দেশের সংবাদ l Deshersangbad.com » ঘূর্ণিঝড়তিতলি’ সুন্দরবনউপকূলে সতর্কতাসংকেতমংলা বন্দরেজাহাজেরপন্য-খালাসব্যাহত



ঘূর্ণিঝড়তিতলি’ সুন্দরবনউপকূলে সতর্কতাসংকেতমংলা বন্দরেজাহাজেরপন্য-খালাসব্যাহত

৯:০২ অপরাহ্ণ, অক্টো ১০, ২০১৮ |জহির হাওলাদার

58 Views

 

এস.এম. সাইফুলইসলামকবির, বাগেরহাটঅফিস :ঘূর্ণিঝড়তিতলি’ সুন্দরবনউপকূলে সতর্কতাসংকেতমংলা বন্দরেজাহাজেরপন্য-খালাসব্যাহত।আন্দামানদ্বীপপুঞ্জসন্নিহিত বঙ্গোপসাগরে সৃষ্ট সুস্পষ্টলঘুচাপটিনিম্নচাপেপরিণতহয়েছে। এটি শক্তিশালী ঘূর্ণিঝড়েরআকারধারণকরে‘তিতলি’নামেউত্তরপশ্চিমদিকেঅগ্রসরহয়েবাংলাদেশেরমংলাওখুলনাভারতের পশ্চিমবঙ্গ উপকূলেরদিকে ধেয়েআসছে।এতেব্যাহতহচ্ছেমংলা বন্দরে থাকা দেশী-বিদেশীবাণিজ্যিকজাহাজেরপন্য-খালাস বোঝাইকাজ। এজন্য দেশেরপ্রধানতিনসমুদ্রবন্দর ও কক্সবাজার সৈকতএলাকায় এক নম্বর দূরবর্তী ২নং দূরবর্তীসতর্কতাসংকেত দেখিয়ে যেতেবলাহয়েছে।আজবুধবারআবহাওয়াঅধিদফতরেরবিশেষবিজ্ঞপ্তিতেএসব তথ্য জানা গেছে। সুন্দরবনউপকূলে সতর্কাবস্থায় থাকতেনির্দেশনা দেয়া হয়েছে।
আবহাওয়ারবিশেষবিজ্ঞপ্তিরবরাতদিয়ে খুলনা আঞ্চলিককার্যালয়েরইনচার্জ আবহাওয়াবিদ মোঃআমিরুলআজাদ বলেন, আজবুধবারএর পর ঘূর্ণিঝড়েরগতিপথ সম্পর্কে স্পষ্টভাবেবলাযাবে। সর্বশেষ রাত ৯টার দিকে খুলনা তথামংলা বন্দর থেকে ৮৮০ কিলোমিটার ও পায়রা বন্দর থেকে ৮৭০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমেঅবস্থানকরছিল। নিম্নচাপ কেন্দ্রের ৫৪ কিলোমিটারেরমধ্যে বাতাসেরএকটানাসর্বোচ্চগতিবেগঘণ্টায় ৬২ থেকে ৮৮ কিলোমিটারপর্যন্ত দমকাঅথবাঝড়োহাওয়ারআকারেবাড়ছে। ভারতেরঅন্ধপ্রদেশেরদিকেঝড়টিআঘাতহানতেপারে; তবে সুন্দরবন ও এরউপকূলবর্তীএলাকাতেপ্রভাবপড়তেপারে। এজন্য উপকূলবাসীকেসতর্কাবস্থায় থাকতেআহ্বানজানানোহয়েছে বেতারেরমাধ্যমে। মংলা বন্দরকে দুই নম্বর দূরবর্তীহুঁশিয়ারি সঙ্কেত দেখিয়ে যেতেবলাহয়েছে।
ভারতীয়আবহাওয়াঅধিদফতরজানিয়েছে, গত মঙ্গলবার সৃষ্ট নিম্নচাপটিগভীরনিম্নচাপ ও আজবুধবারঘূর্ণিঝড়েপরিণতহবে। এটিভারতেরওড়িষ্যা ও উত্তর অন্ধ প্রদেশউপকূলঅতিক্রমকরার সম্ভাবনারয়েছে। প্রসঙ্গত, ইউএনইকনোমিকএ্যান্ড সোশ্যালকমিউনিকেশনএশিয়াএ্যান্ডপ্যাসিফিক (ইএসসিএপি) প্যানেলনির্ধারিতহিসেবে এই নিম্নচাপটিযদি ঘূর্ণিঝড়েপরিণতহয়, তবেতারনামহবে‘টিটলি’। এটিপাকিস্তানের প্রস্তাবিতনাম। ঝড় যেখানেইউৎপন্ন হোকনা কেন ইএসসিএপি’রপূর্বনির্ধারিতনামগুলোপর্যায়ক্রমে ব্যবহৃতহয়ে থাকে।
এদিকে, নিম্নচাপেরপ্রভাবেমংলাসমুদ্র বন্দরসহ সুন্দরবনউপকূলে দুর্যোগপূর্ণ আবহাওয়াবিরাজকরছে। মঙ্গলবার সকাল থেকে সন্ধ্যাপর্যন্ত মাঝেমাঝে গুড়ি গুড়ি বৃষ্টি ও ঝড়োহাওয়াবইছে। এতে ব্যাহতহচ্ছেমংলা বন্দরে থাকা দেশী-বিদেশীবাণিজ্যিকজাহাজেরপন্য-খালাস বোঝাইকাজ।
মংলাবন্দরেরহারবারবিভাগজানায়, দেশেরপ্রধানমংলা বন্দরসহতিনটিসমুদ্রবন্দর ও কক্সবাজারসমুদ্রসৈকতএলাকায় ২নং সতর্কতাসংকেত দেখিয়ে যেতেবলাহয়েছে। আরউত্তর বঙ্গোপসাগরে অবস্থিত মাছধরারফিশিংট্রলার ও নৌকাসমূহকেপরবর্তীনির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলেরকাছাকাছি থেকে সাবধানেচলাচলকরতেবলেছেআবহাওয়াঅফিস।
মংলাবন্দরেরহারবারমাস্টারকমান্ডারএমনুরুলহুদাজানায়, চ্যানেলেরহারবাড়িয়া, বর্হিনোঙ্গর ও জোটিতেসার-ক্লিংকার ও মেশিনারিজমালামালসহ ২০টি বানিজ্যিকজাহাজঅবস্থানকরছে। দুর্যোগপূর্ণ আবহাওয়ারকারণে এ সকলজাহাজেনিয়মিতখালাসকাজচলছেধীরগতিতে।
মংলা বন্দর কর্তৃপক্ষেরপরিচালক (ট্রাফিক) মোঃ গোলাম মোস্তফা জানান, বর্তমানেপশুরচ্যানেল, হাড়বাড়িয়াএবং বহির্নোঙ্গরে জাহাজগুলোরমধ্যে ৬টি সার, একটিএলপিজিগ্যাস, একটিক্লিংকার, ৩টি কয়লা, একটিজিপসাম, দু’টি ড্রেজার, একটি স্লোগসহদেশি-বিদেশি ২০টি বাণিজ্যিকজাহাজঅবস্থানকরছে এ বন্দরে । এরমধ্যেগতকালএকটিজাহাজ বন্দরত্যাগকরছেএবংআরো দু’টিবাণিজ্যিকজাহাজ বন্দরেভিরছেবলেহারবার কন্টোল থেকে জানানোহয়েছে।
মংলামৎস্যজীবীসমিতিরসভাপতিঅলিউররহমান ও মৎস্য ব্যবসায়ী মোঃ লোকমান হোসেনজানান, বঙ্গোপসাগর উত্তালহওয়ারকারনে জেলেরামাছধরতেপারছেনা। আশ্রয়নিয়েছেবনেরবিভিন্নখালে।#####**

Spread the love

৭:৩৮ অপরাহ্ণ, ডিসে ০৯, ২০১৮

মহাজোটে জাতীয় পার্টি পেল ২৯ আসন...

22 Views

২:৫১ অপরাহ্ণ, ডিসে ০৯, ২০১৮

তামিমের উড়ন্ত ক্যাচে সাঝঘরে ব্রাভো!...

32 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




উপদেষ্টা পরিষদ:

১। ২।
৩। জনাব এডভোকেট প্রহলাদ সাহা (রবি)
এডভোকেট
জজ কোর্ট, লক্ষ্মীপুর।

৪। মোহাম্মদ আবদুর রশীদ
ডাইরেক্টর
ষ্ট্যান্ডার্ড ডেভেলপার গ্রুপ

প্রধান সম্পাদক:

সম্পাদক ও প্রকাশক:

জহির উদ্দিন হাওলাদার

নির্বাহী সম্পাদক
উপ-সম্পাদক :
ইঞ্জিনিয়ার নজরুল ইসলাম সবুজ চৌধুরী
বার্তা সম্পাদক :
সহ বার্তা সম্পাদক :
আলমগীর হোসেন

সম্পাদকীয় কার্যালয় :

১১৫/২৩, মতিঝিল, আরামবাগ, ঢাকা - ১০০০ | ই-মেইলঃ dsangbad24@gmail.com | যোগাযোগ- 01813822042 , 01923651422

Copyright © 2017 All rights reserved www.deshersangbad.com

Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com

Translate »