বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০৮:০৩ পূর্বাহ্ন

শিরোনাম :
কুড়িগ্রাম জেলার  শ্রেষ্ঠ বিট পুলিশ অফিসার নির্বাচিত হলেন এস,আই মশিউর রহমান  রৌমারীতে বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করলেন সহকারী পুলিশ সুপার দ্রুতযান এক্সপ্রেস ট্রেনের কর্তব্যরত গার্ডের নিকট সমাজসেবা অফিসার লাঞ্ছিত শিবগঞ্জে ১৪ বস্তা সরকারি চাল উদ্ধার ছাতকে সরকারী ভুমি থেকে অবৈধ দখলদার  উচ্ছেদে এলাকাবাসীর স্মারকলিপি।। নোয়াখালীতে বিএনপির উদ্যোগে বিক্ষোভ সমাবেশ ভান্ডারিয়ায় ধাওয়া ইউপি সদস্য সমর্থক দল বিপুল ভোটে বিজয় মুন্ডুমালা পৌর সভায় এগিয়ে রয়েছে আমিন  বিরামপুরে মোটর সাইকেলের ধাক্কায় পথচারী মহিলা নিহত মান্না -তৈমুর ও পাটকল শ্রমিকদের উপর হামলার নিন্দা………আ স ম রব ৩৮তম বিসিএস নন-ক্যাডারের ফল প্রকাশ শার্শার উলাশী ইউনিয়ন বিএনপি’র সভাপতি মিজানুর রহমান আওয়ামীলীগে যোগ দিলেন কী না ? এই নিয়ে নানান গুঞ্জন বিদেশ যাবে বাংলাদেশি কুমির, আয় হবে ৪০০ কোটি শার্শায় সাবেক মহিলা ইউপি সদস্যের বাড়িতে ডাকাতি সোনার চেইন ও নগদ আড়াই লক্ষ টাকা লুট আওয়ামী লীগের বর্ধিত সভায় লোক সমাগম ঠেকাতে  অপতৎপরতা  !

ক্ষুদ্র কোরআন শরিফের প্রাচীন কপির সন্ধান

ক্ষুদ্র কোরআন শরিফের প্রাচীন কপির সন্ধান:  কুমিল্লা নগরীতে অত্যন্ত ক্ষুদ্র আকারের পবিত্র কোরআন শরিফের প্রাচীন এক কপির সন্ধান পাওয়া গেছে।  এই কোরআন শরিফের দৈর্ঘ্য দেড় ইঞ্চি, প্রস্থ এক ইঞ্চি ও পুরো এক ইঞ্চির চার ভাগের এক ভাগ। এটি দেশের অন্যতম প্রাচীন ক্ষুদ্র কোরআন শরিফ বলে দাবি করা হচ্ছে।

কুমিল্লার তালপুকুর এলাকার পরিবহন ব্যবসায়ী জামিল আহমেদ খন্দকারের বাসায় এ কোরআন শরিফের সন্ধান পাওয়া গেছে। বংশ পরম্পরায় এটি  সংরক্ষিত ছিল। এটি এতোই ক্ষুদ্র যে খালি চোখে পড়া কঠিন। তবে আতশি কাচের নিচে রেখে পড়া যায়।  ছাপার অক্ষরের কোরআন শরিফটি সেকালের জন্য এটি ক্ষুদ্র। তবে মুদ্রণ শিল্পের উন্নয়নের পরিপ্রেক্ষিতে বর্তমানে এরচেয়ে আরও ছোট আকারের কোরআন শরিফ পাওয়া যায়। যা অনেকে গলায় মাদুলির মতো ব্যবহার করেন।

জামিল আহমেদ খন্দকার জানান, তার পূর্ব পুরুষরা ইয়েমেন থেকে এদেশে আসেন। তারা কোরআন শরিফটি এনেছেন বলে ধারণা করছোন তিনি। বংশ পরম্পরায় তার হাতে রয়েছেন। তার ২১ বছর বয়সে বাবা আবদুল মতিন খন্দকার মারা যান। তাই তিনি কোরআন শরিফটি সম্পর্কে জানতে পারেননি। অনেক দিন এটা কোথায় ছিল তা তিনি জানতেন না। কয়েকদিন আগে আলমারিতে এটির খোঁজ পান।

এ বিষয়ে ইতিহাস গবেষক আহসানুল কবির বলেন,  এই কোরআন শরিফটি ৩০০ বছরের আগের হতে পারে। এটি দেশের অন্যতম ক্ষুদ্র প্রাচীন কোরআন শরিফ বলে মনে করছি। তবে হস্তবিদরা এটির বয়স সম্পর্কে ভালো ধারণা দিতে পারবেন।

ইসলামী ইতিহাস গবেষক সৈয়দ সিরাজুল ইসলাম বলেন, বাংলাদেশে ক্ষুদ্র আকারের কোরআন শরিফ ছাপা বা লেখা হতো না। এগুলো বিভিন্ন দেশ থেকে এসেছে। প্রায় ২০০ বছর আগে পাকিস্তানের পেশোয়ারে ক্ষুদ্র কোরআন শরিফ ছাপা হতো। সেখানের লোকজন পবিত্রতার স্মারকস্বরূপ ক্ষুদ্র কোরআন শরিফ পকেটে রাখত।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

37632991
Users Today : 1111
Users Yesterday : 5388
Views Today : 3658
Who's Online : 29
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone