা দুর্গতদের সাহায্য, লেখাপড়ার খরচ, মাদ্রাসা, মসজিদ, শিক্ষা প্রতিষ্ঠানে সাহায্য করে যাচ্ছেন। তিনি প্রতি বছর ১০ জনকে নিজ অর্থে পবিত্র ‘হজ্বব্রত’ পালন করিয়ে থাকেন। তিনি বোয়ালদাহতে নিজ পিতামাতার স্মরনার্থে কিয়াম ছিরাতুন্নেছা প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। পুরাতন কুষ্টিয়া হাই স্কুলে নিজ অর্থায়নে বিজ্ঞান ভবন তৈরি করে দিয়েছেন।
তিনি ২০০০, ২০০২ ও ২০০৪ সালে চেম্বারের সভাপতি নির্বাচিত হন। নিজ অর্থায়নে আধুনিক অডিটরিয়াম সহ ৭ কক্ষ বিশিষ্ট পুর্নাঙ্গ চেম্বার ভবনের কাজ সম্পন্ন করেছেন। তিনি একাধিকবার এফ বি সি সি আই এর সদস্য নির্বাচিত হন। তিনি তার উৎপাদনের গুনগতমান ও সফলতার নিদর্শন স্বরুপ ১৯৯৭ সালে শের-ই-বাংলা জাতীয় শিল্প একাডেমী স্বর্ন পদক ভূষিত হন। ১৯৯৭-৯৮ জাতীয় রপ্তানী ট্রফি স্বর্নপদক লাভ করেন। বাংলাদেশ এডুকেশন স্কলারশীপ ট্রাষ্ট স্বর্নপদক, ২০০১ সালে শহীদ সোহরাওয়ার্দি জাতীয় পুরস্কার লাভ করেন। আন্তর্জাতিক অঙনে গৌরবময় আর্ক অব এর ১০ম গোল্ডেন আমেরিকা এওয়ার্ড লাভ করেন। তিনি বাংলাদেশ সরকার কতৃক ১৯৯৩, ১৯৯৪, ১৯৯৫, ১৯৯৬, ও ২০০৫ সালে সি আই পি মনোনীত হন।
তিনি ২০০০, ২০০২ ও ২০০৪ সালে চেম্বারের সভাপতি নির্বাচিত হন। নিজ অর্থায়নে আধুনিক অডিটরিয়াম সহ ৭ কক্ষ বিশিষ্ট পুর্নাঙ্গ চেম্বার ভবনের কাজ সম্পন্ন করেছেন। তিনি একাধিকবার এফ বি সি সি আই এর সদস্য নির্বাচিত হন। তিনি তার উৎপাদনের গুনগতমান ও সফলতার নিদর্শন স্বরুপ ১৯৯৭ সালে শের-ই-বাংলা জাতীয় শিল্প একাডেমী স্বর্ন পদক ভূষিত হন। ১৯৯৭-৯৮ জাতীয় রপ্তানী ট্রফি স্বর্নপদক লাভ করেন। বাংলাদেশ এডুকেশন স্কলারশীপ ট্রাষ্ট স্বর্নপদক, ২০০১ সালে শহীদ সোহরাওয়ার্দি জাতীয় পুরস্কার লাভ করেন। আন্তর্জাতিক অঙনে গৌরবময় আর্ক অব এর ১০ম গোল্ডেন আমেরিকা এওয়ার্ড লাভ করেন। তিনি বাংলাদেশ সরকার কতৃক ১৯৯৩, ১৯৯৪, ১৯৯৫, ১৯৯৬, ও ২০০৫ সালে সি আই পি মনোনীত হন।
২০১৬-১৭ অর্থ বছরে কর বাহাদুর হয়েছেন বিআরবি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান আলহাজ্ব মজিবুর রহমান ও তার পরিবার। এমন মহান এক ব‍্যক্তির প্রতিষ্টান নিয়ে এমন গুজব লটনা কারিদের দৃষ্টান্ত মুলক শাশ্তি হওয়া উচিৎ দেশের সেরা ও বিশ্বের অন্যতম বৈদ্যুতিক তার প্রস্তুতকারক প্রতিষ্ঠান বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজ লিমিটেড নিয়ে মিথ্যা ও ভিত্তিহীন তথ্য দিয়ে স্যোসাল মিডিয়ায় অপ্রচার চালাচ্ছে একটি স্বার্থনেসী মহল। অভিযোগ উঠেছে সুবিধা না পেয়ে সস্পূর্ন কাল্পানিক তথ্য উপাত্ত দিয়ে স্বনামধন্য এই প্রতিষ্ঠানকে হেয় প্রতিপন্ন করতে উঠে পড়ে লেগেছে মহলটি। বিআরবিকে নিয়ে মিথ্যাচারের আগে তাদের কর্মকান্ড সম্পর্কে জানতে হবে আগে।
আগে জেনে নেওয়া যাক বিআরবি ও তাদের সহযোগী প্রতিষ্ঠানের বিস্তারিত।
