সোমবার, ০৩ অগাস্ট ২০২০, ০২:৫৮ অপরাহ্ন

শিরোনাম :
করোনায় আরও ৩০ জনের মৃত্যু, শনাক্ত ১৩৫৬ করোনা আক্রান্ত এমপি সালমা চৌধুরীকে আনা হচ্ছে ঢাকায় ধামরাইয়ে বাস-পিকআপ ভ্যানের সংঘর্ষ, নিহত ৩ করোনা ভাইরাস: স্বাস্থ্যখাতে দুর্নীতিতে শাস্তির নজির নেই। কিন্তু দায়ী কারা? হঠাৎ পথ আটকে জিজ্ঞেস করেন “তুমি কি রাশিয়া থেকে এসেছো?” গায়ানার নির্বাচনে ইরফান আলীকে বিজয়ী ঘোষণা ১৫ হাজার নিয়োগের সরকারি বিজ্ঞপ্তি আসছে পুলিশের গুলিতে সাবেক মেজর সিনহার নিহত হওয়া নিয়ে নানা প্রশ্ন বন্যাকবলিত ৩৩ জেলা, মৃত্যু ৪৩ জনের ছুটি শেষে ঢাকা ফিরছে কর্মজীবী মানুষ ঈদের ছুটি শেষে খুলেছে অফিস-আদালত লক্ষ্মীপুরে ৪ টি মেছো বাঘের বাচ্চা উদ্ধার খোকসায় কেনাফ পাট উৎপাদনের সম্ভাবনা লাভবান হতে পারে কৃষক পাট চাই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দিনাজপুরের বিরামপুরে প্রথম শ্রেণীর ৩জন করোনা যোদ্ধা নির্বাহী কর্মকর্তা, এসিল্যান্ড,মেয়র করোনায় আক্রান্ত প্রতিবছরের ন্যায় এবারও ঝিনাইদহে জাহেদী ফাউন্ডেশনের মহতি উদ্যোগে গরীব ও দুঃস্থদের মাঝে কুরবানীর মাংস ও নগদ টাকা বিতরণ

ওয়ারীতে লকডাউন বাস্তবায়নে ব্যাপক প্রস্তুতি

জনসংখ্যার অনুপাতে এ এলাকায় কোভিড-১৯ সংক্রমিত রোগীর সংখ্যা বেশি হওয়ায় স্বাস্থ্য অধিদতর নির্দেশিত ম্যাপিংয়ের ভিত্তিতে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের নির্দেশনায় এই লকডাউন বাস্তবায়ন করছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

ঘোষণা অনুযায়ী, শনিবার থেকে ওয়ারীর আটটি এলাকায় পরবর্তী ২১ দিনের জন্য লকডাউন কার্যকর হবে। রেড জোনের আওতায় থাকা ওয়ারীর এই এলাকাগুলো হলো- ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৪১ নম্বর ওয়ার্ডের টিপু সুলতান রোড, জাহাঙ্গীর রোড, ঢাকা-সিলেট হাইওয়ে (জয়কালী মন্দির থেকে বলধা গার্ডেন), আউটার রোড, লারমিনি রোড, হরে রোড, ওয়ার রোড, র‍্যাংকিন স্ট্রিট এবং নওয়াব রোড।
শুক্রবার এসব এলাকায় সরেজমিন পরিদর্শনে দেখা যায়, লকডাউনের সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে৷ বিভিন্ন সড়কের মোড়ে মোড়ে বাঁশ দিয়ে ব্যারিকেড লাগানো হয়েছে, টানানো হয়েছে লকডাউন লেখা ব্যানার৷ বসানো হয়েছে কন্ট্রোল রুম ও কোভিড-১৯ পরীক্ষার জন্য নমুনা সংগ্রহের বুথ।

লকডাউন বাস্তবায়নে পুরো ওয়ারী থানা এলাকায় ঘুরে ঘুরে মাইকিং করা হচ্ছে। মাইকে বলা হচ্ছে- ‘একটি জরুরি ঘোষণা, আগামীকাল সকাল ৬টা থেকে ২৫ জুলাই পর্যন্ত রাজধানীর ওয়ারী এলাকা ২১ দিনের জন্য লকডাউন ঘোষণা করা হল। লকডাউন চলাকালে সমস্ত কার্যকলাপ বন্ধ থাকিবে। রেড জোন চিহ্নিত এলাকায় জনসাধারণের প্রবেশ সম্পূর্ণভাবে নিষিদ্ধ। সকলকে ঘরে থাকার অনুরোধ করা যাচ্ছে।’
এদিকে লকডাউনের আগের দিন ওয়ারীর সুপারশপগুলোতে এবং নারিন্দা বাজার, কাপ্তান বাজারসহ আশপাশের বাজারে ভীড় জমাতে দেখা গেছে ওয়ারীর স্থানীয় বাসিন্দাদের।

শরীফুল ইসলাম নামে এক স্থানীয় বাসিন্দা পরিবর্তন ডটকমকে বলেন, কাল থেকে লকডাউন শুরু হচ্ছে। এক মাসের বাজার করে রাখছি যাতে এই লকডাউনের মধ্যে কোন ধরণের অসুবিধা না হয়।

মো. নাহিদ নামে ওয়ারীর টিপুসুলতান রোডের এক বাসিন্দা পরিবর্তন ডটকমকে বলেন, গতকাল বাড়িতে বাড়িতে এসে স্বেচ্ছাসেবকরা সতর্ক করে দিয়ে গেছেন। কাল থেকে কঠোর লকডাউনের আওতায় থাকবে আমাদের এলাকা। ঘর থেকে এক পা বের হওয়া যাবে না, যে কোন প্রয়োজনে হেল্পলাইন নাম্বার দিয়ে গেছে, তাতে যোগাযোগ করলে স্বেচ্ছাসেবকরা এসে সব ব্যবস্থা করে যাবে বলে জানিয়েছে। শুনলাম ই-কমার্সের মাধ্যমে জরুরি জিনিসপত্র বাসা-বাড়িতে পৌঁছে দেওয়ার ব্যবস্থাও থাকবে।

খোঁজ নিয়ে জানা গেছে, আগামী ২১ দিন ওয়ারীতে লকডাউন বাস্তবায়নে পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি থাকবে সেনাবাহিনীর টহলও থাকবে। এছাড়া এলাকার ভেতরে থাকবেন স্বেচ্ছাসেবীরা। বলধা গার্ডেনের কাছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ও পুলিশের একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে।

ওয়ারীর রেড জোন চিহ্নিত এলাকাগুলোতে তিন দিক থেকে আসা ২১টি পয়েন্টের রাস্তা-অলি-গলির প্রবেশ পথ বাঁশের ব্যারিকেড দিয়ে বন্ধ করে দেয়া হয়েছে। দুটি প্রবেশপথ খোলা রাখা হয়েছে। আর লকডাউন চলাকালে করোনাভাইরাসের পরীক্ষার জন্য নমুনা সংগ্রহের জন্য একটি বুথ বসানো হয়েছে। সিটি করপোরেশনের মহানগর জেনারেল হাসপাতালে আক্রান্তদের আইসোলেশনের ব্যবস্থাও করা হয়েছে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ওয়ারী বিভাগের উপকমিশনার (ডিসি) শাহ মো. ইফতেখায়রুল ইসলাম পরিবর্তন ডটকমকে বলেন, লকডাউন বাস্তবায়নে আমাদের সব ধরণের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আমরা দুইটি পথ খোলা রেখে বাকিগুলো বন্ধ করে দিয়েছি।

প্রবেশপথগুলোতে নিরাপত্তার পাশাপাশি স্থানীয় বাসিন্দাদের সব ধরনের প্রয়োজন ও সমস্যা সমাধানে আমরা কাজ করে যাচ্ছি।

৪১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সারোয়ার হোসেন আলো পরিবর্তন ডটকমকে বলেন, আমরা আমাদের প্রস্তুতি শেষ করেছি। এরই মধ্যে কন্ট্রোল রুম স্থাপন, নমুনা সংগ্রহের বুথ স্থাপনসহ যাবতীয় কাজ শেষ। লকডাউনের বিষয়ে মাইকিংও করা হচ্ছে। সেই সঙ্গে প্রাথমিকভাবে ১ হাজার বাসিন্দাকে খাদ্য সহায়তা দেওয়ার প্রস্তুতিও শেষ। প্রস্তুত রয়েছে আমাদের নিজস্ব স্বেচ্ছাসেবী দলও।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone