সোমবার, ০১ মার্চ ২০২১, ১০:১৬ পূর্বাহ্ন

শিরোনাম :
সুইস ব্যাংকে কার কত টাকা, তালিকা চেয়েছেন হাইকোর্ট প্রাক প্রাথমিক ছাড়া সব শিক্ষাপ্রতিষ্ঠান ৩০ মার্চ খোলা শিক্ষাপ্রতিষ্ঠান খুললে কোন শ্রেণির কতদিন ক্লাস? তারেক রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা কুড়িগ্রামে বর্ণিল কর্মসূচির মধ্য দিয়ে এসএসসি ব্যাচ ‘৮৬র সম্মেলন সমাপ্ত সুন্দরবন ম্যানগ্রোভ  পক্ষ থেকে ৫ গুনি ব্যক্তিকে স্বঃস্বঃ কর্মক্ষেত্রে বিশেষ অবদানের জন্য সম্মাননা প্রদান পাবনায় ডিসিআই-আরএসসি ও ফারাজ হোসেন ফাউন্ডেশন’র যৌথ উদ্যোগে ‘বিনামূল্যে চক্ষু শিবির’ অনুষ্ঠিত গাইবান্ধায় শহরে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান পৌরসভা নির্বাচন; মহেশপুর বিজিবি কর্মকর্তার অসৌজন্যমুলক আচরণে ঝিনাইদহের হেবিওয়েট সাংবাদিকদের চরম ক্ষোভ, নিন্দা ও প্রতিবাদ জ্ঞাপন ১৮ মাসের কাজ শেষে ৫ বছরেও হস্তান্তর হয়নি ঝিনাইদহ আড়াই’শ বেড হাসপাতাল ভবন! ঝিনাইদহ মাগুরা সড়কে মটরসাইকেলের ধাক্কায় রেস্টুরেন্ট ব্যাবসায়ী নিহত তিন পার্বত্য জেলায় শান্তি আনতে পুলিশ মোতায়েন: স্বরাষ্ট্রমন্ত্রী সিক্রেট রেসিপি এমটিবি লাউঞ্জে বিশেষ কর্নার চালু করলো শান্তি-সম্প্রীতি প্রতিষ্ঠার লক্ষ্যে খানসামায় রাজনৈতিক নেতৃবৃন্দের আচরণবিধি স্বাক্ষর লেখক মুশতাক আহমেদের রাষ্ট্রীয় হত্যাকান্ড, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল দাবিতে সমাবেশ ও বিক্ষোভ

খানসামায় কৃষিবিদ ইউএনও’র শখের ছাদ বাগান

 

এস.এম.রকি,খানসামা (দিনাজপুর) প্রতিনিধিঃ ইট কাঠের নাগরিক সভ্যতার শহরগুলো থেকে দ্রুতই হারিয়ে যাচ্ছে সবুজ কিন্তু মানুষ তার শিকড়কে সহজে ভুলতে পারে না। সবুজে ভরা গ্রাম বাংলায় বেড়ে উঠা নাগরিক সমাজের একটা অংশ সবুজকে ধরে রাখতে চায় সবস্থলে। শৌখিন মানুষরা তাদের ঘরবাড়িতে সবুজকে ধরে রাখার জন্য একান্ত নিজস্ব ভাবনা আর প্রচেষ্টায় আপন আপন বাড়ির ছাদে তৈরি করছে ছাদ বাগান।

এমন প্রশংসনীয় ছাদ বাগানের দেখা মিলল দিনাজপুরের খানসামা উপজেলা পরিষদের প্রশাসনিক ভবনের ছাদে এবং ইউএনও’র ডাকবাংলোতে। এগুলোতে নিজস্ব পরিকল্পনায় বাগান এবং পরিত্যক্ত জায়গায় লিচু বাগান ও সবজী চাষ করেছেন উপজেলা নির্বাহী অফিসার কৃষিবিদ আহমেদ মাহবুব-উল-ইসলাম।

বছরখানেক আগে ছাদবাগান শুরু করেন তিনি। তাইওয়ান কুল,লেবু,কমলা,মাল্টা,করমচা,চেরিফল,জামরুল,ডালিম,আম, লিচু,আপেল,পেয়ারা, সফেদা,শরীফা, মিষ্টি তেঁতুল,মিষ্টি জলপাই, লটকন,মিষ্টি কামরাঙা, জাম্বুরা,ড্রাগন ফল,কদবেল, বেল, ক্যাপসিকাম ও আমড়াসহ ফলদ বিভিন্ন প্রজাতির প্রায় দুই শতাধিক গাছ এখন ছাদবাগানে আছে। অফিস ভবনের মাঝে হঠাৎ সবুজে সবুজে ছেয়ে থাকা এই ছাদ দেখলে চোখ জুড়ায় উপজেলা পরিষদ চত্বরে আগত সেবাগ্রহীতা ও দর্শনার্থীদের।

ছাদে বাগান করে তিনি যেমন মনে আনন্দ পাচ্ছেন: তেমনি বিশুদ্ধ শাক-সবজি ও ফল পাচ্ছেন। বাগানে কিছু ফলগাছ আছে যেগুলোতে সারা বছরই ফল ধরে আর ছাদের বাগানে চাষ করা বিষমুক্ত ফল দিয়ে করা হচ্ছে অতিথি আপ্যায়ন।

এবিষয়ে খানসামা উপজেলা নির্বাহী কর্মকর্তা কৃষিবিদ আহমেদ মাহবুব-উল- ইসলাম জানান, ছাত্রজীবন থেকেই কৃষির প্রতি ভালোবাসার টানে বিভিন্ন গাছ-পালা লাগাতেন তিনি। সেই কারনেই খানসামায় যোগদানের বছর খানেক পরেই ছাদ বাগান তৈরী করা হয়। তিনি সকলকে সৃষ্টিশীলতা ও নান্দনিকতার চর্চার আহ্বান জানান।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38337600
Users Today : 931
Users Yesterday : 0
Views Today : 4660
Who's Online : 29
© All rights reserved © 2011 deshersangbad.com/