রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০১:৪২ পূর্বাহ্ন

শিরোনাম :
সংবাদ প্রকাশের পর কারেন্ট পোকার হাত থেকে ধান রক্ষায় মোড়েলগঞ্জে জরুরি সভা সুন্দরবনে দুবলার পথে রাস মেলায় অংশ নিতে তীর্থযাত্রী ও হিন্দু ধর্মাবলম্বীরা, হচ্ছে না রাস মেলা নড়াইলে স্বভাব কবি বিপিন সরকারের ৫ম মৃত্যুবার্ষিকী পালিত শিবগঞ্জে বৈদ্যুতিক শর্ট-সার্কিট থেকে দুটি বসতবাড়ী পুড়ে ছাই ১০ মাসে ধর্ষণের শিকার ১০৮৬ নারী ও শিশু বর্তমান সরকার অনাদায়ী কৃষি ঋণ মওকুফ করেছেন –তারিন মুসলিম দেশগুলোর বিরুদ্ধে ইউএই‌’‌র ভিসা নিষেধাজ্ঞার নেপথ্যে নগ্ন হয়ে একি করলেন পপ তারকা লোপেজ (ভিডিও) প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধন শুরু করোনায় ২৪ ঘণ্টায় ৩৬ জনের মৃত্যু, আক্রান্ত ১৯০৮ বাংলাদেশকে আফগানিস্তান-পাকিস্তান হতে দেবো না: নওফেল বিয়ের আসরে নতুন জামাইকে একে-৪৭ উপহার দিলেন শাশুড়ি কেন্দ্রীয় বিএমএসএফের চতুর্থ কাউন্সিলের তারিখ ঘোষণা খাস জমির অধিকার ভূমিহীন জনতার শ্লোগানে ভূমিহীন আন্দোলনের রংপুর বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী লামা উপজেলায় ২নং লামা সদর ইউনিয়নে বিভিন্ন উন্নয়নমূলক কাজের শুভ উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন

গোলান মালভূমিতে পম্পেওর সফরের কঠোর নিন্দা জানাল সিরিয়া ও আরব লীগ

জর্দান নদীর পশ্চিম তীর ও অধিকৃত গোলান মালভূমিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সফরের তীব্র নিন্দা জানিয়েছে আরব লীগ ও সিরিয়া। দামেস্ক ও আরব লীগ এ ঘটনাকে আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন বলে অভিহিত করেছে।

ফিলিস্তিনি ভূখণ্ড জবরদখল করে অবৈধ রাষ্ট্র ইসরায়েল প্রতিষ্ঠার পর থেকে গত সাত দশক ধরে সব মার্কিন সরকার তেল আবিবকে সর্বাত্মক পৃষ্ঠপোষকতা দিলেও এখন পর্যন্ত কোনো মার্কিন পররাষ্ট্রমন্ত্রী গোলান মালভূমি সফর করেননি। বৃহস্পতিবার মাইক পম্পেও সেই ঐতিহ্য ভেঙে গোলান মালভূমি পরিদর্শন করেন এবং পথিমধ্যে নজিরবিহীনভাবে পশ্চিম তীরের একটি অবৈধ ইহুদি বসতিতে যাত্রাবিরতি করেন।

ফিলিস্তিনি প্রতিরোধ সংগঠনগুলোও এ সফরের তীব্র নিন্দা জানিয়েছে। আরব লীগ বৃহস্পতিবার এক বিবৃতি প্রকাশ করে বলেছে, অধিকৃত পশ্চিম তীর ও গোলান মালভূমিতে পম্পেওর সফর সব ধরনের আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।

ফিলিস্তিনি কর্মকর্তা হানান আশরাওয়ি বলেছেন, একটি অবৈধ নজির স্থাপনের লক্ষ্যে পম্পেও এ সফর করেছেন। তিনি আরো বলেন, পম্পেও ইসরায়েলের হাতে চুরি হওয়া ফিলিস্তিনি ভূমিতে অবৈধভাবে অনুপ্রবেশ করেছেন এবং এর মাধ্যমে ফিলিস্তিন সংকট সমাধানের প্রক্রিয়াকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করেছেন।

এদিকে সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ও ইসরায়েল-অধিকৃত গোলান মালভূমিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সফরে তীব্র নিন্দা জানিয়েছে।ওই মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলেছেন, ট্রাম্প প্রশাসনের মেয়াদ শেষ হওয়ার আগে পম্পেও মধ্যপ্রাচ্যে একটি উসকানিমূলক পদক্ষেপ নিলেন যা সিরিয়ার সার্বভৌমত্বের সুস্পষ্ট লঙ্ঘন।

ইহুদিবাদী ইসরায়েল ১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধে সিরিয়ার গোলান মালভূমির একাংশ দখল করে নেয় যা আজো আন্তর্জাতিক আইনে দখলীকৃত ভূমি হিসেবে চিহ্নিত। জাতিসংঘ এখন পর্যন্ত এই দখলদারিত্বকে স্বীকৃতি দেয়নি।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

37872724
Users Today : 574
Users Yesterday : 7349
Views Today : 1276
Who's Online : 53
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone