দেশের সংবাদ l Deshersangbad.com » এমপি ফারুকের প্রচেস্টায় শিক্ষাক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন



এমপি ফারুকের প্রচেস্টায় শিক্ষাক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন

৯:৪৭ অপরাহ্ণ, জুলা ১১, ২০১৮ |জহির হাওলাদার

12 Views

আলিফ হোসেন, তানোর
রাজশাহীর তানোরে রাজশাহী জেলা আওয়ামী লীগের সভাপতি, সাবেক শিল্প প্রতিমন্ত্রী ও সাংসদ (এমপি) ওমর ফারুকের প্রচেস্টায় দিন বদলের ধারায় শিক্ষাক্ষেত্রে যুগান্তকারী ও বৈপ্লবিক পরিবর্তন এসেছে, হয়েছে আশাব্যঞ্জক সাফল্য অর্জিত। জানা গেছে, আওয়ামী লীগ তথা মহাজোট সরকার রাষ্ট্রিয় ক্ষমতা গ্রহণের পর মাধ্যমিক স্তর পর্যন্ত বিনামূল্যে বই বিতরণ, জাতীয় শিক্ষানীতি প্রণয়ন ও বাস্তবায়নের ফলে সারা দেশের ন্যায় তানোরেও শিক্ষাক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। সনাতন পদ্ধতি পরিবর্তন করে গ্রেডিং পদ্ধতি, প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সব শিক্ষার্থীকে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ, উপবৃত্তি কর্মসূচী, শিক্ষক নিয়োগ ও প্রশিক্ষণ, অবকাঠামোগত সুযোগ-সুবিধা উন্নয়নের লক্ষ্যে আধূনিক সরঞ্জাম ও দৃষ্টিনন্দন নতুন ভবন নির্মাণ, বিজ্ঞান গবেষণাগার, পাঠাগার নির্মাণ এবং উন্নয়ন সহযোগীদের অর্থায়নে পাঁচ বছর মেয়াদি প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচী মাধ্যমিক স্তরে মেয়ে শিক্ষার্থীদের জন্য বিশেষ বৃত্তি ব্যবস্থা, সুবিধাবঞ্চিত শ্রেণীর চাহিদাপূরুণের লক্ষ্যে স্কুল বর্হিভূত ও ঝরেপড়া শিক্ষার্থীদের জন্য উপআনুষ্ঠানিক শিক্ষা কেন্দ্র স¤প্রসারণ, আনন্দ স্কুল প্রকল্পসহ বিভিন্ন পর্যায়ে সরকারী-বেসরকারী বহুমূখী কর্মসূচী বাস্তবায়ন ও মনিটরিং উদ্যোগ গ্রহণের ফলে প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী অর্ন্তভুক্তিতে অভাবনীয় উন্নয়ন সাধীত হয়েছে। এছাড়াও তানোরে একটি সরকারি পলিটেকনিক কলেজ নির্মাণ পক্রিয়াধীন রয়েছে।
সংশ্লিষ্ট সুত্র জানায়, মহাজোট সরকার শিক্ষা ক্ষেত্রে øাতক পর্যন্ত অবৈতনিক শিক্ষা, সমাজ ও ব্যক্তির জীবনমান উন্নয়নের জন্য আপ্রাণ চেষ্টা করছে। স্বাধীনতা পরবর্তী সময়ে ৭-৮টি শিক্ষানীতি প্রণয়ন করা হলেও আলোর মূখ দেখেনি। মহাজোট সরকার ক্ষমতা গ্রহণের পর ‘জাতীয় শিক্ষানীতি-২০১০’ প্রণয়ন করেন। এছাড়াও কোমলমতি শিক্ষার্থীদের বিদ্যালয়মূখী ও লেখাপড়ার প্রতি অধিক আগ্রহী করে তোলার জন্য সরকার বছরের শুরুতেই ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে প্রথম শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত সকল প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসায় বিনামূল্যে শিক্ষার্থীদের মাঝে পাঠ্যপুস্তক বিতরণ করেছেন। এছাড়াও মাদরাসা শিক্ষার আধূনিকায়নে ক্যাপাসিটি বিল্ডিং ফর মাদরাসা এডুকেশন প্রকল্পের আওতায় ভোকেশনাল শিক্ষা কোর্স চালু করেছে। প্রতিটি উপজেলায় একটি করে কলেজ ও একটি মাধ্যমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়েছে। মহাজোট সরকার শিক্ষার মানান্নোয়নে নানামূখী পদক্ষেপ গ্রহণ করেছেন। ফলে পাবলিক পরীক্ষার ফলাফরে এসেছে বৈপ্লবিক পরিবর্তন। বর্তমান সরকারের সময়ে পাবলিক পরীক্ষায় পাশের হার ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে।
খোঁজ নিয়ে জানা গেছে, সরকারের নেয়া প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সব শিক্ষার্থীর মধ্যে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ ব্যবস্থা শিক্ষাক্ষেত্রে বিশেষ করে সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের জন্য উদ্দীপনমূলক আরেকটি পদক্ষেপ হিসেবে চিহ্নিত করেছে। অন্যদিকে স্থানীয় সাংসদ, জেলা আওয়ামী লীগের সভাপতি ও (সাবেক ) শিল্প প্রতিমন্ত্রী ওমর ফারুক চৌধূরীরর প্রচেষ্টায় তানোর-গোদাগাড়ী এলাকায় শিক্ষার্থীদের আর্থিক সহায়তার জন্য একশ’ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। সরকারের এসব মহতী উদ্যোগের ফলে তানোরেও শিক্ষাক্ষেত্রে বৈপ্লবিক পরির্তন এসেছে,হয়েছে আশাব্যঞ্জক সাফল্য অর্জন। মেয়েদের বৃত্তি প্রকল্পের সহায়তায় তানোরে বিপুল সংখ্যক মেয়ে শিক্ষার্থী প্রাথমিক শিক্ষা সফলভাবে শেষ করে মাধ্যমিক শিক্ষা চালিয়ে যাচ্ছে ও মাধ্যমিক শিক্ষা সফলভাবে সম্পন্ন করতে উদ্বুদ্ধ হয়েছে। সরকারের বিভিন্ন সুযোগ-সুবিধা বৃদ্ধির ফলে তানোরে শুধু প্রাথমিক ও মাধ্যমিক স্তরেই নয়, শিক্ষার অন্যান্য ধারাতেও শিক্ষার্থীর সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। #

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




উপদেষ্টা পরিষদ:

১। ২।
৩। জনাব এডভোকেট প্রহলাদ সাহা (রবি)
এডভোকেট
জজ কোর্ট, লক্ষ্মীপুর।

৪। মোহাম্মদ আবদুর রশীদ
ডাইরেক্টর
ষ্ট্যান্ডার্ড ডেভেলপার গ্রুপ

প্রধান সম্পাদক:

সম্পাদক ও প্রকাশক:

জহির উদ্দিন হাওলাদার

নির্বাহী সম্পাদক
উপ-সম্পাদক :
ইঞ্জিনিয়ার নজরুল ইসলাম সবুজ চৌধুরী
বার্তা সম্পাদক :
সহ বার্তা সম্পাদক :
আলমগীর হোসেন

সম্পাদকীয় কার্যালয় :

১১৫/২৩, মতিঝিল, আরামবাগ, ঢাকা - ১০০০ | ই-মেইলঃ dsangbad24@gmail.com | যোগাযোগ- 01813822042 , 01923651422

Copyright © 2017 All rights reserved www.deshersangbad.com

Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com

Translate »