মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১০:১৮ অপরাহ্ন

শিরোনাম :
শিবগঞ্জে জাতীয় ভোটার দিবস পালিত মার্চ ফর ডেমোক্রেসির ৭৬তম দিনে নীলফামারীতে হানিফ বাংলাদেশী আগামীকাল যাবেন দিনাজপুরে দিনাজপুর বিরামপুরে জনগণের উন্নয়নে একধাঁপ এগিয়ে করোনা টিকা নিলেন চসিক মেয়র রেজাউল  এমটিবি এবং ডাটাসফ্ধসঢ়;ট সিস্টেম বাংলাদেশ লিমিটেড-এর মধ্যে চুক্তি স্বাক্ষর মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী উপলক্ষে আন্তর্জাতিক ওয়েবিনারে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী ঝালকাঠিতে চেয়ারম্যানের নামে অপপ্রচারের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজাপুরে বিমা দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত রাজাপুরে যুবদলের কর্মী সভা অনুষ্ঠিত রাজাপুরের মঠবাড়ি ইউপিতে প্রচার প্রচারনায় এগিয়ে নৌকার মনোনয়ন প্রত্যাশী ইউসুফ সিকদার পরিবহন খাতের শৃঙ্খলায় মালিক নেতাদের ভূমিকাই মুখ্য : চসিক মেয়র চসিক মেয়রের সাথে চট্টগ্রাম নৌ এরিয়া কমান্ডার এর সৌজন্য সাক্ষাৎ জনভোগান্তি হলে কাউকে ছাড় দেবনা: মেয়র রেজাউল করিম বাগেরহাটে ফকিরহাটে জাতীয় ভোটার দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা রাজারহাটে জাতীয় ভোটার দিবস পালিত

গাইবান্ধার হোসিয়ারিপল্লী শীতের অপেক্ষায় :মৌসুমে তিনশ’ কোটি টাকার ব্যবসা

 

আবু হানিফ মোঃ বায়েজিদ (গাইবান্ধা জেলা প্রতিনিধি) :

গাইবান্ধারহোসিয়ারিপল্লীতেএখনযেনদমফেলারওসময়নেই। শীতেরবাজারধরতেদিনরাতকাজচলছে। এখানেবছরেপ্রায়তিনশ’ কোটিটাকারপণ্যবিক্রিহয়। এরপ্রায়পুরোটাইহয়শীতেরসময়। এরমধ্যেইসারাদেশথেকেমালকিনতেআসছেনব্যবসায়ীরা।

হোসিয়ারিপণ্যেরএইজমজমাটব্যবসাহয়গাইবান্ধারকোচাশহরএলাকায়। কোচাশহরকোনোশহরনয়। এটিগাইবান্ধারএকটি গ্রাম। গাইবান্ধাজেলাশহরথেকে ৪৮ কিলোমিটারএবংগোবিন্দগঞ্জউপজেলাসদরথেকে ১২ কিলোমিটারদূরেরনিভৃতএকটিপল্লীকোচাশহর। এরপাশাপাশিমহিমাগঞ্জ, শালমারা, শিবপুর ও গোবিন্দগঞ্জইউনিয়নেরপ্রায়অর্ধশতাধিকগ্রামেরপ্রতিটিবাড়িতেইগড়েউঠেছেএইশীতবস্ত্রতৈরিরহোসিয়ারিকারখানা। একেকটিকারখানায় ৫ থেকে ১৫০ জনপর্যন্তশ্রমিককাজকরেন। এসবকারখানায়দিন-রাততৈরিহচ্ছেসোয়েটার, মাফলার, কার্ডিগান, মোজা, টুপি, বেবিসেটসহবিভিন্নরকমেরশীতবস্ত্র। এখানকারতৈরিশীতবস্ত্রদেশেরউৎপাদিতশীতবস্ত্রেরতিন-চতুর্থাংশ।

শীতআসছেব্যস্ততাইকোচাশহর। হাজারহাজারশ্রমিকদিন-রাতকাজকরছেন। ফুরসতনেইকথাবলার। বন্ধরয়েছেবিয়ে-সাদিসহঅন্যান্যসামাজিকঅনুষ্ঠানেযোগদান ও আয়োজন। কারখানায়শ্রমিকেরকাজকরেঅনেকেইসংসারেএনেছেনস্বচ্ছলতা। কেউদক্ষকারিগরহয়েকারখানায়মেশিনঅপারেটরহিসেবেকাজকরছেন, কেউতৈরীশীতবস্ত্রসেলাইকরছেনআরবয়স্কব্যক্তি ও মহিলারাসুতাতোলারকাজকরেকর্মসংস্থানেরপথখুঁজেপেয়েছেন। উদ্যোক্তাহিসেবেকারখানাস্থাপনকরেএবংশীতবস্ত্রেরব্যবসাকরেঅনেকেইপাল্টেনিয়েছেনজীবনেরগতিপথ।

শীতকেসামনেরেখেএখানকারকারখানাগুলোতেতৈরীহচ্ছেনানারকমেরবাহারীশীতবস্ত্র। একেকটিকারখানায়প্রায় ৫শ’ ধরণেরশীতবস্ত্রতৈরিহচ্ছে। তাদেরতৈরিএসবপণ্যবাজারজাতেরএলাকাতেইগড়েউঠেছেনয়ারহাটনামেরএকটিশীতবস্ত্রেরবাজার। শীতঘনিয়েআসায়এইহাটেদেশেরবিভিন্নপ্রান্তেরব্যবসায়ীদেরআনাগোনাবেড়েছে। তারা এ বাজারথেকেনানাডিজাইনেরশীতবস্ত্রকিনেনিয়েযাচ্ছেন। এবারেরশীতেপ্রায় ৩০০ কোটিটাকারশীতবস্ত্রবিক্রিরঅপেক্ষায়রয়েছে।

স্বাধীনতারবেশকয়েকবছরআগেজনৈকআবদুররহিমকোচাশহরএলাকায়দুটোমেশিনদিয়েমোজাতৈরিরকাজশুরুকরেন। তারকারখানায়কাজকরতেকরতেঅনেকেইযন্ত্রকিনেনেমেপড়েনমোজাতৈরিরকাজে। চাহিদারকারণেমোজারপাশাপাশিশীতেরবিভিন্নপোশাকতৈরিরকাজশুরুকরেন এ এলাকারলোকজন। বর্তমানেশীতবস্ত্রতৈরিরসাথেপ্রত্যক্ষ ও পরোক্ষভাবেকর্মসংস্থানেরসৃষ্টিহয়েছেপ্রায় ৫০ হাজারমানুষের।

ব্যবসায়ী ও কারখানামালিকরাবলছেন, সরকারিপৃষ্ঠপোষকতারঅভাব, কাঁচামালআমদানিতেঅতিরিক্তশুল্ক, অপরিসরসড়কযোগাযোগব্যবস্থা, বিদ্যুৎ বিভ্রাট, ব্যাংকঋণেরচড়াসুদসহনানামুখীসমস্যারকারণেবাধাগ্রস্তহচ্ছেসম্ভাবনাময়এইশিল্পেরঅগ্রগতি।

কোচাশহরেরহোসিয়ারীশিল্পেরউন্নয়নেসবধরণেরসহযোগিতারআশ্বাসদিলেনগোবিন্দগঞ্জউপজেলানির্বাহীঅফিসার (ইউএনও) রামকৃষ্ণবর্মন।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38344309
Users Today : 2586
Users Yesterday : 5054
Views Today : 11705
Who's Online : 54
© All rights reserved © 2011 deshersangbad.com/