বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১২:২২ পূর্বাহ্ন

শিরোনাম :
মেয়েটা কী সত্যি খারাপ?আমার চোখ দুটো আমি সরাতে পারছিলাম না অপরাধী ভাব যেনো, এক খুনের মামলার আসামী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের পরীক্ষা ১৭ মে পর্যন্ত স্থগিত খ্যাতিমান ব্যাংকার খোন্দকার ইব্রাহিম খালেদ আর নেই প্রতি কিলোমিটারে বাস ভাড়া হবে ২ টাকা ২০ পয়সা নির্ধারণ গেইল-রশিদ খানরা ফিরে গেলেন, অর্থের লোভে সেরা অলরাউন্ডার সাকিব এবার প্রযোজকের বাড়িতে দেখা গেলো বুবলিকে, কারণটা কি মাসুদ রানা সিনেমার নায়িকা কে এই সুন্দরী? জামালপুরে চাঁদাবাজির মামলায় কলেজ অধ্যক্ষ জেল হাজতে আমার বউয়ের দিকে আঙুল তুললে মেনে নেবো না: নাসির মুজিববর্ষে বৃক্ষরোপণের কথা বলে ‘বনবন্ধু’ ইকবালের কোটি টাকার প্রতারণা পটুয়াখালীতে বঙ্গবন্ধু শেখ মুজিব ডিজিটাল ম্যারাথন’ অনুষ্ঠিত।  দেশ বরেণ্য অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদের মৃত্যুতে কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)’র শোক ২৪ ফেব্রুয়ারী ২০২১ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে সংবাদ সম্মেলন: ৫টি লক্ষ্য ঘোষণা স্বাধীনতার ঘোষণাপত্র রাষ্ট্রবিনির্মাণের স্মারক: ১০ এপ্রিলকে ‘প্রজাতন্ত্র দিবস’ ঘোষণা করতে হবে সবুজ আন্দোলন উপদেষ্টা পরিষদে যুক্ত হলেন ৪ বিশিষ্ট নাগরিক

কক্সবাজারে নিরপরাধ স্কুল ছাত্র শাহ আমিনের আড়াই মাস কারাবাস: দিতে পারেনি পিএসসি পরীক্ষা, জীবনে নেমেছে সর্বনাশ!

বেলাল আজাদ, কক্সবাজার:
কক্সবাজারের উখিয়া উপজেলার এক সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ৫ম শ্রেণী পড়ুয়া ও সদ্য শেষ হওয়া পিএসসি পরীক্ষার্থী নিরীহ-নিরপরাধ মেধাবী ছাত্রকে সম্পূর্ণ সন্দেহের বশে শারীরিক ভাবে নির্মম নির্যাতন ও মারধর করে প্রতিবেশীর ঘরে চুরির মামলায় জড়িয়ে কারাগারে পাঠানোর ফলে মেধাবী ছাত্রটির ভবিষ্যৎ জীবনে নেমে এসেছে ঘোর অন্ধঁকার। দীর্ঘ আড়াই মাসের কারাবন্দিত্বে তার পিএসসি পরীক্ষাও দেওয়া হয়নি, অতি দরিদ্র পরিবারের লোকজনও ছেলেটির মামলা তদবীরে অনেকটা নিঃস্ব ও হয়রান হয়ে পড়েছে। গত ২১ সেপ্টেম্বর থেকে শিশু অপরাধীদের জন্য নির্ধারিত কারাগার ঢাকার গাজীপূরস্থ টঙ্গী শিশু উন্নয়ন কেন্দ্রে আটক থাকা উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের ১নং ওয়ার্ডের রেজুরকুল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণীর নিয়মিত মেধাবী ছাত্র ও সদ্য শেষ হওয়া প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষার্থী এবং জালিয়াপালং ইউনিয়নের ১নং ওয়ার্ডের পাইন্যাশিয়া গ্রামের দিনমজুর শামশুল আলমের শিশু পূত্র শাহ আমিন (১৪) সদ্য অনুষ্টিত পিএসসি পরীক্ষায়ও অংশ নিতে পারেনি।
অনুসন্ধানে জানা যায়, জালিয়াপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নূরুল আমিন চৌধুরীর ভাই পাইন্যাশিয়া গ্রামের মৃত আমিনুল হক চৌধুরীর বসত ঘরে অজ্ঞাত চোরের দল গত ২৬ আগষ্ট রাত ৩ টায় প্রবেশ করে গৃহ থেকে নগদ টাকা, স্বর্ণালংকার ও দামী কয়েকটি মোবাইল সেট সহ মূল্যবান আসবাবপত্র মিলিয়ে প্রায় আড়াই লাখ টাকা পরিমাণের মালামাল চুরি করে নিয়ে যায়। এই চুরির ঘটনায় কারা জড়িত সেটা নিশ্চিত হতে না পারায় দীর্ঘদিন পরিবারটির কোন মামলাও করেননি। চুরির ঘটনার দীর্ঘ ২৪ দিন পরে পরিবারটির লোকজন ঘটনায় জড়িত সন্দেহে স্কুল ছাত্র শাহ আমিনকে ধরে অনেক জিজ্ঞাসাবাদেও চুরির ঘটনায় জড়িত কিনা স্বীকার করাতে ব্যর্থ হয়ে উখিয়া থানায় সোপর্দ করে। সে দিন (২০ সেপ্টেম্বর, রাতে) থানায় চুরির ঘটনায় জড়িত কিনা সেটা স্বীকারোক্তি আদায়ে নিরীহ স্কুল ছাত্র শাহ আমিনকে নির্মম ভাবে শারীরিক নির্যাতন সহ ব্যপক মারধর করেও কোন তথ্য বের করতে ব্যর্থ হওয়ার পরে পরিবারটির গৃহকর্ত্রী মৃত আমিনুল হক চৌধুরীর স্ত্রী জাহানারা বেগম বাদী হয়ে উখিয়া থানায় স্কুল ছাত্র শাহ আমিন সহ ৩ জনের নামে এজাহার দিলে সেটা নিয়মিত মামলা (জি.আর.নং-৪৬৮/২০১৯, উখিয়া থানার মামলা নং-৩৭, তাং-২০/০৯/২০১৯ইং, ধারা-৪৫৭/৩৮০/৩৪ দন্ডবিধি) হিসেবে রেকর্ড পূর্বক স্কুল ছাত্র শাহ আমিন কে ২১ বছর বয়স উল্লেখ করে আদালতে সোপর্দ করা হয়। মামলাটির এজাহারের ও আসামীর চালান ফর্দে ১নং ক্রমিকের আসামী শাহ আমিনের বয়স ২১ উল্লেখ থাকায় আদালতে সোপর্দ করা আদালতও স্বাভাবিক বয়সের আসামী হিসেবেই তাকে কক্সবাজার জেলা কারাগারে পাঠায়। কিন্তু কারা কতৃপক্ষ শিশু ছাত্র শাহ আমিনের শারীরিক গড়ন পর্যালোচনায় অপ্রাপ্ত বয়সের শিশু বিবেচিত করে শিশু কারাবন্দিদের জন্য নির্ধারিত টঙ্গী শিশু উন্নয়ন কেন্দ্রে পাঠিয়ে দেন।