কুষ্টিয়ার বিসিকি শিল্পনগরীতে প্রতিষ্ঠিত স্বনামধণ্য এই শিল্প প্রতিষ্ঠানটি গুনগত আর মানসম্মত পণ্য তৈরী ও বাজারজাতকরনের মাধ্যমে দেশের সীমানা পেরিয়ে বিশ্ব দরবারে স্থান করে নিতে সক্ষম হয়েছে।
গুনগত মানসম্পন্ন পণ্য উৎপাদনের মাধ্যমে বিআরবি কোম্পানী দেশ-বিদেশের মানুষের কাছে আস্থা অর্জন করেছে। এই কোম্পানীর অন্যান্য প্রতিষ্ঠানের মধ্যে কিয়াম মেটাল ইন্ডাস্ট্রিজ লি., এমআরএস ইন্ডাস্ট্রিজ লি. ও বিআরবি পলিমার লি. এর মত বড় বড় শিল্প প্রতিষ্ঠান বিশেষভাবে উল্লেখযোগ্য। এসব শিল্প প্রতিষ্ঠানের বাইরে সিকিউরিটিজ, এয়ারসার্ভিস, স্বাস্থ্যসেবা, কিয়াম ছিরাতুন নেছা মেমোরিয়াল ট্রাস্ট, শিক্ষা ও মানবসেবাসহ বেশ কিছু প্রতিষ্ঠান বিআরবি শিল্প প্রতিষ্ঠানের আওতায় পরিচালিত হচ্ছে। আর এই প্রতিষ্ঠানের কর্ণধার কুষ্টিয়ার কৃতিসন্তান দেশ বরেণ্য শিল্পপতি বিআরবি গ্রুপের চেয়ারম্যান আলহাজ¦ মোঃ মজিবর রহমান। রপ্তানীখাতে বিশেষ অবদান রাখায় তিনি বেশ কয়েকবার সিআইপি নির্বাচিত হন। শিল্পপদক ও জাতীয় রপ্তানিতে বিশেষ অবদান রাখায় প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী কর্তৃক কয়েকবার জাতীয় স্বর্ণপদক লাভ করেন। সব মিলিয়ে মানুষের কর্মসংস্থান সৃষ্টি এবং দেশের গৌরব বয়ে আনার অন্যতম দাবিদার বিআরবি গ্রুপের স্বপ্নদ্রষ্টা মো. মজিবর রহমান নিজকে উৎসর্গ করেছেন কাজের পেছনে। নানা প্রতিকূলতা সত্ত্বেও ইস্পাত কঠিন দৃঢ়তা রয়েছে তার। কঠিন অধ্যাবসায় ও সততার সাথে কোন চেষ্টা করলে তার ফলাফল অবশ্যই ভাল হয়, এর বাস্তব প্রমান তিনি।
১৯৭৮ সালের ২৩ অক্টোবর কুষ্টিয়ার কৃতিসন্তান আলহাজ্ব মোঃ মজিবর রহমানের হাত ধরে বিআরবি কেবল ইন্ডাস্টিজ লিমিটেড প্রতিষ্টা লাভ করে। প্রতিষ্ঠা থেকে পণ্যের গুনগত মান বজায় রাখার কারণে এ শিল্প প্রতিষ্ঠানটি বর্তমানে দেশের গন্ডি পেরিয়ে বিশ^জুড়ে পরিচিতি লাভ করেছে। বিশ্বের আধুনিক যন্ত্রপাতি, উন্নত প্রযুক্তি ব্যবহার ও পণ্যের গুনগত মান নিয়ন্ত্রণের ফলে বিআরবি কেবলস্ ইন্ডাস্ট্রিজের বৈদ্যুতিক তারসহ অন্যান্য পণ্য সামগ্রী দেশের চাহিদা মিটিয়ে বিদেশের বাজারেও রফতানি হচ্ছে।
এই শিল্প প্রতিষ্ঠানের পাশাপাশি কুষ্টিয়াতে বিআরবি গ্রুপের চেয়ারম্যানের সহধর্মিনীর নামে ১৬তলা ভবনবিশিষ্ট সেলিমা মেডিকেল কলেজ হাসপাতালের নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। এখানে দরিদ্র থেকে উচ্চবিত্ত শ্রেণির রোগিদের স্বাস্থ্যসেবা থাকবে। দেশের অত্যাধুনিক ও সর্বশ্রেষ্ঠ হাসপাতাল হবে বলে জানা গেছে।
এছাড়া ঢাকায় বিআরবি হসপিটালস লি. নামে বিআরবি’র আরেকটি অত্যাধুনিক হাসপাতাল চালু হয়েছে। বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজ লি. এর চেয়ারম্যান মো. মজিবর রহমানের জ্যেষ্ঠ পুত্র বিআরবি’র ব্যবস্থাপন্ াপরিচালক মো. পারভেজ রহমান, কনিষ্ঠপুত্র এমআরএস ইন্ডাস্ট্রিজ লি. এর ব্যবস্থাপনা পরিচালক মো. শামসুর রহমান ও একমাত্র জামাতা কিয়াম মেটাল ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক মো. মিজবার রহমান তার সাথে হাতে হাত ধরে এ শিল্প প্রতিষ্ঠানকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।
পণ্য উৎপাদন ও গুনগত মান রক্ষার জন্য আইএসও সনদ লাভসহ বিশ্বের প্রায় ২শ’টি দেশের তিন হাজার কেবলস্ কোম্পানীর মধ্যে নির্বাচিত ৫০টি শীর্ষস্থানীয় কোম্পানী মধ্য থেকে বিশ্ব র‌্যাঙ্কিং-এ কুষ্টিয়ার বিআরবি কেবলস্ ইন্ডাস্ট্রিজ ৩৩তম স্থান ও দেশের মধ্যে প্রথম স্থান লাভ করে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জলসহ এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। আজ বিআরবি কেবলস্ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কারনে কুষ্টিয়ার মানুষ গর্বিত।
বিআরবি গ্রুপ এন্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কর্ণধার দেশবরেন্য শিল্পপতি আলহাজ্ব মোঃ মজিবর রহমান যখন এই অঞ্চলের মানুষের ভাগ্য বদলের জন্য চেষ্টা করে যাচ্ছেন ঠিক সেই সময় একটি স্বার্থনেসী মহল স্যোসাল মিডিয়াসহ বিভিন্ন মাধ্যমে স্বনামধন্য এই শিল্প প্রতিষ্ঠান নিয়ে অপপ্রচার চালাচ্ছে। চলতি মাসের প্রথম সপ্তাহে ব্যক্তিগত স্বার্থ চরিতার্থে ব্যর্থ হয়ে জৈনক ব্যক্তি সর্বপ্রথম ফেসবুকে ২ লাইনের একটি স্ট্যাটাস দেন। এরপর নাম সর্বস্ব কয়েকটি অনলাইন পত্রিকায় ভূয়া মিথ্যা ও ভিত্তিহীন তথ্য দিয়ে সংবাদ প্রকাশ করে। প্রকাশিত সংবাদ বিশ্লেষন করলে দেখা যায়, একটি সংবাদ প্রকাশের যে সকল শর্ত থাকে তা প্রকাশিত ওই সংবাদে নেই। ভুক্তভোগী কারা তারা কি অভিযোগ করছে তা সুনির্দিষ্ট নয়।
মজার বিষয় হলো জৈনক ব্যক্তি ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার পর পূনরায় আরেকটি স্ট্যাটাস দেন এবং সেখানে বলেন তিনি বিআরবি ইট ভাটা নামে একটি প্রতিষ্ঠানকে উদ্দেশ্য করে এই স্ট্যাটাস প্রদান করেন। আদৌ কুষ্টিয়া জেলায় বিআরবি ইটভাটা নামে কোন প্রতিষ্ঠান নেই বলে বিভিন্ন সূত্রে পাওয়া তথ্যে নিশ্চিত হওয়া গেছে।
সচেতন মহল মনে করে, সুবিধা না পেয়ে, হুজুকে পড়ে বা ঈর্ষানি¦ত হয়ে এই ধরনের ন্যাক্কারজনক মিথ্যা ও ভিত্তিহীন অপপ্রচার করছে একটি পক্ষ। আপাত দৃষ্টিতে মনে হয় উক্ত খবরটি ব্যক্তি স¦ার্থ চরিতার্থে সম্পূর্ণ ভুয়া, মিথ্যা, বানোয়াট ও কল্পনাপ্রসুত। যে খবরে দেশের প্রথম সারির একটি প্রতিষ্ঠানকে হেয় প্রতিপন্ন করা হয়েছে।
বিশ্বজুড়ে করোনা ভাইরাস আজ মহামারীতে লকডাউন এবং অচলাবস্থার কারণে বহুমাত্রিক সংকটে বাংলাদেশের শিল্প-বানিজ্য ও অর্থনীতি। বিভিন্ন উৎপাদনমুখী শিল্প কলকারখানা আজ ধ্বংসের মুখে। লকডাউনের কারনে প্রতিষ্ঠান বন্ধ তাই কারখানায় উৎপাদন নেই। বৈশ্বিক বাজারে ইতিহাসের সবচেয়ে অচলাবস্থা

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

37516730
Users Today : 1508
Users Yesterday : 7123
Views Today : 3193
Who's Online : 17
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone