শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১০:৩১ অপরাহ্ন

শিরোনাম :
দায়মুক্তির জন্য গাইবান্ধায় সংবাদ সম্মেলন চরমোনাই মাহফিলে ১১ মুসল্লীর মৃত্যু আখেরী মোনাজাতে বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি কামনা প্রধান অতিথি জেলা পরিষদ চেয়ারম্যান ডাঃ মকবুল গাবতলীর সাবেকপাড়া’য় ডাঃ মকবুল হোসেন সড়ক উদ্বোধন আত্রাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব ডিজিটাল ম্যারাথন অনুষ্ঠিত কুড়িগ্রামে চরাঞ্চলে সুর্যমুখী চাষ বৃদ্ধির লক্ষে মাঠ দিবস অনুষ্ঠিত কুড়িগ্রাম শহরের ৫ কিলোমিটার কাঁচা সড়ক পাকা করণের দাবিতে মানববন্ধন ও স্মারক লিপি প্রদান ফের খানসামায় ট্রাক্টর চাপায় মোটরসাইকেল চালক এক যুবকের মর্মান্তিক মৃত্যু আত্রাইয়ে ব্রেন টিউমারে আক্রান্ত রোগীকে চিকিৎসা সহায়তা প্রদান বড়াইগ্রামে নদী খননের অনিয়ম, কৃষকদের প্রতিরোধে বন্ধ কাজ নলছিটির রানাপাশা ইউনিয়ন পরিষদ নির্বাচনে কে হচ্ছেন নৌকার মাঝি? খানসামায় আমের গাছে গাছে মুকুলের সমারোহ,বাম্পার ফলনের সম্ভাবনা বিকাশের অর্থ সহায়তায় জড়িত থাকার তদন্তপূর্বক শাস্তির দাবিতে মানববন্ধন সড়ক দূর্ঘটনায় আহত বেনাপোলের এতিম লিটনকে বাঁচাতে দেশবাসীর কাছে সাহায্যের আবেদন চর লাঠিয়ালডাঙ্গা যেন মাদকের গ্রাম তানোরে কৃষকের আলু লুট !

ঠোঁট রাঙাতে কিংবা রান্নায় রং আনতে ব্যবহার করুন লিপস্টিক ফল, চাষ হচ্ছে বাংলাতেই

নিজস্ব প্রতিবেদন: লিপস্টিকে ঠোঁট তো রাঙাচ্ছেন। সেই রং পেটে গিয়ে ক্ষতিও কম করছে না। হাতের সামনেই রয়েছে ম্যাজিক ফল। ফল দিয়ে ঠোঁট রাঙান। রান্নাতেও রং আনুন ম্যাজিক ফলে। নিজেকে আরও আকর্ষণীয় এবং রূপমতী করতে ঠোঁট রাঙান না এমন নারী খুঁজে পাওয়া দুর্লভ। লাল, নীল, গোলাপি, সবুজ, ঠোঁটে  কতই না রঙের বাহার। কিন্তু বাজারচলতি বহু লিপস্টিকে লুকিয়ে রয়েছে ক্ষতিকর কেমিকেল।

বেঞ্জোফেনান নামে এক ধরনের টক্সিক কেমিকেল অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে বাঁচায়। কিন্তু এই কেমিকেলটি ক্যানসারের মতো মারণব্যাধির অন্যতম কারণ বলে দাবি বিশেষজ্ঞদের। উপায় কী? বহুজাতিক কোম্পানির লিপস্টিকের দিন কি তাহলে শেষ? আম, পেয়ারার মতো গাছ থেকে ফল পেড়ে ঠোঁটে লাগালেই কেল্লা ফতে। নদিয়ার ফুলিয়ায় রাজ্য সরকারের কৃষি দফতরের প্রশিক্ষণ কেন্দ্রে বেড়ে উঠছে এই রূপবৃক্ষ। কমবয়সী মেয়ে থেকে গৃহবধূ, ফল পাড়ছেন আর ঠোঁট রাঙাচ্ছেন। কেউ কেউ সিঁদুর হিসেবেও ব্যবহার করছেন।

এই রঙ সম্পূর্ণ প্রাকৃতিক। কোনও সাইড এফেক্ট নেই। সপ্তাহভর বাড়ির একঘেয়ে খাবার খেয়ে জিভে চড়া? ছুটির দিনে তাই পাড়ার দোকান থেকে গরম গরম বিরিয়ানি। মনমাতানো গন্ধ, প্রাণকাড়া স্বাদ। আর দেখতেও অপূর্ব। রসনা না হয় তৃপ্ত হল। কিন্তু স্বাস্থ্য?

বহুক্ষেত্রে বিরিয়ানির রং ধরাচ্ছে মেটানিলইয়েলোনামের এক রাসায়নিক। যা শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। উপায় কী? ভেষজ রং হিসেবে বিরিয়ানি, বোঁদে, জিলিপি, জ্যাম, জেলি, আইসক্রিম, কেকে ব্যবহার করা যায় লিপস্টিক গাছের ফল। বিক্সিন নামের যৌগই এই গাছের বীজের রঙের মূল উপাদান। গরম জলে বা ইথাইল অ্যালকোহলে মিশিয়ে বীজ থেকে পাওয়া রং বাণিজ্যিকভাবে ব্যবহার করা যেতে পারে।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38333993
Users Today : 4096
Users Yesterday : 6494
Views Today : 14239
Who's Online : 51
© All rights reserved © 2011 deshersangbad.com/