মামলাটির এজাহারে ১৪ বছরের শিশু শাহ আমিন কে ২১ বছর বয়স উল্লেখ করা হলেও জালিয়াপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল আমিন চৌধুরী প্রদত্ত জন্ম সনদ ও অনলাইন জন্ম তথ্য যাছাই এবং রেজুরকুল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অমৃত কুমার বড়ুয়া প্রদত্ত্ব ৫ শ্রেণী পড়ুয়া নিয়মিত মেধাবী ছাত্র ও ১৭ নভেম্বর পিএসসি পরীক্ষার্থী প্রত্যয়ন পত্র পর্যালোচনায় দেখা যায়, শাহ আমিনের জন্ম তারিখ ৮ সেপ্টেম্বর ২০০৫ মতে, তার বর্তমান বয়স ১৪ বছর ২ মাস। রেজুরকুল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অমৃত কুমার বড়ুয়া জানান, ‘শাহ আমিন স্কুলের নিয়মিত ও মেধাবী ছাত্র। সে যে চুরি করেছে তা বিশ্বাস করি না। প্রতিদিন স্কুলে সদা হাস্যজ্জ্বল, খেলাধুলা ও পড়াশোনায় ব্যস্ত শিশু ছাত্রটির মূখচ্ছবি প্রায় ভাবনায় এলে মনটা হাহাকার করে ওঠে। তার শিশু জীবনের গুরুত্বপূর্ণ পিএসসি পরীক্ষায়ও সে অংশ নিতে পারেনি।’
নাম প্রকাশে অনিচ্ছুক এলাকার অনেকেই জানালেন, শিশু ছাত্র শাহ আমিন চুরির ঘটনায় জড়িত  ছিল সেটা বিশ্বাস করা যায় না। এমন একটা কম বয়সের শিশুর পক্ষে রাত সাড়ে ৩ টায় অন্যের ঘরে চুরির মত অসাধ্য কাজ করা অসাধ্য ও অবিশ্বাস্য। প্রাথমিক পর্যায়ে পড়াশোনারত, অবুঝ ও সহজ-সরল একটা শিশু ছাত্রকে কোন প্রত্যক্ষদর্শী স্বাক্ষী বা নির্ভলশীল তথ্য-প্রমাণ ছাড়াই শুধু সন্দেহের বশে নির্মম নির্যাতন সহ মারধর করে চুরি মামলায় কারাগারে পাঠানো খুবই দুঃখ জনক।
এদিকে বসত ঘরে চুরির ঘটনার দীর্ঘ ৩ মাসেরও বেশী সময় পার হয়ে গেলেও চুরি হওয়া পরিবারের কোন সদস্য  বা প্রতিবেশী কেউ এবং মামলাটির তদন্তকারী কর্মকর্তা চুরির ঘটনা কারা জড়িত তা নিশ্চিত হতে পারেননি। নিরীহ স্কুল ছাত্র শাহ আমিন জড়িত থাকার মত কোন স্বাক্ষ্য-প্রমাণও মিলেনি। উদ্ধার হয়নি চোরাই কোন আলামত। তদন্তকারী কর্মকর্তাও ঘটনার দীর্ঘ ৩ মাস ও স্কুল ছাত্র শাত আমিন কে গ্রেফতারের দীর্ঘ আড়াই গত হয়ে গেলেও তিনি জানেন না শাহ আমিন যে স্কুল ছাত্র ও ১৪ বছরের শিশু!  তদন্তকারী কর্মকতা উখিয়া থানাধীন ইনানী পুলিশ ইনচার্জ এস.আই. (নিরস্ত্র) শ্রী সিদ্ধার্থ সাহা জানালেন, অন্যান্য যে কোন ফৌজদারী মামলা গুলো তদন্তের চেয়ে সিধেঁল চুরির মামলা তদন্ত করা খুবই জটিল ও সময় স্বাপেক্ষ। মামলাটি তদন্তাধীন থাকায় কোন মতামত দেয়া যাবে না। তবে শাহ আমিন যে পিএসসি পরীক্ষার্থী ৫ম শ্রেণীর স্কুল ছাত্র অথবা শিশু তা তার জানা নেই !

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38319588
Users Today : 138
Users Yesterday : 3479
Views Today : 202
Who's Online : 24
© All rights reserved © 2011 deshersangbad.com/