শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০১:২০ পূর্বাহ্ন

শিরোনাম :
মেয়ের খোঁজ নিতেন না তামিমা শাহবাগে লেখক মুশতাকের গায়েবানা জানাজা, জুতা মিছিল বনানীতে বিএনপির মশাল মিছিলে পুলিশের হামলার অভিযোগ অন্যের বিশ্বাসের প্রতি আঘাত করে লিখতেন মুশতাক: স্বরাষ্ট্রমন্ত্রী প্রতি সোম ও বৃহস্পতিবার চলবে ঢাকা-নিউ জলপাইগুড়ি ট্রেন আতিকের প্রতারণার তথ্য পেল পুলিশ! কৃষকনেতা বি এম সোলায়মান মাষ্টার এর ৮ম মৃত্যুবার্ষিকী পালিত গাবতলীর কাগইলে ফ্রি চিকিৎসা ক্যাম্প অনুষ্ঠিত গাবতলীর কাগইল করুণা কান্ত স্মৃতি ফুটবল টুনামেন্ট উদ্বোধন গাইবান্ধায় আটক ঘড়িয়ালটি যমুনা নদীতে অবমুক্ত সাঁথিয়ার একমাত্র মহিলা বীর মুক্তিযোদ্ধা ভানু নেছা আর নেই বাংলাদেশ শ্রমিক ফেডারেশন এর সাধারণ সভা ও জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত শেখ হাসিনা সরকার ক্ষতায় থাকলে অদুর ভবিষ্যতে দেশে অনুদান নেয়ার লোক থাকবেনা ……………………খাদ্য মন্ত্রী বরিশালে মহাসড়কের পাশে গড়ে উঠছে অবৈধ স্থাপণা জেলে মুশতাকের মৃত্যুর দায় সরকারের : মোমিন মেহেদী

ডেঙ্গু নিয়ে দেশবাসীর সঙ্গে আমরাও গভীরভাবে উদ্বিগ্ন

সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, ‘ডেঙ্গু মোকাবিলায় সংশ্লিষ্ট মন্ত্রী এবং মেয়রদের উচিৎ ছিল, তড়িৎ গতিতে পদক্ষেপ নেওয়া। কিন্তু বাস্তবে তা দেখা যায়নি। ফলে সমগ্র দেশে ডেঙ্গু রোগী ও আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বৃহস্পতিবার বিকেলে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

বিবৃতিতে ড. কামাল হোসেন বলেন, ‘ডেঙ্গু রোগ যে হারে বৃদ্ধি পাচ্ছে তাতে সমগ্র দেশবাসীর সঙ্গে আমরাও গভীরভাবে উদ্বিগ্ন। সরকারি স্বাস্থ্য বুলেটিনে বলা হয়েছিল, মে মাস থেকে ডেঙ্গুর বিস্তার ঘটবে এবং প্রতিরোধমূলক ব্যবস্থা না নিলে পরবর্তী মাসগুলোতে তা ভয়াবহ রূপ ধারণ করবে। সম্প্রতি গবেষণায় বলা হয়েছে, ঢাকা ইজ সিটিং অন এ ডেঙ্গু টাইমবোম্ব। স্বাস্থ্যমন্ত্রী বলছেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে।’

দেশের প্রবীণ এই আইনজ্ঞ বলেন, ‘সরকারি তথ্যমতে ডেঙ্গু রোগীর সংখ্যা বর্তমানে ৩০ হাজারের বেশি। সংশ্লিষ্ট মন্ত্রী (স্বাস্থ্যমন্ত্রী) এবং মেয়রদের (ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের দুই) দায়িত্ব ছিল তড়িৎ গতিতে পদক্ষেপ গ্রহণ। কিন্তু বাস্তবে তা দেখা যায়নি।

ডেঙ্গু মোকাবিলায় ওষুধে ভেজাল ও ক্রয়ে দুর্নীতি রয়েছে দাবি করে দেশের অন্যতম এ  সংবিধান প্রণেতা বলেন, জনগণ লক্ষ্য করছে, ওষুধে ভেজাল, ক্রয়ে দুর্নীতি এবং ফগ মেশিনে (ডেঙ্গু মশা মারার ঔষধ) স্প্রে করার পদ্ধতিগত ত্রুটি এবং ফগম্যানদের যথাযথ প্রশিক্ষণও নেই। ডেঙ্গুর ব্যাপকতায় রোগীদের জন্য রক্তের চাহিদা বেড়েছে, ব্লাড ব্যাংকগুলোতে সংকট দেখা দিয়েছে। ডেঙ্গু শনাক্তকরণের কিটও চাহিদা মতো পাওয়া যায়নি।

কামাল হোসেন আরও বলেন, ডেঙ্গু মোকাবিলায় জনগণকে আরও বেশি সচেতন করার লক্ষ্যে সরকারি ও বেসরকারিভাবে পদক্ষেপ গ্রহণ করা জরুরি। এমন জাতীয় দুর্যোগে প্রয়োজন ছিল সমন্বিত জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনায় সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয় ও জনগণকে সম্পৃক্ত করা, কিন্তু সেই বাস্তব অবস্থা এখনো দৃশ্যমান নয়।

এ সময়, দেশে স্থায়ীভাবে ডেঙ্গু রোগের ভয়াবহতা নিরসনে অবিলম্বে বিশেষজ্ঞ পর্যায়ে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা এবং সরকারের প্রতি কার্যকর ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান তিনি।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38330420
Users Today : 523
Users Yesterday : 6494
Views Today : 1044
Who's Online : 39
© All rights reserved © 2011 deshersangbad.com/