রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ১২:৩১ পূর্বাহ্ন

শিরোনাম :
শার্শায় ফেনসিডিল ও প্রাইভেটকারসহ আটক ২ লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর প্রস্তাব মিনা পাল থেকে সিনেমার ‘মিষ্টি মেয়ে’ কবরী সপরিবারে ভ্যাকসিনের ২য় ডোজ নিলেন আলমগীর সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট চলবে রোববার থেকে নতুন করে দেড় কোটি মানুষকে দরিদ্র করেছে করোনা রমজানে যেসব খাবার এড়িয়ে চলবেন ইলিয়াস আলী নিখোঁজের বিষয়ে নতুন তথ্য দিলেন আব্বাস বাতাসেও ছড়ায় করোনাভাইরাস নববর্ষে গণস্বাস্থ্যের উপহার ৬ ক্যাটাগরিতে ফি কমালো গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টার বাংলাদেশকে ৬০ লাখ ডোজ টিকা দিতে চায় চীনা কোম্পানি চীনকে ঐক্যবদ্ধভাবে মোকাবিলার প্রতিশ্রুতি সুগা ও বাইডেনের দুমকিতে ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি, স্লাইন ও বেড সংকট চরম ভোগান্তিতে রোগীরা।। আওয়ামী লীগে আদর্শিক নেতৃত্বের কবর   !  কবরী দেশকে ভালোবেসে ঋণী করেছেন : নতুনধারা

ইরফান খানের অজানা ১৫টি তথ্য

ক্যান্সারের সাথে দীর্ঘদিন লড়াই করে গতকাল বুধবার (২৯ এপ্রিল) বলিউডের শক্তিশালী অভিনেতা ইরফান খানের মৃত্যু হয়। মৃত্যুর পর মুম্বাইয়ের ভারসোভা কবরস্থানে গতকাল বিকেল ৩টায়, ৫৩ বছর বয়সী এই তারকার দাফনও সম্পন্ন হয়েছে। এবার জেনে নেয়া যাক ইরফান খানের ১৫ অজানা তথ্য-

১. ইরফান খানের আসল নাম সাহাবজাদে ইরফান আলি খান। ইরফান নিজের লম্বা নামটি শুনতে ভালোবাসতেন না। সেই কারণে নামটি ছোট করে ইরফান লিখতে থাকেন। ২০১২-তে নামের মধ্যে তিনি একটি অতিরিক্ত ‘আর’ যোগ করেন কারণ তাঁর এই শব্দটি শুনতে ভালো লাগত।

২. ইরফান দুর্দান্ত ক্রিকেটার ছিলেন। ক্রিকেটই খেলতেন, কিন্তু অভিনেতা হয়ে যান। সি কে নাইডু টুনার্মেন্টে খেলার সুযোগ পান, কিন্তু খেলতে পারেননি পয়সার অভাবে।

৩. ইরফান এম এ পড়তে পড়তেই ন্যাশনাল স্কুল অফ ড্রামায় পড়ার জন্য একটি স্কলারশিপ পান। বলা হয়, তিনি নাকি তাঁর থিয়েটারের অভিজ্ঞতা নিয়ে মিথ্যে বলেন ভর্তি হওয়ার সময়ে। ন্যাশনাল স্কুল অফ ড্রামাতেই তিনি দেখা পান তাঁর ভবিষ্যতের স্ত্রী সুতপা শিকদারের।

৪. মুম্বইতে তাঁর প্রথম চাকরি হয় একজন এসি মেকানিকের। অনেকে বলেন, চাকরির প্রথম দিকে তিনি নাকি রাজেশ খান্নার বাড়িতে যান এসি সারাতে।

৫. ইরফান তাঁর অভিনয়ের কেরিয়ার শুরু করেন টেলিভিশনে। ‘চাণক্য’, ‘ভারত এক খোঁজ’, ‘সারা জাহাঁ হামারা, ‘বনেগি আপনি বাত’, ‘চন্দ্রকান্তা’ এবং ‘স্টার বেস্ট সেলার্সে’র মতো ধারাবাহিকে তিনি অভিনয় করেন।

৬. সাধারণত হলিউডের কোনও ছবির অফার বলিউডের অভিনেতারা ফিরিয়ে দেন না। কিন্তু ক্রিস্টোফার নোলানের মতো পরিচালককে ফিরিয়েছিলেন ইরফান। তাঁর ‘ইন্টারস্টেলার’ ছবিটিতে একটি মাঝারি রোলও ইরফান ফিরিয়েছিলেন। কারণ সে সময়ে তাঁর ‘লাঞ্চ বক্স’ এবং ‘ডি ডে’ ছবিতে অভিনয়ের কথা ছিল।

৭. লস অ্যাঞ্জেলিস এয়ারপোর্টে তাঁকে দু’বার আটকানো হয়েছিল কারণ তাঁর নামের সঙ্গে একজন আতঙ্কবাদীর নামের মিল ছিল।

৮. ইরফান খুব লম্বা ছিলেন। ৬ ফুট এক ইঞ্চি ছিল তাঁর উচ্চতা। বলিউডের লম্বা অভিনেতাদের সঙ্গে স্বচ্ছন্দে একই পংক্তিতে বসতে পারতেন তিনি, যার মধ্যে অমিতাভ বচ্চন পর্যন্ত আছেন।

৯. গ্যাভিন ও’কনার পরিচালিত ‘দ্য ওয়ারিয়র’ ছবি তাঁকে আন্তর্জাতিক বাজারে বিখ্যাত করে তোলে।

১০. স্ত্রী সুতপা শিকদার এক জায়গায় বলেছেন তাঁকে ১১ বার একটি চিত্রনাট্য লিখতে হয়েছিল ইরফানকে সন্তুষ্ট করতে। ইরফান তখন ‘বনেগি আপনি বাত’ ধারাবাহিকটির কয়েকটি পর্ব পরিচালনা করছিলেন। সুতপা সেই ধারাবাহিকের চিত্রনাট্যকার ছিলেন।

১১. ইরফানের অভিনয়ে আপ্লুত হয়েছিলেন জুলিয়া রবার্টসের মতো অভিনেত্রীও। একটি অস্কার সম্মানের রাতে জুলিয়া তাঁকে আলাদা করে ডেকে মীরা নায়ারের ‘নেমসেকে’ তাঁর অভিনয়ের সুখ্যাতি করেছিলেন। যে মীরা ‘সালাম বম্বে’তে তাঁকে শুটিং করিয়ে চরিত্রটি কাটছাঁট করেছিলেন।

১২. ইরফানের একটা অদ্ভুত স্বপ্ন ছিল। মা’কে স্যুটকেস ভর্তি টাকা দেবেন তিনি, ঠিক যেমন হিন্দি সিনেমায় দেখা যায়।

১৩. ন্যাশনাল স্কুল অফ ড্রামায় পড়াকালীন, তাঁর শেষ বছরে মীরা নায়ার ইরফানকে ‘সালাম বম্বে’তে অভিনয়ের জন্য নির্বাচিত করেন। কিন্তু তাঁর চরিত্রটিকে শেষ পর্যন্ত কাটছাঁট করতে হয় তাঁর উচ্চতার জন্য।

১৪. ইরফান একমাত্র বলিউডি অভিনেতা যিনি দু’টো অস্কার পুরস্কার জেতা ছবির অংশ। ২০০৮-এ ‘স্লামডগ মিলিওনেয়ার’ এবং ২০১২-তে ‘লাইফ অফ পাই’।

১৫. ২০১১ সালে ভারতীয় সিনেমায় তাঁর অবদানের জন্য পদ্মশ্রী পান ইরফান।

Please Share This Post in Your Social Media

২১

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38449670
Users Today : 116
Users Yesterday : 1178
Views Today : 391
Who's Online : 28
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design And Developed By Freelancer Zone