রবিবার, ০৯ অগাস্ট ২০২০, ০২:৫৬ পূর্বাহ্ন

শিরোনাম :
ওসি প্রদীপ মিথ্যা মামলা করার আইনি পরামর্শও নিয়েছিলেন প্রত্যাহার আর বদলিতে সীমাবদ্ধ “লাগামহীন ওসি”দের শাস্তি ! ঘুম থেকে তুলে ক্রসফায়ার দেন ওসি প্রদীপ, টাকাও নেন ১৮ লাখ (ভিডিও) সিনহাকে ‘হত্যা’র পর ‘বাঁচার জন্য’ আইনজীবীকে ফোন ওসি প্রদীপের (অডিও)ভাইরাল পুলিশ নিজেদের এখন ‘ওয়েস্টার্ন হিরো’ ভাবছে: সোহেল চেকপোস্টে ঊর্ধ্বতন কর্মকর্তাদের তদারকি আরো বাড়াতে হবে: ডিএমপি কমিশনার থানায় বোমা বিস্ফোরণের পর মিরপুর পুলিশের শীর্ষ কর্মকর্তাদের বদলি মাহিন্দা রাজাপাকসেকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা বৈরুতে আহত বাংলাদেশিদের দূতাবাসে যোগাযোগের আহ্বান জোয়ারে প্লাবিত লক্ষ্মীপুর : ক্ষতির শিকার ১১ হাজার হেক্টর ফসলী জমি লক্ষ্মীপুর জেলা উন্নয়ন বাস্তবায়ন পরিষদের আহ্বায়ক কমিটি গঠন অটোরিকশার ৭ যাত্রীকে পিষে দিলো বাস গণমাধ্যমে প্রচার হওয়া ,ফোনালাপ যাচাই করা হবে: র‌্যাব প্রেম করে বিয়ে করছেন? তাহলে দেখে নিন কী কী ভুল হতে পারে আপনার! যে কারণে ছেলেদের দেখলে মেয়েরা বার বার ওড়না ঠিক করে

“এড. নয়ন প্রাণ-বন্যা সৃষ্টিকারী জন‌প্রিয় নেতা”

শ‌ফিউল আজম চৌধুরী (জু‌য়েল) :
রাজ‌নৈ‌তিক দ‌লের যোগ্য নেতা ও সংগঠক হওয়া সত্যিই বড় কঠিন। দ‌লের কিছু রুটিন ওয়ার্ক সম্পন্ন করা খুবই সহজ, কিন্তু দ‌লে প্রাণ-বন্যা সৃষ্টি করা মোটেই সহজ নয়।
লক্ষ্মীপু‌রে আ’লীগের নেতা-কর্মী-সমর্থক‌দের মা‌ঝে প্রাণ-বন্যা সৃষ্টি করা এবং তা অব্যাহত রাখার ক্ষে‌ত্রে সফলকাম সুযোগ্য সংগঠক এড. নূর উ‌দ্দীন চৌধুরী নয়ন। বহুমুখী কর্মকাণ্ডের ভেতর দিয়ে তি‌নি তাঁর যোগ্যতার স্বাক্ষর রেখেছেন। দ‌লের সর্বত্র প্রাণচাঞ্চল্য এবং গতিশীলতা অব্যাহত রেখে জেলা জু‌ড়ে আ’লী‌গকে উত্তরোত্তর অগ্রগতির পথে এগিয়ে নিয়ে যেতে সক্ষম হ‌চ্ছেন তি‌নি।
একজন যোগ্য নেতা হি‌সে‌বে তি‌নি আজ জেলার সর্বস্ত‌রের নেতা-কর্মী‌-সমর্থকদের কা‌ছে পরম শ্রদ্ধাভাজন ব্যক্তি। তাঁর প্রতি কর্মী বাহিনী সর্বদা স্বতঃস্ফূর্তভাবে শ্রদ্ধাবনত থাকে। আর এই শ্রদ্ধা কর্মীদের মনে বিনা কারণেই উৎসারিত হয় নাই। তাঁর উন্নত মানের সততা ও যোগ্যতাই তাঁকে কর্মীদের শ্রদ্ধার পাত্রে পরিণত করে‌ছে। কর্মীরা তাঁ‌কে প্রাণভরে ভালোবাসে ব‌লেই তাঁর নির্দেশ পালনে তাদের মনে কোনরূপ দ্বিধা বা কুণ্ঠা থাকে না।
