শনিবার, ০৬ মার্চ ২০২১, ১১:৫৩ পূর্বাহ্ন

শিরোনাম :
দেশের সংবাদ,দেশের টিভির জন্য সংবাদদাতা বিজ্ঞাপনদাতা নিয়োগ বিজ্ঞপ্তি । সাপাহারে ইয়াবা ট্যাবলেট সহ আটক-১ ‘আপনি যাই নোয়াখালী চালাতে থাকেন’ পাপুলের শূন্য ঘোষিত আসনে আ.লীগের মনোনয়ন ফরম নিলেন যারা আইএলও কনভেনশন-১৯০ অনুসমর্থন কর কাজের দুনিয়ায় সহিংসতা ও হয়রানী বন্ধ কর বসত ভিটা হারিয়ে খোলা আকশের নিচে ছিন্নমূল পরিবার নিষেধাজ্ঞা পৌঁছানোর ৫২ মিনিট আগে বেনাপোল দিয়ে ভারতে পালান পি কে হালদার নারী চালকদের কাজের সুযোগ তৈরিতে বেটার ফিউচার ফর উইমেন-উবার চুক্তি মুশতাক হত্যার বিচার চাই, সরকার পতন নয়-মোমিন মেহেদী বিবাহিত জীবন আরও ফিট রাখতে বিশেষ যে ৭ খাবার! সন্তান নিতে কতবার স’হবাস করতে হয় জানালেন ‘ডা. কাজী ফয়েজা’ বী’র্যপাত বন্ধ রে’খে অধিক সময় যৌ’ন মি’লন ক’রার সেরা প’দ্ধতি আশ্চর্য যে ফল খেলে আপনাকে মি’লনের আগে আর উ’ত্তেজক ট্যাবলেট খেতে হবে না সাপাহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বেড়েছে নরমাল ডেলিভারীর সংখ্যা প্রত্যেকদিন সকালে সহবাস করলেই অবিশ্বাস্য উপকারিতা

চিরিরবন্দরে ৪৬ ইটভাটার ৩১টির নেই বৈধ কাগজপত্র

Exif_JPEG_420

মোহাম্মাদ মানিক হোসেন চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি ঃ
দিনাজপুরের চিরিরবন্দরে ৪৬ ইটভাটার মধ্যে ১৫টি পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নিয়ে চললেও বাকিগুলোর নেই কোনো বৈধ কাগজপত্র। শিক্ষাপ্রতিষ্ঠান ঘেঁষে ও কৃষিজমিতে অবৈধভাবে গড়ে ওঠা এসব ইটভাটার ধোঁয়ায় দূষিত হচ্ছে পরিবেশ। প্রশাসনের নাকের ডোগায় অবৈধভাবে গড়ে ওঠা এসব ইটভাটা বন্ধে কোনো পদক্ষেপ নিচ্ছে না কর্তৃপক্ষ।
উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ১৯৮টি, পাবলিক কেজি স্কুল ৬৮টি, উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা ও কলেজ ২১৬টি। এসব প্রতিষ্ঠানের পাশ ঘেঁষেই গড়ে উঠেছে অনেক ইটভাটা। উপজেলায় আনুমানিক শিক্ষার্থীর সংখ্যা ৬০ থেকে ৭০ হাজারের মতো।
শিক্ষার্থীদের অভিযোগ, ইটভাটার কালো ধোঁয়া, ভাটার কাজে ব্যবহৃত ট্যাংকলরি দিয়ে রাস্তাঘাটের যেমন ধুলাবালির সৃষ্টি হয়, তেমনি প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা। সরেজমিন দেখা যায়, শিক্ষাপ্রতিষ্ঠানের কাছ ঘেঁষে, কৃষিজমির ওপর, কৃষিজমির মাটি ইটভাটায় ব্যবহৃত হচ্ছে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, গত কয়েক বছরে উপজেলায় ইটভাটা যেভাবে গড়ে উঠেছে, সেভাবেই নষ্ট হয়েছে কৃষিজমি। উপজেলায় আবাদি জমির পরিমাণ ২৬ হাজার ৪৫ হেক্টর বিঘা। এসব জমির মাটি যাচ্ছে ইটভাটার কাজে। এতে কমেছে আবাদি জমি ও ফসলের পরিমাণ।
অবৈধ ইটভাটা বন্ধের দাবি জানিয়েছে পঞ্চম শ্রেণির শিক্ষার্থী আল আমিন। সে বলে, ‘ইটভাটার বিষাক্ত কালো ধোঁয়া যখন চোখে-মুখে পড়ে, তখন খুবই খারাপ লাগে। চারদিকে অনেক ইটভাটা। এত ইটভাটা উপজেলায় দরকার নেই। স্যারদের অনুরোধ করব যেন এগুলো বন্ধ করে দেয়।’
উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এজিএম সারোয়ার হোসেন বলেন, ‘অবৈধ ইটভাটা শুধু পরিবেশেরই ক্ষতি করছে না; বরং আমাদের ছোট ছোট শিশুদেরও ক্ষতি করছে। বিষাক্ত ধোঁয়া শিশুদের বিভিন্ন রোগের কারণ হয়ে দাঁড়িয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা মাহমুদুল হাসান বলেন, কৃষিজমির যে মাটি আমরা জমিতে উপরিভাগে দেখি সেই অংশের মাটি খুবই উর্বর। এই উর্বর মাটি যদি সরিয়ে ফেলা হয় তাহলে সেই জমির উর্বরাশক্তি অনেকাংশে কমে যায়; যা জমির দীর্ঘমেয়াদি ক্ষতি করবে। তাই কৃষকদের জমি থেকে ওপরের অংশটুকু না কাটার কথাও বলেন তিনি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আয়েশা সিদ্দিকা বলেন, ‘যারা অবৈধভাবে ইটভাটা চালু করছে তাদের বিরুদ্ধে সরকার এবং জেলা প্রশাসক কঠোর অবস্থানে আছে। আমি আমার জায়গা থেকে তদন্ত করেছি। যারা অবৈধভাবে ইটভাটা চালাচ্ছে, তাদের বিরুদ্ধে দ্রুতই ব্যবস্থা নেওয়া হবে।’

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38362562
Users Today : 4072
Users Yesterday : 5133
Views Today : 13348
Who's Online : 67
© All rights reserved © 2011 deshersangbad.com/