শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ১১:৪০ পূর্বাহ্ন

শিরোনাম :
গৃহহীনদের ঘর দেয়ার কথা বলে অর্থ নেয়ার অভিযোগে সাঁথিয়ায় আ’লীগ নেতাকে শোক’জ করোনায় ১৫ দিনে ১২ ব্যাংকারের মৃত্যু পৃথিবীতে কোনো জালিম চিরস্থায়ী হয়নি: বাবুনগরী যারা আ.লীগ সমর্থন করে তারা প্রকৃত মুসলমান নয়: নূর চট্টগ্রামে বেপরোয়া হুইপপুত্র যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা অক্সিজেনের তীব্র সংকট দেখা দিয়েছে ভারতে ৪ ঘণ্টা পর পাকিস্তানে খুলে দেয়া হলো সোশ্যাল মিডিয়া করোনায় ২৪ ঘণ্টায় ১০১ জনের মৃত্যু ভাড়াটিয়াকে তাড়িয়ে দিলেন বাড়িওয়ালা, পুলিশের হস্তক্ষেপে রক্ষা জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে জনপ্রিয় নায়িকা মিষ্টি মেয়ে কবরী স্বামী পরিত্যক্তা নারীকে গণধর্ষণ, আটক ৩ দুই দিনের রিমান্ডে ‘শিশুবক্তা’ রফিকুল লকডাউনেও মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল বেনাপোলে ৮৮ কেজি গাঁজাসহ মাদক কারবারী আটক

করোনায় গোলাপ হারিয়ে ফেলছে মানুষকে কাছে টানার ক্ষমতা

গাইবান্ধা জেলা প্রতিনিধি: ফুল ভালবাসে না,এমন মানুষ হযতো খুজে পাওয়া কঠিন। লাল গোলাপ। প্রতিমুহূর্তে বদলে যাচ্ছে রং। করোনার হানায় ভালোবাসার গোলাপ এখন ফ্যাকাসে। করোনা প্রভাবে সেই গোলাপ ধীরে ধীরে হারিয়ে ফেলছে মানুষকে কাছে টানার ক্ষমতাও। রক্ত রংয়ের টাটকা গোলাপে যেমন সুগন্ধ থাকে এখন আর গোলাপে চিরচেনা সেই সুগন্ধ মেলেনা। চোখ বন্ধ করে কষ্টে গড়া গোলাপ, বাগান থেকে কেটে ফেলে দিচ্ছেন চাষিরা।

ক্রেতা নেই, দাম নেই। এমন পরিস্থিতিতে গোলাপ কেটে ফেলে দিচ্ছেন গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার মলয় কুমার লিটন। কলি আসলেও আর মুখের এককোণে স্বভাবসুলভ হাসি নেই হাসখোল মানুষটির মুখে। মলিন মুখে বললেন, বুকে পাথর বেঁধে তাজা গোলাপগুলো ফেলে দিচ্ছি। রজনীগন্ধা, গাদাও ফেলেছেন। তিনি বললেন, ফুলের সুগন্ধির বিনিময়ে তার দুই মেয়ের লেখাপড়া আর বাবা মাকে নিয়ে ভালোই যাচ্ছিল তার দিন। কিন্তু হঠাৎ করোনা ভাইরাসে সব তছনছ। ১৭ মার্চ, ২৬ মার্চ ও ১৪ এপ্রিল পহেলা বৈশাখ, তিন উৎসবের কোনটিতেই এবার ফুল বিক্রি করতে পারেননি চাষিরা।

গাইবান্ধায় ২৫ হেক্টর জমিতে ফুলের চাষ হয়েছে। গাইবান্ধা জেলার ৫ শতাধিক ফুলচাষির একই দশা। প্রতিমাসে আড়াই লাখ টাকার ফুল বিক্রি হতো, হঠাৎ করে আয়রোজগার বন্ধ হয়ে পড়ায় চরম বিপাকে রয়েয়ে। লিজ নিয়ে ৭২ শতক জমিতে গোলাপ, ১শ শতকে গাদা এবং ৩৩ শতক জমিতে রজনীগন্ধা ফুল চাষ করেছে লিটন। ফুল বিক্রি করতে না পারলেও প্রতি বছরে দেড় লাখ টাকা জমির ভাড়া গুণতে হয়।

এই অবস্থা চলতে থাকলে খাবেন কি, আর জমির ভাড়া দেবেন কি সেই চিন্তায় নির্ঘুম রাত কাটছে তার। গাইবান্ধা কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মাসুদুর রহমান তিনি বলেন, স¤প্রতি প্রধানমন্ত্রী কৃষকদের জন্য সহজ শর্তে ঋণের ব্যবস্থা করেছেন। লিটন চাইলে তাকে সহায়তা করা হবে।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38449019
Users Today : 643
Users Yesterday : 1193
Views Today : 3621
Who's Online : 25
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design And Developed By Freelancer Zone