শ্রদ্ধাভাজন নেতা এড. নূর উ‌দ্দীন চৌধুরী নয়নকে কড়া নির্দেশ দিয়ে কর্মীদেরকে কাজে নামাবার প্রয়াস চালাতে হয় না। তাঁর ইঙ্গিত বা অনুরোধই কর্মীদেরকে কর্মচঞ্চল করার জন্য যথেষ্ট। তি‌নি তাঁর বিভিন্নমুখী যোগ্যতার বিকাশ ঘটিয়ে যোগ্য নেতার স্তরে উন্নীত হয়ে‌ছেন। অতি সংক্ষেপে তাঁর কিছু যোগ্যতার কথা আলোচনা কর‌ছিঃ-
০১) জ্ঞানের ক্ষেত্রে শ্রেষ্ঠত্ব, আদর্শ, আন্দোলন ও সংগঠন সংক্রান্ত যেকোন প্রশ্নের সন্তোষজনক জবাব দেবার মতো জ্ঞানের ব্যপ্তি ও গভীরতা তাঁর প্রবল।
০২) তি‌নি বঙ্গবন্ধুর আদর্শের মূর্ত প্রতীক। জন‌নেত্রী শেখ হা‌সিনার আদর্শের দৃষ্টিতে পালনীয় বিষয়গুলোর অনুশীলনের ক্ষেত্রে নিষ্ঠাই তাঁর জীবনের প্রকৃত ভূষণ। তাঁর আমল অন্যদের জন্য অনুকরণযোগ্য।
০৩) তি‌নি যে একজন যোগ্য নেতা তার অন্যতম কারন হোল  তাঁর সুন্দর ব্যবহার। তিনি কখনো রুক্ষভাষী নন। তাঁর আচরণ রূঢ়ও নয়। বরং তাঁর আচরণ কর্মীদেরকে চুম্বকের মতো কাছে টেনে নিয়ে আসার মতো মধুর।
০৪) দলের কাজ আগ বাড়িয়ে নেয়ার ক্ষেত্রে অথবা কোন সমস্যা দেখা দিলে তা সমাধানের ক্ষেত্রে তি‌নি সর্বদা অগ্রণী ভূমিকা পালন করেন। এইসব বিষয় নিয়ে তিনিই বেশি বেশি ভাববেন, তিনিই নতুন নতুন চিন্তা পেশ করেন, নতুন নতুন কর্মকৌশল তিনিই উদ্ভাবন করবেন। আবার বহির্মুখী কর্মকাণ্ডেও তিনিই ইনিশিয়েটিভ গ্রহণ করেন।
০৫) তাঁর সাহসী ভূমিকা কর্মীদেরকে সাহসী করে তুলে এবং প্রতিকূল পরিস্থিতি মুকাবিলা করে সামনে এগুবার হিম্মত যোগায়।
০৬) দ‌লে সঠিক মানের কর্মী গঠনে তাঁর র‌য়ে‌ছে অ‌লৌ‌কিক ক্ষমতা। তি‌নি ব্যক্তিগত সাক্ষাত ও আলাপের মাধ্যমে জ্ঞানের মান ও কর্মতৎপরতার মান ভালোভাবে আঁচ করে পরামর্শ দেন এবং কর্মীদের সঠিক মানে উন্নীত করার নিরলস প্রচেষ্টা চালি‌য়ে যা‌চ্ছেন।
০৭) তি‌নি কর্মী সংখ্যা, কর্মীদের মান, আর্থিক সহ‌যোগীতা, দ‌লের প্রভাব বলয়, পরিবেশ-পরিস্থিতি, বৈরী শক্তিগুলোর শক্তি ও কর্মকৌশল, সামগ্রিকভাবে সমাজ, পরিবেশ, দ‌লের তৎপরতার সম্ভাব্য প্রতিক্রিয়া, কর্মধারা নির্ধারণে বর্তমান সময়ের দাবি ইত্যাদি সামনে রে‌খে সর্বদা বাস্তবধর্মী ও সময়োপযোগী প‌রিকল্পনা প্রণয়ন ক‌রেন।
০৮) জরুরী পরিস্থিতিতে ত্বরিৎ সিদ্ধান্ত গ্রহণের ক্ষে‌ত্রে তাঁর র‌য়ে‌ছে তীক্ষ্ম বু‌দ্ধিদীপ্ত মেধা।
০৯) উপ‌স্থিত বু‌দ্ধি ও সিদ্ধান্ত গ্রহণের ক্ষে‌ত্রেও তি‌নি বেশ চৌকশ।
১০) কর্মীদেরকে ভালোভাবে পরিকল্পনা বুঝিয়ে দেয়া এবং পরিকল্পনা কার্যকর করার জন্য তাদেরকে পাগলপারা করে তুলতে পারা তাঁর একটি বড় কৃতিত্ব।
১১) দায়িত্বপূর্ণ পদে সঠিক ব্যক্তিদের যাচাই-বাছাই করে
ভেবে চিন্তে, জেনে শুনে এবং ভবিষ্যত সম্ভাবনার দিকে লক্ষ্য রেখে নিয়োগ বা ম‌নোনীত করার বিচক্ষণতা তাঁর একটি বিশেষ যোগ্যতা।
১২) দ‌লের সুগঠিত কার্যক্রম ক্রমশঃ শিকড় পর্যায়ে (গ্রাসরুট লেভেল) নিয়ে যাবার অবিরাম প্রচেষ্টা তাঁর। অধস্তন স্তরে নেতৃত্ব দেবার যোগ্যতা সম্পন্ন লোক হলেই তিনি সেই স্তরে দ‌লের সাংগঠ‌নিক কর্মকান্ড সম্প্রসারিত করেন।
১৩) দ‌লের কর্মসূচীর পরিকল্পনা তৈরী করে তা কর্মীদেরকে বুঝিয়ে দেয়ার পর তি‌নি বসে থাকেন না। তিনি নানাভাবে কর্মী‌দের কর্মতৎপরতার প্রতি লক্ষ্য রাখেন। বিশেষভাবে দায়িত্বপূর্ণ পদে নিয়োজিত ব্যক্তিদের কাজের খোঁজ খবর বেশি নেন। কাজের ত্রুটি পরিলক্ষিত হলে সেইদিকে তাদের দৃষ্টি আকর্ষণ করেন এবং প্রয়োজনীয় পরামর্শ দেন। এইভাবে কাজের তত্ত্বাবধান করা তাঁর নিত্যকর্মের অন্তর্ভুক্ত হি‌সে‌বে গণ্য।
১৪) তি‌নি একজন যোগ্য সুবক্তা। বক্তৃতা-ভাষণের মাধ্যমেই তিনি আদর্শের বিভিন্ন দিক, দ‌লের কর্মসূচীর গুরুত্ব এবং বিভিন্ন বৈশিষ্ট্য জনসমষ্টির সামনে তুলে ধরেন। তাঁর বক্তৃতার ভাষা বেশ সহজবোধ্য। তাঁর বক্ত‌ব্যে র‌য়ে‌ছে বলিষ্ঠতা এবং কর্মীদের উদ্দীপিত করার ক্ষমতা। আকর্ষণীয় ও প্রেরণাদায়ক বক্তৃতা দানের যোগ্যতাও তাঁর একটি বড়ো রকমের যোগ্যতা।
১৫) তি‌নি বক্তব্য পেশ করার আগে ভালোভাবে ভেবে দেখবেন যে যেইস্থানে তিনি কথা বলছেন সেইস্থানে কোন কথাগুলোর ওপর গুরুত্ব দেয়া উচিত, তিনি যেই কথাগুলো বলছেন সেইগুলো সময়োপযোগী কিনা এবং তিনি যাদেরকে সম্বোধন করে কথা বলছেন তাদের সমঝ শক্তি, ধারণ শক্তি কতখানি। তি‌নি সর্বদা স্থান-কাল-পাত্র বিবেচনা করে বক্তব্য রাখেন।
১৬) তি‌নি দ‌লের শৃঙ্খলা সংরক্ষণ ক‌রে দল‌কে ক‌রে‌ছেন শক্তিশালী।
১৭) তি‌নি সম্পূর্ণ নিজ যোগ্যতায় আজ নেতৃ‌ত্বের এ উচ্চ পর্যায় এ‌সে‌ছেন। কোন আত্মীয়তার দোহাই বা অ‌র্থের বি‌নিম‌য়ে জেলার সাধারণ সম্পাদক নি‌য়ো‌জিত হ’ন নাই। তি‌নি ছাত্র জীবন থে‌কেই আওয়ামী রাজনী‌তির সা‌থে সম্পৃক্ত। তি‌নি তাঁর নিজস্ব শিক্ষা, মেধা, প্রজ্ঞা, শ্রম, কর্ম ও সাধনা দ্বারাই আজ জেলার স‌র্ব্বোচ্চ ‌নেতা। তাঁর গন্তব্য সুদূঢ় প্রসারী।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone