বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১১:৪৮ অপরাহ্ন

শিরোনাম :
এক ধাক্কায় ২৫ মিলিয়ন গায়েব। জামায়াতের আমির ডা. শফিকুরসহ ‌৮৬ জনের বিচার শুরু যে ছবির ‘অশ্লীল’ মুহূর্ত মনে রাখতে চান না মাধুরী বিমানবন্দরে মহিলাদের ‘নগ্ন’ করে তল্লাশি, তীব্র নিন্দার মুখে কাতার বরিশালে ক্লিনিকে সহকারী প্রকৌশলীকে মারধরের অভিযোগ আকবরকে পালাতে সহযোগিতাকারীরাও মামলায় অন্তভূক্ত হবে: এসএমপির নবাগত কমিশনার ইরফান ও সহযোগী জাহিদের বিরুদ্ধে আরো ৪ মামলা হাজী সেলিম ও ইরফানের সম্পদের তথ্য সংগ্রহ করছে দুদক ডোমারে যুবদলের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত এলডি ট্যাক্স সফটওয়ারের পাইলটিং কার্যক্রম বাস্তবায়নে প্রয়োজনীয় প্রস্তুতি নেয়ার নির্দেশ…ডিএলআরসি নয়টি ধাপে পরীক্ষা নিয়েই বিদ্যালয়ে ভর্তি করাতে চান প্রধান শিক্ষকরা এমপিপুত্র-মন্ত্রীপুত্র দেখেন না প্রধানমন্ত্রী: হানিফ বিদেশ ফেরত প্রবাসীদের পুনর্বাসনে ৭০০ কোটি টাকার তহবিল ফরাসি দূতাবাস ঘেরাও কর্মসূচিতে মানুষের ঢল পুত্রের কাণ্ডে এমপি হাজী সেলিম পলাতক!

কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় বসছে না লালন মেলা ১৩০ তম তিরোধান দিবস শনিবার

 

কুষ্টিয়ার প্রতিনিধি :- বাউল সম্রাট ফকির লালন সাঁইয়ের ১৩০তম তিরোধান দিবস শনিবার (১৭ অক্টোবর)। তিরোধান দিবস উপলক্ষে কুষ্টিয়ার ছেঁউড়িয়ার আখড়াবাড়িতে এবার কোনো আয়োজন না থাকায় লালন ভক্ত, অনুসারী ও সাধুদের মাঝে বিরাজ করছে বিরহ বেদনা। মানব ধর্মে বিশ্বাসীদের তীর্থভূমি লালন আখড়াবাড়ির সাঁইজির মাজার দর্শন ও আত্মশুদ্ধির মাধ্যমে মুক্তির পথ খুঁজতে আসা ভক্তবৃন্দ মনে কষ্ট ও ব্যথা নিয়ে এবারের তিরোধান দিবসে সাঁইজিকে স্মরণ করবে করবে নিজ নিজ ধামে।

‘সাঁই কখন খেলে কোন খেলা’লালন সাঁইজির বাণীর মত সত্যিই করোনা নাম অদৃশ্য শক্তির কাছে হার মেনে সাঁইয়ের অদৃশ্য খেলায় মানবকুলের সকলেই এখন নিজেকে মুক্ত রাখতে মত্ত। তাই এবছর হচ্ছে না লালন সাঁইজির তিরোধান দিবসের অনুষ্ঠান। আখড়াবাড়ির আঙিনায় বসবে না সাধুদের হাট, ঘটবে না ভাবের আদান প্রদান।

সাঁইজি তার বাণীতে বলেছেন, ‘আঠারো হাজার মোকামের মাঝে জ্বলছে যেন রুপের বাতি’এ এক আজব কুদরতি’ তাই এ আজব কুদরতির লীলায় সঙ্গ দিতে সাধুরা ছুটে আসতে পারবে না সাঁইজির ধামে। সাধু-গুরু দর্শনের মহামিলন না ঘটায় সাধুদের অন্তরে ব্যথা বেড়েছে কিন্তু মাবন কল্যাণের স্বার্থে বিরহ ব্যথা নিয়ে সাঁইজিকে স্মরণ করতে হবে নিজ আঙিনায় নিজস্ব রীতিতে। আর এমনটি জানিয়েছেন প্রবীন সাধু ও লালন ভক্ত দরবেশ নহির ফকির।

তিনি সাইঁজির বাণী উদ্ধৃত করে বলেছেন ‘তোমার মতন দয়াল মুর্শিদ আর পাবোনা, দেখে দিয়ে ওহে রাসুল ছেড়ে যেওনা’তাই তিরোধান দিবসে আপন আপন জায়গা থেকে সাঁইজিকে স্মরণে আমাদের সেই সময়টুকু ব্যয় করতে হবে।

লালন ভক্ত ও অনুসারী ফরাসি নাগরিক দেবরা বলেছেন, করোনা ভাইরাস থেকে আমাদের নিরাপদ ও মুক্ত রাখতে সাঁইজির মাজারে তিরোধান দিবসের অনুষ্ঠান স্থগিত করার সিদ্ধান্তটা সকলের মেনে নেয়া উচিৎ, যতই দুঃখ ও কষ্ট লাগুক না কেন। এই দিনে আমরা সাধু সঙ্গ করতে পারবো না, সাধু গুরুর দর্শন পাবনা এমন কষ্ট সহ্য করে নিজ নিজ বাড়িতে একা একা সাঁইজিকে স্মরণ করবো।

এদিকে করোনার কারণে লালন মাজার প্রাঙ্গনে প্রবেশ দ্বারে ঝুলছে তালা। তাই লালন মাজার প্রাঙ্গনে সাঁইজির বাণী বা সংগীত পরিবেশন করে যারা দিনাতিপাত করতো তাদের পেটেও লাগানো রয়েছে তালা। দীর্ঘদিন ধরে লালন সাঁইজির মাজার প্রাঙ্গন বন্ধ থাকায় তারা রয়েছে অনাহারে অর্ধাহারে। এমতবস্থায় তারা সরকারের কৃপা দৃষ্টি কামনা করেছেন।

লালন আখড়া বাড়িতে বছরে দুটি উৎসব হয়ে থাকে। একটি সাঁইজির তিরোধান দিবস আর অন্যটি দোল উৎসবে। এবছর তিরোধান দিবসের অনুষ্ঠান না হওয়ায় সাঁইজির আশেকানরা অশ্রু ভেজা নয়নে দূর থেকে ফিরে যাচ্ছে। বিরহ ব্যথা নিয়ে সাঁইজির মাজার খুলে দেয়ার দাবি মাজারের খাদেম ফকির রিপন শাহও।

১২৯৭ বঙ্গাব্দের ১ কার্তিক সাধক পুরুষ ফকির লালন শাহ্ দেহত্যাগ করেন। এরপর থেকে তার ভক্ত ও অনুসারীরা আঁখড়া বাড়িতে নানা আয়োজনের মধ্য দিয়ে দিনটি পালন করে আসছেন। এখানে কেউ ছুটে আসেন আত্মার শুদ্ধির মাধ্যমে মনের মানুষের সন্ধানে। আবার কেউ ছুটে আসেন আত্মার মুক্তির মধ্য দিয়ে পরমাত্মার সান্নিধ্য পেতে। যেটার কোনোটাই হচ্ছে না এবার। তাই মনের ব্যথা মেনে নিয়ে সাঁইজিকে স্মরণ করতে হবে নিজ নিজ ধামে। করোনা ভাইরাস থেকে নিরাপদ ও মুক্ত থাকতে লালন একাডেমি ও কুষ্টিয়া জেলা প্রশাসন এবারের লালন সাঁইজির ১৩০তম তিরোধান দিবসের অনুষ্ঠান স্থগিত করেছেন।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

37696253
Users Today : 4312
Users Yesterday : 13155
Views Today : 14307
Who's Online : 50
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone