মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০৪:৪৩ অপরাহ্ন

শিরোনাম :
বরিশাল পুলিশ লাইন্সএ নিহত পুলিশ সদস্যদের স্মৃতিম্ভতে পুস্পার্ঘ্য অর্পন শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্ব বাংলাদেশকে উন্নয়নশীল দেশে উন্নীত করেছে: মিজানুর রহমান মিজু রাণীশংকৈলে জাতীয় বীমা দিবসে র‍্যালি ও অলোচনা  গণতন্ত্রের আসল অর্জনই হলো বিরোধিতা করার অধিকার – সুমন  জাতীয় প্রেস ক্লাবে মোমিন মেহেদীকে লাঞ্ছিতর ঘটনায় উদ্বেগ বেরোবি ভিসিকে নিয়ে মন্তব্য করায় শিক্ষার্থীদের বিরুদ্ধে থানায় অভিযোগ পটুয়াখালী এই প্রথম জোড়া লাগানোর শিশুর জন্ম! তানোরে ইউনিয়ন পরিষদের ভবন উদ্বোধন ফেসবুক ইউটিউব টুইটারকে যেসব শর্ত মানতে হবে ভারতে ২০৩০ সালের মধ্যে ঢাকার যানজট মুক্তির স্বপ্নপূরণে যত উদ্যোগ আজ অগ্নিঝরা মার্চের প্রথম দিন রাশিয়া প্রথম হয়েছিল বাংলাদেশের দুই টাকার নোট। অজুহাত দেখিয়ে মে’য়েরা বিয়ের প্রস্তাবে ল’জ্জায় গো’পনে ১০টি কাজ করে তামিমা স’ম্পর্কে এবার চা’ঞ্চল্যকর ত’থ্য দিল তার মেয়ে তুবা নিজেই ছে’লে: “বাবা তুমি তো বলেছিলে পিতৃ ঋণ কোনদিন শোধ হয় না

খেলোয়াড় ক্যাটাগরিতে আবারও সেরা করদাতা হলেন সাকিব

নিউজ ডেস্ক: জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) খেলোয়াড় ক্যাটাগরিতে তারকা ক্রিকেটার সাকিব আল হাসানকে ২০১৮-১৯ করবর্ষে দেশের সেরা করদাতা নির্বাচিত করেছে। এর আগে ২০১৭-১৮ করবর্ষের জন্যও সাকিব খেলোয়াড় ক্যাটাগরিতে সেরা করদাতা নির্বাচিত হয়েছিলেন। তাঁর সঙ্গে আরো দুজন তারকা ক্রিকেটার ছিলেন—তামিম ইকবাল ও মাশরাফি বিন মর্তুজা। সূত্র: কালের কণ্ঠ

এনবিআর থেকে যাচাই-বাছাই করে এবার ৩৬টি ক্যাটাগরিতে জাতীয় পর্যায়ে মোট ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সেরা করদাতা নির্বাচিত করা হয়েছে। এ ছাড়া বিভিন্ন জেলা ও সিটি করপোরেশন থেকে নির্বাচিত করা হয়েছে আরো ৫২১ ব্যক্তি-প্রতিষ্ঠানকে। এসব নামের তালিকা করে চূড়ান্ত অনুমোদনের জন্য গতকাল বুধবার অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মন্ত্রণালয় আবার খতিয়ে দেখার পর তালিকা থেকে কারো নাম বাদ দেওয়া হতে পারে। অর্থ মন্ত্রণালয়ের অনুমোদনের পর অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করে এসব নামের তালিকা প্রকাশ করা হবে।

সর্বোচ্চ ও দীর্ঘ সময় ধরে কর প্রদান করায় জাতীয়ভাবে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নির্বাচন করা হয়েছে। প্রজ্ঞাপন জারির পর তাঁদের ট্যাক্স কার্ড ও ক্রেস্ট প্রদান করা হবে। জাতীয় পর্যায়ে বিশেষ শ্রেণি এবং আয়ের উৎস বা পেশা—এই দুই ভাগে ব্যক্তি শ্রেণির ট্যাক্স কার্ড দেওয়া হয়। কম্পানি পর্যায়ে ১৪টি এবং অন্যান্য পর্যায়ে চারটি ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড দেওয়া হয়ে থাকে। ট্যাক্স কার্ডের মেয়াদ এক বছর।

সংশোধিত জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা-২০১০ অনুসারে এসব কার্ড দেওয়া হয়। নীতিমালা অনুযায়ী, কার্ডপ্রাপ্তরা বিভিন্ন ধরনের রাষ্ট্রীয় সুবিধা পাবেন। তাঁরা বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠানে আমন্ত্রণ পাবেন। সড়ক, বিমান, নদীপথে ভ্রমণে অগ্রাধিকার ভিত্তিতে টিকিট পাবেন। হোটেল-রেস্তোরাঁয় অগ্রাধিকার ভিত্তিতে সেবা এবং বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ ব্যবহারের সুযোগ পাবেন। এমনকি সংশ্লিষ্ট ব্যক্তি ও তাঁর পরিবার চিকিৎসাসেবা গ্রহণের ক্ষেত্রে হাসপাতালে অগ্রাধিকার ভিত্তিতে শয্যা সুবিধা পাবেন।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38343844
Users Today : 2121
Users Yesterday : 5054
Views Today : 8563
Who's Online : 28
© All rights reserved © 2011 deshersangbad.com/