শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৬:১৮ অপরাহ্ন

শিরোনাম :
দায়মুক্তির জন্য গাইবান্ধায় সংবাদ সম্মেলন চরমোনাই মাহফিলে ১১ মুসল্লীর মৃত্যু আখেরী মোনাজাতে বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি কামনা প্রধান অতিথি জেলা পরিষদ চেয়ারম্যান ডাঃ মকবুল গাবতলীর সাবেকপাড়া’য় ডাঃ মকবুল হোসেন সড়ক উদ্বোধন আত্রাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব ডিজিটাল ম্যারাথন অনুষ্ঠিত কুড়িগ্রামে চরাঞ্চলে সুর্যমুখী চাষ বৃদ্ধির লক্ষে মাঠ দিবস অনুষ্ঠিত কুড়িগ্রাম শহরের ৫ কিলোমিটার কাঁচা সড়ক পাকা করণের দাবিতে মানববন্ধন ও স্মারক লিপি প্রদান ফের খানসামায় ট্রাক্টর চাপায় মোটরসাইকেল চালক এক যুবকের মর্মান্তিক মৃত্যু আত্রাইয়ে ব্রেন টিউমারে আক্রান্ত রোগীকে চিকিৎসা সহায়তা প্রদান বড়াইগ্রামে নদী খননের অনিয়ম, কৃষকদের প্রতিরোধে বন্ধ কাজ নলছিটির রানাপাশা ইউনিয়ন পরিষদ নির্বাচনে কে হচ্ছেন নৌকার মাঝি? খানসামায় আমের গাছে গাছে মুকুলের সমারোহ,বাম্পার ফলনের সম্ভাবনা বিকাশের অর্থ সহায়তায় জড়িত থাকার তদন্তপূর্বক শাস্তির দাবিতে মানববন্ধন সড়ক দূর্ঘটনায় আহত বেনাপোলের এতিম লিটনকে বাঁচাতে দেশবাসীর কাছে সাহায্যের আবেদন চর লাঠিয়ালডাঙ্গা যেন মাদকের গ্রাম তানোরে কৃষকের আলু লুট !

ওজন কমিয়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি থেকে বাঁচুন

লাইফস্টাইল ডেস্ক : আপনি কি ওবেসিটির শিকার? তাহলে এখনই সতর্ক হয়ে যান। কারণ, আপনি হয়তো নিজের অজান্তে, মনের আনন্দে না ভেবে চিন্তে খেয়ে-দেয়ে ওজন বাড়িয়ে হার্টের রোগ বা স্ট্রোক অ্যাটাককে আমন্ত্রণ জানিয়ে ফেলেছেন। তবে সব ক্ষেত্রে অনিয়মিত খাবার দাবারই যে ওজন বৃদ্ধির জন্য দায়ী, তা নয়। অন্যান্য অনেক ফ্যাক্টরও থাকে। তবে যে কারণে ওজন বেড়ে থাকুক না কেন, সময় থাকতে এখনই বাড়তি ওজন ঝরিয়ে ফেলুন।

সম্প্রতি একটি গবেষণায় উঠে এসেছে, অতিরিক্ত ওজন হার্টের রোগ বা স্ট্রোক অ্যাটাকের ঝুঁকিকে বাড়িয়ে তোলে। সেখান থেকে মৃত্যুও হয়েছে অনেকের। বিশ্বের অনেক উন্নত দেশে ওবেসিটি এখন জ্বলন্ত সমস্যা। মেলবোর্ন ইউনিভার্সিটির একদল গবেষক তাঁদের গবেষণায় এমনই কিছু চাঞ্চল্যকর তথ্য তুলে ধরেছেন। ২০০০ সাল থেকে বিশ্বের ২৩টি উচ্চ আয়সম্পন্ন দেশে মাত্রাতিরিক্ত হারে হার্টের রোগ এবং স্ট্রোকের কারণে মৃত্যুর সংখ্যা বেড়ে গিয়েছে বলে তাঁরা জানিয়েছেন। মৃতদের মধ্যে অধিকাংশ ওবেসিটির শিকার। উদ্বেগের বিষয়, এখন কমবয়সীদের মধ্যেও এই দুটি রোগের লক্ষণ দেখা দিচ্ছে।

উদ্বেগের আরও একটি বিষয় হল, এখন মহিলারাও হার্টের রোগী হয়ে উঠেছেন। গবেষণায় উঠে এসে, আমেরিকা ও কানাডার মতো দেশে মহিলাদের মধ্যে হার্ট অ্যাটাকের কারণে মৃত্যুর সংখ্যা বেড়ে গিয়েছে। তবে স্বস্তির খবর এই যে ব্রিটেন ও নিউজিল্যান্ডে এই মৃত্যুর হার ৫০ থেকে ২০ শতাংশে নেমে এসেছে। অস্ট্রেলিয়াতে এখনও প্রতি তিনজনের মধ্যে একজন প্রাপ্তবয়স্ক ওবেসিটির শিকার। প্রতিটি ক্ষেত্রে ওবেসিটি বা ওজন হু হু করে বেড়ে গিয়ে আকস্মিক মৃত্যু ঘটাচ্ছে। কারণ, ওজন বেড়ে যাওয়ায় হৃৎপিন্ডের উপর চাপ অতিরিক্ত চাপ পড়ছে। সেই কারণে হার্টের রোগ আগের তুলনায় কমবয়সীদের মধ্যে বেড়ে গিয়েছে। এছাড়া ধূমপান, রক্তচাপ, ডায়াবেটিস তাতে অনুঘটকের মতো কাজ করছে।

অতএব হার্টকে সুস্থ রাখতে গবেষকদের দাওয়াই, জীবনযাপনে শৃঙ্খলা ফিরিয়ে আনুন। সুষম আহার খান। জাঙ্ক ফুড এড়িয়ে চলুন। আর অবশ্যই যোগ ব্যায়াম করে ওজন নিয়ন্ত্রণে রাখুন।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38333391
Users Today : 3494
Users Yesterday : 6494
Views Today : 11568
Who's Online : 50
© All rights reserved © 2011 deshersangbad.com/