সোমবার, ০১ মার্চ ২০২১, ০১:১৭ পূর্বাহ্ন

শিরোনাম :
তিন পার্বত্য জেলায় শান্তি আনতে পুলিশ মোতায়েন: স্বরাষ্ট্রমন্ত্রী সিক্রেট রেসিপি এমটিবি লাউঞ্জে বিশেষ কর্নার চালু করলো শান্তি-সম্প্রীতি প্রতিষ্ঠার লক্ষ্যে খানসামায় রাজনৈতিক নেতৃবৃন্দের আচরণবিধি স্বাক্ষর লেখক মুশতাক আহমেদের রাষ্ট্রীয় হত্যাকান্ড, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল দাবিতে সমাবেশ ও বিক্ষোভ শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশে রুপান্তরিত হয়েছে ….নওগাঁয় তথ্যমন্ত্রী আনন্দহীন জন্ম উৎসব কান্না ছাড়া আর কিছু নেই : মোঃ মঞ্জুর হোসেন ঈসা সাপাহারে সূর্যমূখী কিন্ডার গার্টেন স্কুলের শুভ উদ্বোধন আগামীকাল জাতীয় মানবাধিকার সমিতির ২১তম প্রতিষ্ঠাবার্ষিকী সফল করার আহ্বান আসন্ন বইমেলায় আসছে জাবি শিক্ষার্থীর কবিতার বই যোজনগন্ধা মার্চ ফর ডেমোক্রেসির ৭৪তম দিনে কুড়িগ্রামে হানিফ বাংলাদেশী পত্নীতলায় খিরসীন ইয়াং স্টার’স মিনি ক্রিকেট টুর্নামেন্ট অনুষ্ঠিত তানোরে অবৈধ সেচ বাণিজ্যে দিশেহারা কৃষক রৌমারীতে সৌরচালিত  সেঁচ পাম্প স্থাপন বেনাপোলে ভারতীয় গাঁজা সহ যুবক আটক ইবিতে ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশকে জানো’ শীর্ষক প্রতিযোগিতা

কক্সবাজারে রুম টু রিডের শিক্ষা সহযোগিতা কার্যক্রমের উদ্বোধন

 

 

 

 

নিজস্ব প্রতিবেদক:

কক্সবাজারে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা রুম টু রিড বাংলাদেশ এর উদ্যোগে মেয়ে শিশুদের শিক্ষা সহযোগিতা কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। রবিবার সকালে শহরের হোটেল লং বিচ এর কনফারেন্স রুমে প্রধান অতিথি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর উপ-পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন শাখা) আনিকা রাইসা চৌধুরী আনুষ্ঠানিকভাবে এই কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন।

রুম টু রিড বাংলাদেশ এর  কান্ট্রি ডাইরেক্টর রাখি সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এর সহকারী পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন শাখা) দিল আফরোজ বিনতে আছির, জেলা শিক্ষা কর্মকর্তা মো. সালেহ উদ্দিন চৌধুরী, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সাইফুল আলম, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. সেলিম উদ্দিন, সংস্থার প্রোগ্রাম অপারেশন্স ডাইরেক্টর  মো, বদরুজ্জামান খান প্রমূখ।

প্রধান অতিথি উপ-পরিচালক আনিকা রাইসা চৌধুরী তার বক্তব্যে বলেন,  ‘মেয়ে শিশুদের এগিয়ে নিতে রুম টু রিড এর উদ্যোগ  প্রশংসনীয়। মেয়ে শিশুদের জীবন দক্ষতা বৃদ্ধিকল্পে সংস্থা যে সেশনগুলো পরিচালনা করছে, তা থেকে প্রাপ্ত শিক্ষা যদি তারা সঠিকভাবে তাদের জীবনে কাজে লাগায় তাহলে নিঃসন্দেহে তারা জীবনের সঠিক সিদ্ধান্ত নিতে পারবে’। সংস্থার কান্ট্রি ডাইরেক্টর রাখি সরকার তার বক্তব্যে কক্সবাজারে মেয়েশিশুদের শিক্ষা সহযোগিতা বাস্তবায়নে সরকারের সংশ্লিষ্ট বিভাগ, বিদ্যালয় কর্তৃপক্ষসহ সকলের সহযোগিতার প্রশংসা করেন। তিনি এসময় আত্মবিশ্বাস রেখে মেয়েশিশুদের সামনের দিকে এগিয়ে যেতে উৎসাহ প্রদান করেন। সহাকারী পরিচালক দিল আফরোজ বিনতে আছির বলেন, ‘রুম টু রিড মেয়েশিশুদের জন্য একটি চমৎকার প্লাটফর্ম তৈরি করেছে যা অনুসরনীয়’। অনুষ্ঠানে কার্যক্রমের অন্তর্ভুক্ত ৫ টি বিদ্যালয় কর্তৃপক্ষকে রুম টু রিডের সহযোগী হওয়ার জন্য ‘ধন্যবাদ স্মারক’ প্রদান করা হয়।

উল্লেখ্য, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা রুম টু রিড ২০০৯ সাল থেকে বাংলাদেশে প্রাথমিক শিক্ষাস্তরে মানসম্মত সাক্ষরতা ও মাধ্যমিক শিক্ষাস্তরে ছেলেমেয়ের সমতা আনয়নের জন্য কাজ করছে। ২০১৮ সাল পর্যন্ত ঢাকা, নাটোর, সিরাজগঞ্জ, ব্রাক্ষণবাড়িয়া ও কক্সবাজার জেলার ১২০৬টি সরকারি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে ৩ লক্ষ ৫ হাজার ৮৫৭ জন শিশু (৪,৩৫৭ জন কিশোরী) শিক্ষা সহযোগিতা পেয়েছে। এছাড়াও প্রারম্ভিক পাঠকদের উপযোগী ১১২টি আকর্ষণীয় গল্পের বই রুম টু রিড বাংলা ভাষায় প্রকাশ করেছে যার মধ্যে ২৮টি ‘ডিকোডেবল’ বা পড়তে শেখার বই। রুম টু রিডের সদর দপ্তর যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে। রুম টু রুম কাজ করছে বাংলাদেশসহ এশিয়া ও আফ্রিকার ১৬টি দেশে।

#

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38336944
Users Today : 275
Users Yesterday : 0
Views Today : 629
Who's Online : 30
© All rights reserved © 2011 deshersangbad.com/