বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ০২:৪২ অপরাহ্ন

শিরোনাম :
নতুন খবর পর্ন দেখলে সব সময়ই আসক্তি তৈরি হবে…ফক্স নিউজ মাসিক হবার কত দিন আগে বা পড়ে কনডম ছাড়া সেক্স করা নিরাপদ ঠিক কোন সময় সেক্স করা উচিত নয়, আসুন জেনে নিই মিন্নিসহ সব আসামির দৃষ্টান্তমূলক শাস্তি চান রিফাতের বোন গির্জায় আটকে ৩ দিন ধরে কিশোরীকে ধর্ষণ করে ফাদার সুপার ওভারে মুম্বাইকে হারাল বেঙ্গালুরু লঙ্কা সফর স্থগিত, সুখবর পেলো বাংলাদেশ ২৯ ছক্কায় ৪৪৯ রান, ভাঙলো যেসব রেকর্ড কুয়েতের আমির শেখ সাবাহ মারা গেছেন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা ও এইচএসসি পরীক্ষার বিষয়ে কিছুই বলেননি শিক্ষামন্ত্রী হাসু আপাকে জড়িয়ে ধরে শুধু কাঁদতাম সিলেটের ধর্ষকদের ফাঁসি চাই, বাবলাদের রাজনীতি চাই জাতীয় পরিচয়পত্রের যাবতীয় কাজ এখন অনলাইনে প্রভার আরেক ভিডিও, নেট দুনিয়া তোলপাড় এমসি কলেজে ধর্ষণে জড়িতদের সরাসরি ক্রসফায়ারে দিতে বললেন হানিফ

চীনের সাথে দ্বিপাক্ষীক সম্পর্ক বাড়াতে হবে: অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ

প্রেস বিজ্ঞপ্তি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপের নিয়মিত আয়েোজনের ধারবাহিকতায় অনুষ্ঠিত হয়ে গেল ওয়েবনারের (ওয়েব সেমিনার) ২২তম পর্ব। ‘পরিবর্তনশীল বিশ্বে দক্ষিণ এশিয়া’ শীর্ষক আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্ন্তজাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ। ০৭ আগস্ট, ২০২০ খ্রিষ্টাব্দ রোজ শুক্রবার রাত নয়টায় (বাংলাদেশ সময়) ওয়েবনারটি অনুষ্ঠিত হয়।

ওয়েবনারে অংশ নিয়ে আলোচক বলেন, কোভিড-১৯ পরিস্থিতিতে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে বিশেষ বিশেষ পরিবর্তন এসেছে। এই পরিবর্তনের ফলে আমাদের এখন সময় এসেছে পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নেওয়ার। চীন এখন উন্নতি করছে এবং এই পরিবর্তনশীল বিশ্বে একটি শক্তি হিসেবে দাড়ানোর জন্য নিজেকে যোগ্য করে তুলছে। সেখানে বর্তমান বিশ্বের কর্তারা চীনকে ভয় পাচ্ছে। এখন বাংলাদেশের উচিত হবে উন্নয়নের অংশীদার হিসেবে চীনকে আরও কাছে নিয়ে আসা। কারণ আমারা ভৌগোলিক এবং অর্থনৈতিক কারণে বাংলাদেশ চীনের উপর আগে থেকেই অনেক বেশি নির্ভরশীল। এখন যেটি করা যেতে পারে যে, এই নির্ভরশীলতা কমিয়ে আমরা দ্বিপাক্ষীক সম্পর্কের উন্নয়নের মাধ্যমে আমরা আমাদের অর্থনৈতিক ও মানবিক উন্নয়নে চীনকে সাথে পেতে পারি। এজন্য আমাদের নিজেদেরকে চীনের জন্য যোগ্য করে তুলতে হবে বলে আলোচক মত দেন।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহার পরিচালনায় ওয়েবনারটিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, এনজিও কর্মী, শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন। উল্লেখ্য, মহামারি করোনা ভাইরাসের সংকটকালে সমসাময়িক বিভিন্ন বিষয়ে আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপ (Social Research Group) নিয়মিতভাবে ওয়েবনারের (ওয়েব সেমিনার) আয়োজন করে আসছে। এখানে উল্লেখ্য যে, বর্তমান সময়ে এধরনের অনেক ওয়েবনার দেখাগেলেও সেগুলো ঢাকা কেন্দ্রিক হওয়ায় মফশ্বল শহরগুলোর তেমন প্রতিনিধিত্ব থাকে না বিধায় আয়োজকরা এই ধরনের আয়োজন করছেন।

ওয়েবিনারটি পরবর্তীতে নিম্নোক্ত লিংকসমূহ হতে দেখা যাবে।
ফেসবুক লিংক: https://www.facebook.com/socialresearchgroup
ইউটিউব লিংক: https://youtu.be/3ihVeBOZdyM

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

37524649
Users Today : 3060
Users Yesterday : 6367
Views Today : 8192
Who's Online : 35
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone