মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০৫:১৮ অপরাহ্ন

শিরোনাম :
বরিশাল পুলিশ লাইন্সএ নিহত পুলিশ সদস্যদের স্মৃতিম্ভতে পুস্পার্ঘ্য অর্পন শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্ব বাংলাদেশকে উন্নয়নশীল দেশে উন্নীত করেছে: মিজানুর রহমান মিজু রাণীশংকৈলে জাতীয় বীমা দিবসে র‍্যালি ও অলোচনা  গণতন্ত্রের আসল অর্জনই হলো বিরোধিতা করার অধিকার – সুমন  জাতীয় প্রেস ক্লাবে মোমিন মেহেদীকে লাঞ্ছিতর ঘটনায় উদ্বেগ বেরোবি ভিসিকে নিয়ে মন্তব্য করায় শিক্ষার্থীদের বিরুদ্ধে থানায় অভিযোগ পটুয়াখালী এই প্রথম জোড়া লাগানোর শিশুর জন্ম! তানোরে ইউনিয়ন পরিষদের ভবন উদ্বোধন ফেসবুক ইউটিউব টুইটারকে যেসব শর্ত মানতে হবে ভারতে ২০৩০ সালের মধ্যে ঢাকার যানজট মুক্তির স্বপ্নপূরণে যত উদ্যোগ আজ অগ্নিঝরা মার্চের প্রথম দিন রাশিয়া প্রথম হয়েছিল বাংলাদেশের দুই টাকার নোট। অজুহাত দেখিয়ে মে’য়েরা বিয়ের প্রস্তাবে ল’জ্জায় গো’পনে ১০টি কাজ করে তামিমা স’ম্পর্কে এবার চা’ঞ্চল্যকর ত’থ্য দিল তার মেয়ে তুবা নিজেই ছে’লে: “বাবা তুমি তো বলেছিলে পিতৃ ঋণ কোনদিন শোধ হয় না

জাবিতে ধর্মঘটের দ্বিতীয় দিনে কিছু বিভাগে ক্লাস-পরীক্ষা, বন্ধ রয়েছে সকল প্রশাসনিক কার্যক্রম

 

জাবি প্রতিনিধি:

 

দুর্নীতির অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামকে অপসারণের দাবিতে দ্বিতীয়দিনের মতো সর্বাত্মক ধর্মঘট চলছে। এতে প্রশাসনিক কার্যক্রম স্থবির হয়ে রয়েছে।

মঙ্গলবার সকাল থেকে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে বিশ্ববিদ্যালয়ের নতুন ও পুরাতন প্রশাসনিক ভবন এবংবিভিন্ন অ্যাকাডেমিক ভবনের ফটকে অবস্থান নেন আন্দোলনকারী শিক্ষক ও শিক্ষার্থীরা। এ ছাড়া পুরানো প্রশাসনিকভবনের সামনে উপাচার্য ‘অপসারণ মঞ্চ’ করে অবস্থান নিয়েছেন তাঁরা। অবরোধের ফলে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা রেজিস্টার ভবনে প্রবেশ করতে পারেননি। ফলে প্রশাসনিক কার্যক্রমে পুরোপুরি স্থবিরতা নেমে এসেছে।

এদিকে সাধারণ শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনে একাডেমিক ও অন্যান্য কাজ করাতে এসে প্রশাসনিক ভবন অবরুদ্ধ থাকায়হতাশ হয়ে ফিরে যাচ্ছেন। এসময় ক্ষোভ প্রকাশ করে কয়েকজন শিক্ষার্থী জানান, এভাবে প্রশাসনিক ভবন অবরুদ্ধ থাকায়আমরা বিপদে পড়েছি। আমরা আশা করি প্রশাসন ও আন্দোলনকারীরা দ্রুত সমঝোতা করে আমাদের স্বাভাবিক শিক্ষাকার্যক্রম সচল রাখবে।

এদিকে সোমবার রাতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরকে ক্লাস-পরীক্ষা নেওয়ার অনুরোধ জানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।এছাড়াও শাখা ছাত্রলীগের সভাপতি পক্ষ থেকেও আন্দোলনকারীদের ক্লাস-পরীক্ষায় বিঘ্ন সৃষ্টি না করার অনুরোধ করা হয়।

ফলে সর্বাত্মক ধর্মঘট চললেও কয়েকটি বিভাগে ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তবে ক্লাস পরীক্ষা নেওয়া থেকে বিরতরয়েছেন আন্দোলনরত শিক্ষকরা।

মঙ্গলবার দুপুরে খোঁজ নিয়ে দেখা যায়,  আন্তর্জাতিক সম্পর্ক, জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ, প্রত্নতত্ত্ব, বাংলা, ইতিহাস, সরকার ও রাজনীতি বিভাগসহ কয়েকটি বিভাগের উপাচার্যপন্থী শিক্ষকেরা ক্লাস-পরীক্ষা নিয়েছেন। কিন্তু শিক্ষার্থীদেরক্লাসে উপস্থিতির হার অন্যান্যদিনের চেয়ে তুলনামূলক কম ছিল।

আন্দোলনকারীদের মুখপাত্র অধ্যাপক রায়হান রাইন বলেন, যৌক্তিক আন্দোলনকে ভয় পেয়ে প্রশাসন গতকাল রাতেঅনুষদ ভবনগুলোর কলাপসিবল গেটে শিকল দিয়ে তালা লাগিয়ে দিয়েছে। যাতে আন্দোলনকারীরা ফটক আটকাতে নাপারে। কিন্তু তাঁদের সেই অপচেষ্টা সফল হয়নি। বরং সাধারণ শিক্ষার্থীরা আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে ক্লাসেইআসেননি।’

এদিকে আন্দোলনকারীদের পাঁচজন প্রতিনিধির সঙ্গে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি ‘সংকট সমাধানের লক্ষ্যে’ বৈঠকেবসেছে। বেলা সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের দোতলায় শিক্ষক সমিতির কার্যালয়ের এ বৈঠক বসে। তবেবৈঠক থেকে এখন পর্যন্ত আশানুরূপ কোন বার্তা পাওয়া যায় নি।

এদিকে বিকেল সাড়ে তিনটায় পূর্ব নির্ধারিত বিক্ষোভ মিছিল করে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে আন্দোলনরতশিক্ষক-শিক্ষার্থীরা।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38343880
Users Today : 2157
Users Yesterday : 5054
Views Today : 8844
Who's Online : 38
© All rights reserved © 2011 deshersangbad.com/