শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৯:৪০ অপরাহ্ন

শিরোনাম :
দায়মুক্তির জন্য গাইবান্ধায় সংবাদ সম্মেলন চরমোনাই মাহফিলে ১১ মুসল্লীর মৃত্যু আখেরী মোনাজাতে বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি কামনা প্রধান অতিথি জেলা পরিষদ চেয়ারম্যান ডাঃ মকবুল গাবতলীর সাবেকপাড়া’য় ডাঃ মকবুল হোসেন সড়ক উদ্বোধন আত্রাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব ডিজিটাল ম্যারাথন অনুষ্ঠিত কুড়িগ্রামে চরাঞ্চলে সুর্যমুখী চাষ বৃদ্ধির লক্ষে মাঠ দিবস অনুষ্ঠিত কুড়িগ্রাম শহরের ৫ কিলোমিটার কাঁচা সড়ক পাকা করণের দাবিতে মানববন্ধন ও স্মারক লিপি প্রদান ফের খানসামায় ট্রাক্টর চাপায় মোটরসাইকেল চালক এক যুবকের মর্মান্তিক মৃত্যু আত্রাইয়ে ব্রেন টিউমারে আক্রান্ত রোগীকে চিকিৎসা সহায়তা প্রদান বড়াইগ্রামে নদী খননের অনিয়ম, কৃষকদের প্রতিরোধে বন্ধ কাজ নলছিটির রানাপাশা ইউনিয়ন পরিষদ নির্বাচনে কে হচ্ছেন নৌকার মাঝি? খানসামায় আমের গাছে গাছে মুকুলের সমারোহ,বাম্পার ফলনের সম্ভাবনা বিকাশের অর্থ সহায়তায় জড়িত থাকার তদন্তপূর্বক শাস্তির দাবিতে মানববন্ধন সড়ক দূর্ঘটনায় আহত বেনাপোলের এতিম লিটনকে বাঁচাতে দেশবাসীর কাছে সাহায্যের আবেদন চর লাঠিয়ালডাঙ্গা যেন মাদকের গ্রাম তানোরে কৃষকের আলু লুট !

গোপালগঞ্জের কৃতি সন্তান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক উজ্জ্বল নক্ষত্র প্রফেসর ড. শামছুল আরেফিন

এম শিমুল খান, গোপালগঞ্জ : প্রফেসর ড. শামছুল আরেফিন গোপালগঞ্জের একজন কৃতি সন্তান। গোপালগঞ্জ সদর উপজেলার পাইককান্দি ইউনিয়নের পুকুরিয়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তাঁর জন্ম। পিতা মরহুম শেখ আব্দুল মান্নান, পেশায় ম্যাজিস্ট্রেট ও সিএসপি অফিসার ছিলেন। মাতা রাবেয়া খাতুন, গৃহিনী।
প্রফেসর ড. শামসুল আরেফিন ছিলেন পাঁচ ভাই বোনের মধ্যে দ্বিতীয়। ছোট বেলা থেকেই তিনি অত্যন্ত মেধাবী ও শান্ত স্বভাবের ছাত্র ছিলেন। বাবার সরকারি চাকুরির সুবাদে স্বপরিবারে তাদেরকে বিভিন্ন জেলায় অবস্থান করতে হয়েছে। তিনি ১৯৮৫ সালে খুলনা রোটারী স্কুল হতে এসএসসি (বাণিজ্য বিভাগ) পরীক্ষায় যশোর বোর্ডের মধ্যে প্রথম স্থান অধিকার করেন এবং ১৯৮৭ সালে খুলনা ব্রজলাল (বিএল) কলেজ হতে এইচএসসি (বাণিজ্য বিভাগ) পরীক্ষায় অংশ নিয়ে প্রথম বিভাগে উত্তীর্ণ হন। একই বছরে তিনি বাংলাদেশ সেনাবাহিনীর জুনিয়র কমিশন্ড পদে নির্বাচিত হন। তবে তিনি সেনাবাহিনীর চাকুরিতে যোগদান না করে উচ্চ শিক্ষা গ্রহণের নিমিত্তে ভর্তি হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে। পরবর্তীতে ১৯৯৪ সালে বিশ্ববিদ্যালয় হতে বিকম পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান অর্জন করেন এবং ১৯৯৬ সালের এমকম পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান লাভ করে রাজশাহী বিশ্ববিদ্যালয় তথা সমগ্র দেশ জুড়ে আলোড়ন সৃষ্টি করেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভালো ফলাফলের জন্য তাকে ডিন’স এ্যাওয়ার্ড স্বর্ণপদক এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন সর্বোচ্চ ফলাফলের জন্য তাকে সনদ ও স্বর্ণপদক প্রদান করেন।
এছাড়াও বাংলাদেশ আওয়ামীলীগের তৎকালীন সাধারণ সম্পাদক প্রয়াত আব্দুল জলিল ও সাবেক পানি সম্পদ মন্ত্রী প্রয়াত ব্যারিস্টার আব্দুর রাজ্জাক রাজশাহী বিশ্ববিদ্যালয় হতে কৃতিত্ব পূর্ণ ফলাফল অর্জন করায় প্রফেসর ড.শামছুল আরেফিনকে সনদ ও স্বর্ণপদক প্রদান করেন।
বর্তমানে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগে দীর্ঘ দিন যাবত প্রফেসর পদে নিয়োজিত থেকে অসংখ্য জ্ঞান পিপাসু শিক্ষার্থীদের মাঝে জ্ঞানের আলো ছড়িয়ে চলছেন।
গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগের তালিকায় একাধিক প্রার্থীর মধ্যে গোপালগঞ্জের কৃতি সন্তান প্রফেসর ড. শামছুল আরেফিনের নাম রয়েছে বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38333871
Users Today : 3974
Users Yesterday : 6494
Views Today : 13748
Who's Online : 43
© All rights reserved © 2011 deshersangbad.com/