বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১১:০৮ পূর্বাহ্ন

শিরোনাম :
৭ কলেজের পরীক্ষা চলবে, আন্দোলন প্রত্যাহার আজ পিলখানা হত্যাকাণ্ডের এক যুগ ফেনীতে খাবার ফ্যাক্টরিতে ভয়াবহ আগুন মেয়েদের শরীরের ৭টি স্থান বড়ই ‘টার্ন অন’ জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত সেতুর অভাবে দুর্ভোগে মানুষ তানোরের বাধাইড় ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে অপপ্রচার বেতাগী উপজেলার ভূমি অফিস পরিদর্শনে বরিশালের ডিএলআরসি: কর্মকর্তা- ফুলবাড়ীতে ফেন্সিডিল-গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক মহিলার বাড়ি সাতক্ষীরা,বয়স ১৫ থেকে ২০ বছর বেনাপোলে ১৫৫ পিচ ভারতীয় ইয়াবা ট্যাবলেট সহ মাদক ব্যবসায়ী আটক যুক্তরাজ্যে আওয়ামীলীগ চেশিয়ার এন্ড নর্থওয়েলস এর আয়োজনে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালন। নীলার মুখটা এতটা মায়াবী লাগছিলো “বাবা, রশিদটা রাখুন। পথে লাগতে পারে” ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের পরীক্ষা ১৭ মে পর্যন্ত স্থগিত

জ্বালানি বিভাগে ৩ বছরে ৪৫১ জনের বিদেশ সফর

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের চলমান প্রকল্প থেকে ২০১৬-১৯ পর্যন্ত তিন বছরে ৪৫১ জন বিদেশ সফর করেছেন। এ বিভাগের ১০টি সংস্থা থেকে এ সফর করেন তারা। সফর নিয়ে প্রশ্ন তুলেছে সংসদীয় কমিটি। অপ্রয়োজনীয় সফর ঠেকাতে মন্ত্রণালয়ের কাছে সুপারিশও করেছে কমিটি।

রোববার (২৭ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির নবম বৈঠকে এ নিয়ে আলোচনা হয়। কমিটির সুপারিশ অনুযায়ী এ মন্ত্রণালয়ের বিদেশ সফরের তথ্য তুলে ধরা হয়।

এর আগের অর্থাৎ কমিটির অষ্টম বৈঠকে জানানো হয়েছিল, বিদ্যুৎ বিভাগের চলমান প্রকল্প থেকে বিগত তিন বছরে মোট ২ হাজার ৯৬১ কর্মকর্তা বিদেশ সফর করেন। তবে সেই সময় সংস্থার সংখ্যা জানানো হয়নি। সংসদীয় কমিটির সদস্যরা বলছেন, সেই সময় সংস্থার সংখ্যা কমিয়ে দেখানো হয়েছিল।

বৈঠক শেষে কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকার সাংবাদিকদের জানান, এ বিভাগে কর্মকর্তাদের বিদেশ সফরের (প্রশিক্ষণ/কর্মশালা/ সেমিনার ইত্যাদি) বিবরণ এবং সংশ্লিষ্ট প্রকল্প বাস্তবায়নে এ সফরের প্রভাব-সংক্রান্ত আলোচনা করা হয়। এ বিভাগের অপ্রয়োজনীয় বিদেশ সফর নিরুৎসাহিত এবং বিদেশ সফরে যাতে সরকারের অর্থের অপচয় না হয় সে বিষয়ে মন্ত্রণালয়কে পদক্ষেপ নেয়ার সুপারিশ করা হয়। এছাড়া বৈঠকে বিদেশ সফরের পর একটি প্রতিবেদন নিজ নিজ সংস্থার কাছে উপস্থাপনের সুপারিশ করা হয়।

একই কমিটিতে দুই ধরনের তথ্য উত্থাপন বিষয়ে জানতে চাইলে কমিটির সদস্য মো. আবু জাহির জানান, আগে সংস্থা কম দেখানো হয়েছিল। এবার সবগুলো দেখানো হয়েছে। সংসদীয় কমিটি সতর্ক করে দিয়েছে কমিটিতে অবশ্যই সঠিক তথ্য দিতে হবে। ভবিষ্যতে এ ধরনের তথ্য যাতে উপস্থাপন না করে সেজন্য সতর্ক করে দেয়া হয়েছে।

জানা যায়, বৈঠকে ক্রমবর্ধমান জ্বালানির চাহিদা পূরণে আঞ্চলিক জ্বালানি সহযোগিতা জোরদার সম্পর্কে আলোচনা করা হয়। বৈঠকে শুধু ভারত থেকে নয়, প্রয়োজনে মিয়ানমার থেকে সাশ্রয়ী মূল্যে গ্যাস আমদানি করা যায় কিনা তার সম্ভাব্যতা যাচাইয়ের সুপারিশ করা হয়। এছাড়া বৈঠকে দেশীয় উৎস থেকে গ্যাস উৎপাদনের উদ্যোগ অব্যাহত রাখার সুপারিশ করা হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য মো. আবু জাহির, মো. আছলাম হোসেন সওদাগর, মোছা. খালেদা খানম এবং বেগম নার্গিস রহমান।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38321306
Users Today : 1856
Users Yesterday : 3479
Views Today : 4910
Who's Online : 29
© All rights reserved © 2011 deshersangbad.com/