দেশের সংবাদ l Deshersangbad.com » জেল ও প্রবাস থেকে ভোটে খালেদা জিয়া সহ দুই ডজন নেতা



জেল ও প্রবাস থেকে ভোটে খালেদা জিয়া সহ দুই ডজন নেতা

৬:০২ অপরাহ্ণ, নভে ১৭, ২০১৮ |জহির হাওলাদার

49 Views

প্রতিকূল পরিবেশে কারাগার অথবা প্রবাসে থেকে বিএনপির অন্তত দুই ডজন হেভিওয়েট নেতা আগামী একাদশ জাতীয় সংসদ নিবার্চনের ভোটের লড়াইয়ে নামছেন। ভোটযুদ্ধের সব প্রস্তুতিও ইতিমধ্যে তারা সম্পন্ন করেছেন। আর এদের মধ্যে সবার আগের নাম বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার। দীঘর্ রাজনৈতিক জীবনে এই প্রথমবার তিনি কারাগারে থেকে নিবার্চনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। যদিও তার প্রাথির্তার বৈধতা নিয়ে কিছুটা সংশয় রয়েছে। জিয়া এতিমখানা ট্রাস্ট ও জিয়া দাতব্য ট্রাস্ট দুনীির্ত মামলায় খালেদা জিয়া ১৭ বছরের কারাদণ্ডে দন্ডিত হয়েছেন। তাই তিনি আগামী নিবার্চনে অংশগ্রহণ করতে পারবেন কিনা তা নিয়ে মতদ্বৈততা রয়েছে।

আওয়ামীপন্থি আইনজীবীরা বলছেন, খালেদা জিয়ার সাজা উচ্চ আদালতে স্থগিত না হলে তিনি নিবার্চনে প্রাথীর্ হতে পারবেন না। আর বিএনপিপন্থি আইনজীবীর বক্তব্য, দন্ডিত হলেও খালেদা জিয়ার আগামী নিবার্চনে অংশগ্রহণ করতে কোনো বাধা নেই। প্রয়োজনে বিএনপি উচ্চ আদালতে খালেদা জিয়ার প্রাথির্তা নিয়ে আইনি লড়াই করবে।

গত ৮ ফেব্রুয়ারি থেকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কারাগারে বন্দি রয়েছেন। একাদশ জাতীয় সংসদ নিবার্চনকে সামনে রেখে তার জন্য ফেনী-১, বগুড়া-৬ ও বগুড়া-৭ আসনের জন্য দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করা হয়েছে। এই তিন আসন থেকেই খালেদা জিয়া ধানের শীষ প্রতীক নিয়ে আগামী নিবার্চনে প্রতিদ্বন্দ্বিতা করতে চান। খালেদা জিয়া ছাড়াও কারাগার থেকে বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম পিন্টু, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী অ্যাডভোকেট শামছুর রহমান শিমুল বিশ্বাস, যুগ্ম মহাসচিব হাবিবউন নবী খান সোহেল, যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরী, যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকু নিবার্চনের প্রতিদ্ব›িদ্বতা করার প্রস্তুতি নিয়েছেন।

এর মধ্যে আব্দুস সালাম পিন্টু ও লুৎফুজ্জামান বাবর একুশ আগস্ট গ্রেনেড হামলা মামলার মৃত্যুদন্ড প্রাপ্ত আসামি। দীঘির্দন ধরেই একাধিক মামলায় তারা কারাগারে আছেন। আব্দুস সালাম পিন্টু টাঙ্গাইল-২ আসন থেকে নিবার্চন করতে চান। তার জন্য বিএনপির মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছে। আর সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর নেত্রকোনা-৪ (মদন-মোহনগঞ্জ-খালিয়াজুড়ি) আসন থেকে নিবার্চন করতে আগ্রহী। তবে কোনো কারণে তিনি যদি নিবার্চন করতে না পারেন তাহলে তার স্ত্রী তাহমিনা জামান প্রাথীর্ হবেন। বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী অ্যাডভোকেট শামছুর রহমান শিমুল বিশ্বাস গত ফেব্রæয়ারি থেকে কারাগারে রয়েছেন। নাশকতাসহ বিভিন্ন অভিযোগে তার বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। তিনিও কারাগারে থেকেই একাদশ জাতীয় সংসদ নিবার্চনে প্রতিদ্বন্দ্বিতা করতে চান। শিমুল বিশ্বাস পাবনা-৫ আসন থেকে নিবার্চন করবেন। ইতিমধ্যে তার জন্য বিএনপির মনোনয়ন ফরম সংগ্রহ করা হয়েছে। তার পক্ষে জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি আব্দুস সামাদ খান মন্টু ও সেক্রেটারি হাবিবুর রহমান তোতা মনোনয়ন ফরম পূরণ করে জমাও দিয়েছেন।

বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরী ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গে বৈঠক করে সরকারকে উৎখাতে ষড়যন্ত্রের অভিযোগে কারাগারে আটক রয়েছেন। তিনিও জেল থেকেই নিবার্চন করতে চান। চট্টগ্রাম-৪ আসনে আসলাম চৌধুরীর পক্ষ থেকে বিএনপির মনোনয়নপত্র নেয়া হয়েছে।

বিএনপির অপর যুগ্ম মহাসচিব হাবিবউন নবী খান সোহেলও কারাগারে থেকেই নিবার্চন করার প্রস্তুতি নিয়েছেন। ঢাকা-৮ আসনে নিবার্চনে প্রতিদ্বন্দ্বিতা করতে চান সাবেক এই ছাত্রনেতা। ইতিমধ্যে তার পক্ষ থেকে বিএনপির দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছে। যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকুও বতর্মানে একাধিক মামলায় কারাগারে রযেছেন। তিনিও আগামী জাতীয় সংসদ নিবার্চনে প্রাথীর্ হবেন। তিনি টাঙ্গাইল-৫ সদর আসন থেকে নিবার্চন করবেন। ইতিমধ্যে তার পক্ষ থেকে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করা হয়েছে।

এছাড়া প্রবাসে থেকে বিএনপি নেতা সাদেক হোসেন খোকা, ড. ওসমান ফারুক, সালাহউদ্দিন আহমেদ, এম এ কাইয়ুম, আ ন ম এহছানুল হক মিলন, মোফাজ্জল হোসেন কায়কোবাদসহ ডজনখানেক নেতা নিবার্চনে প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তুতি নিয়েছেন। তাদের মধ্যে বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা দীঘির্দন ধরে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। রাষ্ট্রদ্রোহিতাসহ একাধিক মামলার আসামি তিনি। একাদশ জাতীয় সংসদ নিবার্চনে সাদেক হোসেন খোকা ঢাকা-৬ আসন থেকে নিবার্চন করবেন। তার পক্ষে ছেলে ইশরাক হোসেন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। বিএনপির সাবেক শিক্ষামন্ত্রী ড. ওসমান ফারুকও দীঘির্দন থেকে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। তিনিও আগামী নিবার্চনে প্রাথীর্ হতে চান। ওসমান ফারুকের জন্য কিশোরগঞ্জ-৩ আসনের ফরম নিয়েছেন করিমগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি দুলাল শিকদার। একুশ আগস্ট গ্রেনেড হামলা মামলায় যাবজ্জীবন প্রাপ্ত বিএনপি নেতা কাজী শাহ মোফাজ্জল হোসাইন কায়কোবাদও বিদেশে অবস্থান করছেন। তার জন্য কুমিল্লা-৩ (মুরাদনগর) আসন থেকে মনোনয়ন নেয়া হয়েছে। চাঁদপুর-১ (কচুয়া) আসন থেকে একাদশ জাতীয় সংসদ নিবার্চনে অংশগ্রহণ করার জন্য সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আ ন ম এহসানুল হক মিলনের জন্য মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছে।

ঢাকা মহানগর উত্তরের সভাপতি এম এ কাইয়ুম দীঘির্দন ধরেই মালয়েশিয়া অবস্থান করছেন। একাধিক মামলার আসামি তিনি। তিনি ঢাকা-১১ আসন থেকে নিবার্চন করতে চান। ইতিমধ্যে এ আসন থেকে তার জন্য দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করা হয়েছে। বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ ভারতে অনুপ্রবেশ মামলায় খালাস পেলেও তিনি এখনো দেশে ফেরেননি। তিনিও দীঘির্দন ধরে ভারতের মেঘালয়ের রাজধানী শিলংয়ে অবস্থান করছেন। সম্প্রতি ভারতের অনুপ্রবেশ মামলায় খালাস পেয়েছেন। তিনিও আগামী নিবার্চনে কক্সবাজার-১ আসন থেকে নিবার্চন করবেন। তার স্ত্রী হাসিনা আহমেদ তার জন্য দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এছাড়া আন্তজাির্তকবিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসিরউদ্দিন অসীমও দীঘির্দন ধরে লন্ডনে অবস্থান করছেন। তার বিরুদ্ধেও হত্যাসহ একাধিক মামলা রয়েছে। তিনিও আগামী নিবার্চনে ঢাকা-১০ আসন থেকে নিবার্চন করতে চান।

Spread the love
26 Views

৯:১১ অপরাহ্ণ, ডিসে ১৪, ২০১৮

জরিপে ২৫১ আসনে এগিয়ে বিএনপি...

39 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




উপদেষ্টা পরিষদ:

১। ২।
৩। জনাব এডভোকেট প্রহলাদ সাহা (রবি)
এডভোকেট
জজ কোর্ট, লক্ষ্মীপুর।

৪। মোহাম্মদ আবদুর রশীদ
ডাইরেক্টর
ষ্ট্যান্ডার্ড ডেভেলপার গ্রুপ

প্রধান সম্পাদক:

সম্পাদক ও প্রকাশক:

জহির উদ্দিন হাওলাদার

নির্বাহী সম্পাদক
উপ-সম্পাদক :
ইঞ্জিনিয়ার নজরুল ইসলাম সবুজ চৌধুরী
বার্তা সম্পাদক :
সহ বার্তা সম্পাদক :
আলমগীর হোসেন

সম্পাদকীয় কার্যালয় :

১১৫/২৩, মতিঝিল, আরামবাগ, ঢাকা - ১০০০ | ই-মেইলঃ dsangbad24@gmail.com | যোগাযোগ- 01813822042 , 01923651422

Copyright © 2017 All rights reserved www.deshersangbad.com

Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com

Translate »