শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১০:৪৪ অপরাহ্ন

শিরোনাম :
সংবাদ প্রকাশের পর কারেন্ট পোকার হাত থেকে ধান রক্ষায় মোড়েলগঞ্জে জরুরি সভা সুন্দরবনে দুবলার পথে রাস মেলায় অংশ নিতে তীর্থযাত্রী ও হিন্দু ধর্মাবলম্বীরা, হচ্ছে না রাস মেলা নড়াইলে স্বভাব কবি বিপিন সরকারের ৫ম মৃত্যুবার্ষিকী পালিত শিবগঞ্জে বৈদ্যুতিক শর্ট-সার্কিট থেকে দুটি বসতবাড়ী পুড়ে ছাই ১০ মাসে ধর্ষণের শিকার ১০৮৬ নারী ও শিশু বর্তমান সরকার অনাদায়ী কৃষি ঋণ মওকুফ করেছেন –তারিন মুসলিম দেশগুলোর বিরুদ্ধে ইউএই‌’‌র ভিসা নিষেধাজ্ঞার নেপথ্যে নগ্ন হয়ে একি করলেন পপ তারকা লোপেজ (ভিডিও) প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধন শুরু করোনায় ২৪ ঘণ্টায় ৩৬ জনের মৃত্যু, আক্রান্ত ১৯০৮ বাংলাদেশকে আফগানিস্তান-পাকিস্তান হতে দেবো না: নওফেল বিয়ের আসরে নতুন জামাইকে একে-৪৭ উপহার দিলেন শাশুড়ি কেন্দ্রীয় বিএমএসএফের চতুর্থ কাউন্সিলের তারিখ ঘোষণা খাস জমির অধিকার ভূমিহীন জনতার শ্লোগানে ভূমিহীন আন্দোলনের রংপুর বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী লামা উপজেলায় ২নং লামা সদর ইউনিয়নে বিভিন্ন উন্নয়নমূলক কাজের শুভ উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন

কারো প্রতি শারীরিক আকর্ষণ বোধের ১০ কারণ

বিপরীত লিঙ্গের মানুষের প্রতি মানুষের আকর্ষণ থাকাটাই স্বাভাবিক। কিন্তু বিশেষ করে নির্দিষ্ট কারো প্রতি কেন থাকে শারীরিক আকর্ষণ? এর ১০টি বৈজ্ঞানিক ব্যাখা নিয়ে দুই পর্বের প্রতিবেদনের আজ থাকছে প্রথম পর্ব।

* পারস্পরিক সামঞ্জস্য: আমরা কারো রুপের প্রশংসা করার সময় প্রায়শই পারস্পরিক সামঞ্জস্যের কথাটা মনের অজান্তেই বলে ফেলি। একাধিক গবেষণায় দেখা গেছে, শারীরিক বা চেহারাগত পারস্পরিক সামঞ্জস্য যৌন অনুরক্তির পেছনে একটি বড় ভূমিকা পালন করে।

অ্যানিমেল বিহেবিয়ার জার্নালে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়েছে, পারস্পরিক সামঞ্জস্য পুরুষ এবং নারীর যৌন অনুরক্তির একটি প্রধান কারণ। গবেষণাটিতে পুরুষের প্রতি নারীর আকর্ষণের নানা কারণ খুঁজে বের করা হয়। নমুনা হিসেবে পুরুষের কান এবং আঙুলের দৈর্ঘ্য মাপা হয়। মূলত তাদের মধ্যে পারস্পারিক সামঞ্জস্যের মাপকাঠি নির্ণয়ের জন্যই এই নমুনা নেয়া হয়। সেসকল পুরুষদের ওপর বিভিন্ন পরীক্ষা-নীরিক্ষা করা হয় এবং তাদের নানারকম প্রশ্ন করা হয়। পাশাপাশি কয়েকজন নারীকে শারীরিক আকর্ষণ করার জন্য পুরুষদের শরীর এবং মুখের ছবিগুলো রেটিং করতে বলা হয়। ফলাফলে দেখা গেছে, সুঠাম দেহের পুরুষরা বেশি আকর্ষণীয় হিসেবে সর্বাধিক নম্বর অর্জন করেছিল।

