শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০৪:৩৭ অপরাহ্ন

শিরোনাম :
গৃহহীনদের ঘর দেয়ার কথা বলে অর্থ নেয়ার অভিযোগে সাঁথিয়ায় আ’লীগ নেতাকে শোক’জ করোনায় ১৫ দিনে ১২ ব্যাংকারের মৃত্যু পৃথিবীতে কোনো জালিম চিরস্থায়ী হয়নি: বাবুনগরী যারা আ.লীগ সমর্থন করে তারা প্রকৃত মুসলমান নয়: নূর চট্টগ্রামে বেপরোয়া হুইপপুত্র যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা অক্সিজেনের তীব্র সংকট দেখা দিয়েছে ভারতে ৪ ঘণ্টা পর পাকিস্তানে খুলে দেয়া হলো সোশ্যাল মিডিয়া করোনায় ২৪ ঘণ্টায় ১০১ জনের মৃত্যু ভাড়াটিয়াকে তাড়িয়ে দিলেন বাড়িওয়ালা, পুলিশের হস্তক্ষেপে রক্ষা জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে জনপ্রিয় নায়িকা মিষ্টি মেয়ে কবরী স্বামী পরিত্যক্তা নারীকে গণধর্ষণ, আটক ৩ দুই দিনের রিমান্ডে ‘শিশুবক্তা’ রফিকুল লকডাউনেও মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল বেনাপোলে ৮৮ কেজি গাঁজাসহ মাদক কারবারী আটক

করোনায় কাঁ’পছে পুরো বিশ্ব, অথচ নীরবে ক’ঠিন ল’ড়াইয়ে ভুটান

আন্তর্জাতিক ডেস্ক : কী হয় কী হয় পরি’স্থি’তি। বিশ্ব কাঁ’পছে করোনা ছো’বলে। সেই হা’মলা চীন থেকে ছড়িয়ে ইউরোপ ও আমেরিকায় মা’রণঘা’তি করোনায় মৃ’ত্যুর মিছিল শুরু করেছে। অথচ, ভারত ও চীনের প্রতিবেশী ভুটান নীরব ল’ড়াইয়ে নেমে করোনার বি’রু’দ্ধে প্রব’ল প্রতিরো’ধ গড়েছে।

গত ডিসেম্বরে চীন থেকে যে করোনা ভাইরাস ছড়িয়েছে তাতে বিশ্বজুড়ে ৯ হাজার মানুষের মৃত্যু হয়েছে। লক্ষাধিক সং’ক্রা’মিত। শুধু শুক্রবার পর্যন্ত ভুটানে কোনও করোনা রো’গী নেই। ভুটান সরকার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, করোনা স’ন্দে’হে কোয়ারেন্টাইনে থাকা সর্বশেষ ১৪ জনকে বৃহস্পতিবার ছেড়ে দেয়া হয়েছে। ভুটানের নিকট প্রতিবেশী পশ্চিমবঙ্গ। এই রাজ্যে করোনা রোগী চি’হ্নি’ত এবং বহুজনকে স’ন্দে’হের তালিকায় রাখা হয়েছে।

চলছে সরকারি উদ্যোগে চিকিৎসা ও কোয়ারেন্টাইনে রাখার ব্যবস্থা। এদিকে কলকাতায় করোনা রো’গী চি’হ্নি’ত এবং আসামে করোনা আ’ক্রা’ন্তের নিখোঁ’জে চি’ন্তি’ত ভুটান সরকার। কারণ চীন ও ভারতের মধ্যবর্তী দেশ ভুটান। থিম্পুর সংবাদ মাধ্যমের এক রিপোর্টে জানা গেছে, দেশজুড়ে বা’ধ্যতামূলক কোয়ারে’ন্টাইন ব্যবস্থাকে জনগণ জীবন যাপনের একটি নতুন পদ্ধতি বলেই মেনে নিয়েছেন।

ভারত সীমান্ত সংলগ্ন সবকটি চেকপোস্ট দিয়ে আসা যাওয়ার নিষে’ধা’জ্ঞা জা’রি রয়েছে। এদিকে ভুটানের প্রধানমন্ত্রী ড. লোটে শেরিং আগেই জানিয়েছেন, চীনসহ বিশ্ব পরি’স্থি’তি ন”জরে রেখে প্রয়োজনমত করোনা প্রতিরো’ধের লড়া’ইয়ে প্রস্তত আমরা। এর জন্য দেশজুড়ে সর্বত্র জী’বাণুনা’শক বিলি, মোবাইল করোনা পরীক্ষা কেন্দ্র চালু হয়েছে। সেই সঙ্গে বা’ধ্যতামূলক কোয়ারেন্টাইন ব্যবস্থা।

চীনের স্থল সীমান্তে থাকা যে ১৪টি দেশ রয়েছে তার মধ্যে ভারতসহ কমবেশি ১২টি দেশেই করোনা প্রবেশ করেছে। তবে উত্তর কোরিয়ার পরি’স্থিতি জানতে দেয়নি সেই দেশের একনায়ক শা’সক কিম জং উন। আ’শ’ঙ্কা উত্তর কোরিয়াতে সর্বাধিক মৃত্যু হলেও তার তথ্য চা’পা দেয়া হয়েছে। সর্বশেষ রাশিয়াতেও করোনায় মৃত্যু হয়েছে। আর গণস্বাস্থ্য কর্মসূচির কড়া নিয়’মানুব’র্তিতার উদাহরণ তৈরি করে ভুটানে করোনা প্রতিহ’ত কর্মসূচি বিশ্বে ন’জর কাড়ছে।

প্রশ্ন আদৌ কি ভুটান এই ভাইরাস বিরো’ধী যু’দ্ধে দু’র্গ টিকিয়ে রাখতে পারবে। যতটুকু ভুটান দেশটিকে দেখেছি, ও এই ড্রা’গনভূমিকে উপল’ব্ধি করতে চেয়েছি, তাতে স্পষ্ট গণস্বাস্থ্য কর্মসূচিকে গণব’ণ্টনের আওতায় এনে নীরব ভুটান আদতেই যু’দ্ধের ঘ’ণ্টা বাজিয়েছে।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38449214
Users Today : 838
Users Yesterday : 1193
Views Today : 5418
Who's Online : 22
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design And Developed By Freelancer Zone