শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ০৪:২৭ পূর্বাহ্ন

শিরোনাম :
আইফোন-১২ পেতে রোজা ভাঙার লোভ, অতঃপর… বাইডেনের ক্ষমা চাওয়ার ভাইরাল ছবির গল্প সত্য নয় করোনা নিয়ে এই মুহূর্তে সবচেয়ে আলোচিত ল্যানসেট রিপোর্ট এবার আরবি ভাষায় গান গাইলেন হিরো আলম পাকিস্তানে অভিজাত হোটেলে বোমা হামলা, নিহত ৪ তিনগুণ শক্তিশালী নতুন করোনা শনাক্ত ভারতে অতীতের সব রেকর্ড ভেঙে শনাক্ত ৩ লাখের বেশি করোনার কারণে মোদির পশ্চিমবঙ্গ সফর বাতিল ট্র্যাকে বসলো মেট্রোরেলের প্রথম কোচ নুরের বিরুদ্ধে দুই জেলায় আরও ২ মামলা তালিকা পাঠান নিজেরাই শান্তিপূর্ণভাবে জেলে যাব: বাবুনগরী করোনার টিকা পেতে চীনা উদ্যোগে রাজি বাংলাদেশ রাশিয়ার টিকা উৎপাদন হবে বাংলাদেশে জলবায়ু মোকাবিলায় বিশ্ব নেতাদের ৪ পরামর্শ প্রধানমন্ত্রীর সুন্দরগঞ্জে দুঃস্থদের মাঝে অটোভ্যান বিতরণ

কিমের মৃত্যুর খবর মিডিয়ায়: কেউ নিশ্চিত নন, ডাক্তার পাঠিয়েছে চীন

পারমাণবিক শক্তিধর উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের শারীরিক অবস্থা নিয়ে নানা খবর ছড়িয়ে পড়ছে দেশটিতে। মিডিয়ার খবরে বলা হচ্ছে উত্তর কোরিয়ার সুপ্রিম নেতা কিম জং-উন আর নেই। হংকং স্যাটেলাইট টেলিভিশন এমন খবর প্রকাশ করলেও উত্তর কোরিয়া থেকে নিশ্চিত করা হয় নি তাদের নেতার শারীরিক অবস্থা সম্পর্কে।

যুক্তরাষ্ট্রও নিরপেক্ষ কোনো মাধ্যম থেকে বিষয়টি নিশ্চিত হতে পারে নি। কিম জং উনের শারীরিক অবস্থা নিয়ে ইথারে যখন নানা খবর ছড়িয়ে পড়ছে তখন উত্তর কোরিয়ায় একদল বিশেষজ্ঞ ডাক্তারকে পাঠিয়েছে চীন। কি জং উনের শারীরিক অবস্থা তারা নির্ধারণ করবেন বলে শুক্রবার রিপোর্ট করেছে বার্তা সংস্থা রয়টার্স।

এ বিষয়ে নিউজউইককে পেন্টাগনের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন, উত্তর কোরিয়ার নেতার শারীরিক অবস্থা নিয়ে যেসব খবর প্রকাশ পাচ্ছে তার ওপর যুক্তরাষ্ট্র অব্যাহতভাবে নজর রেখে চলেছে। তবে এই সময়ে কিম জং উন মারা গেছেন এমন কোনো নিশ্চয়তা অফিসিয়াল চ্যানেল থেকে নিশ্চিত হওয়া যায় নি। নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা আরো বলেন, ঐতিহাসিক আদর্শে এখনও উত্তর কোরিয়ার সামরিক বাহিনী প্রস্তুত।

প্রতিরক্ষা খাতে বা জাতীয় পর্যায়ে নেতৃত্ব পরিবর্তনের মতো কোনো উল্লেখযোগ্য পরিবর্তনের তথ্যপ্রমাণ এখনও নেই।

উল্লেখ্য, কিম জং উনকে সর্বশেষ জনসমক্ষে দেখা যায় ১১ই এপ্রিল পলিটব্যুরোর এক মিটিংয়ে। তবে ১৫ই এপ্রিল দেশের প্রতিষ্ঠাতা তার গ্রান্ডফাদার কিম ইল সাংয়ের জন্মদিনে তাকে অনুপস্থিত দেখা গেছে। সাধারণত এ অনুষ্ঠান কোনোভাবেই মিস করেন না তিনি। এ অবস্থায় গত সোমবার কানকথা ছড়িয়ে পড়ে যে, উত্তর কোরিয়ার নেতা গুরুত্বর অসুস্থ। তার হার্টের অপারেশন করা হয়েছে ১২ই এপ্রিল। দক্ষিণ কোরিয়া ভিত্তিক ডেইলি এনকে খবর প্রকাশ করে যে, অপারেশনের পর কিমের অবস্থা গুরুত্বর। এরপরই জল্পনা আরো ডালপালা বিস্তার করতে থাকে।

উল্লেখ্য, ডেইলি এনকে হলো মার্কিন কংগ্রেসের অর্থায়নে চলা কিছু প্রতিষ্ঠাণের অন্যতম। তারা সিএনএনের একটি রিপোর্টের পাশাপাশি কিমের স্বাস্থ্য নিয়ে ওই রিপোর্ট প্রকাশ করে। এসব গুজব মার্কিন গোয়েন্দাগুলো আমলে নেয়নি। গত মঙ্গলবার মার্কিন দু’জন কর্মকর্তা নিউজউইককে বলেছেন, কিম গুরুতর কোনো রোগে ভুগছেন এমনটা ভাবার কোনো কারণ নেই। একই সময়ে দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ সরকারি এক কর্মকর্তাকে উদ্ধৃত করে খবর প্রকাশ করে যে, কিম জং উন অসুস্থ এমন কোনো অস্বাভাবিক ঘটনার খবর উত্তর কোরিয়া থেকে পাওয়া যায়নি।

এ বিষয়ে নিউজউইক দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে। কিন্তু তারা এ নিয়ে কোনো মন্তব্য করে নি। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের অফিস থেকে বলা হয় তাদের কাছেও এ বিষয়ে কোনো খবর নেই। তবে কিম জং উনের এসব খবর নিয়ে প্রশ্ন তুলেছেন চীন ও রাশিয়ার কর্মকর্তারা। প্রশ্ন তুলেছেন ডনাল্ড ট্রাম্পও, যিনি উত্তর কোরিয়ার শীর্ষ নেতার সঙ্গে প্রথম মার্কিন কোনো প্রেসিডেন্ট হিসেবে আলোচনায় বসেছিলেন। প্রেসিডেন্ট ট্রাম্প বৃহস্পতিবার বলেছেন, সিএনএন এ নিয়ে যে রিপোর্ট প্রকাশ করেছে তা ঠিক নয়। তবে তিনি কিম জং উনের শারীরিক অবস্থা সম্পর্কে আর কোনো তথ্য দিতে পারেননি।

পূর্বপশ্চিমবিডি

Please Share This Post in Your Social Media


বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38457179
Users Today : 421
Users Yesterday : 1310
Views Today : 2168
Who's Online : 18
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design And Developed By Freelancer Zone