* সঠিক বডি মাস ইনডেস্ক: বডি মাস ইনডেস্কের সঙ্গে উচ্চতা এবং ওজনের নিবিড় সম্পর্ক রয়েছে। গবেষণায় দেখা গেছে, ২০.৮৫ অনুপাতের শারীরিক আয়তনের নারীরা বেশি আকর্ষণীয় হয়ে থাকে। তাছাড়া এই আয়তনের নারীরা সুস্বাস্থ্যের পাশাপাশি সন্তান ধারণ এবং প্রসবে বেশি পারদর্শী হয়। অন্য আরেক গবেষণায় নতুন এক অনুপাতের কথা উল্লেখ করা হয়। এই অনুপাতটি হচ্ছে, কোমর এবং নিতম্বের অনুপাত। ০.৬৭ অনুপাতের কোমর এবং ১.১৮ অনুপাতের নিতম্বের নারীরা পুরুষদের কাছে বেশি আকর্ষণীয় হিসেবে প্রমাণিত হয়েছে। তাছাড়া অধিকাংশ পুরুষ নারীদেহের সুন্দর বাঁক পছন্দ করেন এবং এই অনুপাতের নারীরা সুন্দর বাঁকওয়ালা শরীরের অধিকারী হয়ে থাকেন। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, যেসব নারীরা পুরু ঠোঁটের অধিকারী তারা পুরুষদের কাছে বেশি আকর্ষণীয়।

* লম্বা পা: দ্য জার্নাল অব ক্রস-কালচারাল সাইকোলজিতে প্রকাশিত ২০১৯ সালের একটি সমীক্ষায় দেখা গেছে, পুরুষ ও নারী উভয়ের কাছেই গড় মাপের তুলনায় কিছুটা লম্বা পাবিশিষ্ট ব্যক্তি পছন্দ। গবেষকরা ২৭টি ভিন্ন ভিন্ন জাতির ওপর পরিচালিত ওই গবেষণায় দেখতে পেয়েছেন, বেশি খাটো বা বেশি লম্বা পা কম আকর্ষণীয়।

* আনুগত্য: কর্নেল বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, যারা দীর্ঘ সময় ধরে একটি সম্পর্কে আবদ্ধ আছেন, তাদের সম্পর্কের মূল ভিত্তি হচ্ছে একে অন্যের প্রতি থাকা আনুগত্য। পুরুষ এবং নারী উভয়ের জন্য বিশ্বাস খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। স্টিফেন এমলেন নামে এক গবেষক বলেন, ‘সন্তানের সঠিক পরিচর্যা, আত্মত্যাগ এবং যৌন আনুগত্য সুন্দর এবং আনন্দে ভরা একটি সম্পর্কের পরিচায়ক।’

* পুরুষের চেহারায় কাটা দাগ: পারসোনালিটি অ্যান্ড ইন্ডিভিজুয়্যাল ডিভারেন্সেস জার্নালে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে, পুরুষের চেহারায় কাটা দাগ থাকলে নারীরা তাদের বেশি পছন্দ করেন। চেহারায় কাটা দাগ আকর্ষণীয় হওয়ার কারণ হলো, এটি প্রমাণ দেয় যে ওই ব্যক্তি কর্মঠ বা উত্তেজনাপূর্ণ জীবনযাপন করছেন। অবশ্য সংক্ষিপ্ত সময়ের সম্পর্কের জন্য চেহারার কাটা দাগ গুরুত্বপূর্ণ হলেও দীর্ঘ সময়ের সম্পর্কের জন্য কাটা দাগের কোনো উপযোগিতা নেই। কেননা নারী এবং পুরুষ উভয়েই জীবনসঙ্গীর নিখুঁত সৌন্দর্য পছন্দ করে।

(আগামী পর্বে সমাপ্য)ppbd.news

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

37871757
Users Today : 6956
Users Yesterday : 2663
Views Today : 23655
Who's Online : 73
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone