রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৫:১০ অপরাহ্ন

শিরোনাম :
বাংলাদেশ ডিজিটাল পণ্য উৎপাদন ও রপ্তানিকারক দেশে রূপান্তর : মোস্তাফা জব্বার ‘মোদি সরকারের আমলে ভারত-পাকিস্তান সিরিজ সম্ভব নয়’ দেশের ১৭ অঞ্চলে ঝড়বৃষ্টির পূর্বাভাস বাংলাদেশ থেকে সিঙ্গাপুর যেতে করোনা পরীক্ষার দরকার নেই এমসি কলেজে গণধর্ষণ: সাইফুরের পর এবার অর্জুন লস্কর গ্রেফতার শহরের মেয়েদের কম বয়সে স্তন বড় হয় কেন? (ভিডিও) বিরামপুরে প্রাণঘাতী কোভিট-১৯,করোনা ভাইরাস সংক্রমণের প্রার্দূভাব হ্রাস পেয়ে জনগণের মধ্যে স্বস্তি কৃত্রিম সংকটে বিমান টিকিটের দ্বিগুণ দাম গুনতে হচ্ছে যাত্রীদের সংকট নিরসনে দ্রত পদক্ষেপ নেওয়ার আহবান।  রাজশাহীর সিভিল সার্জন অফিসের গাফেলতিতেই ক্লিনিকে বাড়ছে অনিয়ম সোনালী স্বপ্নের প্রত্যয় নিয়ে আমিনের প্রচারণা রৌমারীর জনদরদী ও সফল ইউপি  চেয়ারম্যান শহিদুল ইসলাম সালু!  ঝিনাইদহে করোনা ভাইরাসে বৃটিশ টোব্যাকো কোম্পানির ম্যানেজারের মৃত্যু ১২ দিন ধরে নিখোঁজ ঝিনাইদহের ব্যবসায়ী আশিকুর রহমান, হতাশ পরিবারে চলছে বোবা কান্না! শৈলকুপায় কলেজছাত্র সুজনের মরদেহ উদ্ধার: বেরিয়ে আাসছে চাঞ্চল্যকর ও লোমহর্ষক তথ্য ঝিনাইদহে এলজিইডির অর্থয়নে নির্মিত শত শত রাস্তা ভেঙ্গে রাস্তা ভেঙ্গে পুকুরে বিলীন, দেখার কেও নেই

চাকরি প্রার্থীদের জন্য সুসংবাদ

টানা ছয় মাস স্থবিরতার পর করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির খুব একটা উন্নতি হয়নি। তবে করোনার বিস্তারকে সঙ্গী করে মানিয়ে চলায় পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। স্থগিত বা থমকে যাওয়া নিয়োগ পরীক্ষার কার্যক্রমেও গতি আসছে। গত আগস্ট মাস থেকে নতুন করে প্রকাশিত হচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠানের নিয়োগ বিজ্ঞপ্তি। জনবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ পুনরায় শুরু হয়েছে।

গত ২৯ মে এডিবির এক প্রতিবেদনে বলা হয়, কোভিড-১৯-এর প্রভাবে বাংলাদেশের বেসরকারি অনলাইন পোর্টাল বিডিজবসে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ কমেছে ৮৭ শতাংশ। অনলাইন প্ল্যাটফর্মে জব সার্কুলার প্রকাশে শীর্ষে থাকা এই প্রতিষ্ঠানটিতে এপ্রিলে সার্কুলার প্রকাশ হয়েছে মাত্র ১৩ শতাংশ।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের দেয়া তথ্য মতে, দেশে মোট বেকার ২৬ লাখ ৭৭ হাজার। এর মধ্যে শিক্ষিত ও অর্ধশিক্ষিত বেকার ২৩ লাখ ৭৭ হাজার। ১০ লাখ ৪৩ হাজার শিক্ষিত বেকার উচ্চ মাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর পাস। উচ্চশিক্ষা পর্বের বিশ্ববিদ্যালয় পর্যায়ে পড়াশোনা শেষ করা বেকারের সংখ্যা চার লাখ পাঁচ হাজার। আর অশিক্ষিত বেকারের সংখ্যা তিন লাখ।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, ২০১৮ সালে ৪০টি সরকারি বিশ্ববিদ্যালয়ে (১৪টি অধিভুক্ত/অঙ্গীভূত কলেজের শিক্ষার্থী ব্যতীত) স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়সহ বিভিন্ন পরীক্ষায় উত্তীর্ণের সংখ্যা সাত লাখ ১৪৮ জন।

এদিকে কৃষি মন্ত্রণালয়ের অধীন অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে নিয়োগপ্রক্রিয়ায় স্থগিত হওয়া মৌখিক ও ব্যবহারিক পরীক্ষার সময় ঘোষণা করা হয়েছে। জনতা ব্যাংকের অ্যাসিস্ট্যান্ট এক্সিকিউটিভ অফিসার (এইও) পদে স্থগিত থাকা মৌখিক পরীক্ষা শুরু হচ্ছে। সমাজসেবা অধিদপ্তরে ৩৭টি ক্যাটাগরির ৩৪৫টি পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরে ৪৩টি পদ, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ ও সিলেট গ্যাসফিল্ডস লিমিটেডের ১৩ ক্যাটাগরির ১০৪টি পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে।

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) আওতায় মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের তত্ত্বাবধানে পরিচালিত ব্যাংকার্স সিলেকশন কমিটির আওতায় স্থগিত হওয়া সাতটি ব্যাংকে নিয়োগ পরীক্ষার জন্য আগামী ২০ সেপ্টেম্বরের মধ্যে প্রবেশপত্র ডাউনলোডের সময় দেওয়া হয়েছে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তিও আগামী অক্টোবরে প্রকাশ হতে পারে বলে আলোচনা রয়েছে।

সরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে প্রথম ও দ্বিতীয় শ্রেণির জনবল নিয়োগ দিতে সুপারিশ করে ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয় (বিএসসিএস)। বাংলাদেশ ব্যাংকের তত্ত্বাবধানে পরিচালিত এই সচিবালয় চাহিদা পাওয়ার পর বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সরকারি ব্যাংকে সমন্বিত নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করলেও প্রক্রিয়া এগোয়নি।

প্রসঙ্গত, গত মার্চে করোনাভাইরাস ছড়িয়ে পড়লে সরকার সাধারণ ছুটি ঘোষণা করে। ওই সময় থেকে একের পর এক নিয়োগ পরীক্ষা স্থগিত করা হয়। সাধারণ ছুটির সময় বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তর বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে অর্ধশতাধিক নিয়োগপ্রক্রিয়া স্থগিত করা হয়। জনবল চাহিদা থাকা সত্ত্বেও বিগত সময়টাতে আর বিজ্ঞপ্তি প্রকাশ হয়নি। আগস্ট থেকে সেই চিত্র পাল্টাচ্ছে।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

37506919
Users Today : 4826
Users Yesterday : 10073
Views Today : 12257
Who's Online : 28
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone