শনিবার, ০৬ মার্চ ২০২১, ১১:৪৩ পূর্বাহ্ন

শিরোনাম :
আইএলও কনভেনশন-১৯০ অনুসমর্থন কর কাজের দুনিয়ায় সহিংসতা ও হয়রানী বন্ধ কর বসত ভিটা হারিয়ে খোলা আকশের নিচে ছিন্নমূল পরিবার নিষেধাজ্ঞা পৌঁছানোর ৫২ মিনিট আগে বেনাপোল দিয়ে ভারতে পালান পি কে হালদার নারী চালকদের কাজের সুযোগ তৈরিতে বেটার ফিউচার ফর উইমেন-উবার চুক্তি মুশতাক হত্যার বিচার চাই, সরকার পতন নয়-মোমিন মেহেদী বিবাহিত জীবন আরও ফিট রাখতে বিশেষ যে ৭ খাবার! সন্তান নিতে কতবার স’হবাস করতে হয় জানালেন ‘ডা. কাজী ফয়েজা’ বী’র্যপাত বন্ধ রে’খে অধিক সময় যৌ’ন মি’লন ক’রার সেরা প’দ্ধতি আশ্চর্য যে ফল খেলে আপনাকে মি’লনের আগে আর উ’ত্তেজক ট্যাবলেট খেতে হবে না সাপাহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বেড়েছে নরমাল ডেলিভারীর সংখ্যা প্রত্যেকদিন সকালে সহবাস করলেই অবিশ্বাস্য উপকারিতা আত্রাইয়ে ইরি-বোরো ধান পরিচর্যায় ব্যস্ত কৃষক দেখুন এই ৫ রাশির মেয়েরাই স্ত্রী হিসাবে সবচেয়ে সেরা, বিস্তারিত যে কারণে নিকটাত্মীয় ভাই-বোনদের বিয়ে ঠিক নয়, জেনে রাখা দরকার সুন্দরগঞ্জে জনবল সংকটে স্বাস্থ্য সেবা বিঘিœত

তাজরীন গার্মেন্টসে নিহত শ্রমিকদের স্বরণে মোমবাতি প্রজ্জলন।

 

মোঃ শাকিল আহমেদ ,

২০১২ সালের ২৪ নভেম্বর তাজরীন গার্মেন্টসে আগুনে পুড়ে ১১৩ জন শ্রমিক নিহতের স্বরণে মোমবাতি পজ্জল করেছে শ্রমিক সংগঠন, হতাহত শ্রমিক ও স্বজনরা।

বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ থবিলস,মন্ডিয়াল,এফএমভি,সহযোগিতায়। শ্রমিক কর্মচারী ঐক্যপরিষদ স্কপ ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল আইবিসির। উদ্যোগে শনিবার (২৩ নভেম্বর) সন্ধ্যায় সাভারের আশুলিয়ার নিশ্চিন্তপুরে আগুনে পুড়ে যাওয়া তাজরিন গার্মেন্টস ভবনের সামেন মোমবাতি জ্বালিয়ে এক মিনিট নীরবতা পালন করে নিহত ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা জানান তারা।এসময় নিহতের সংখ্যা অনুযায়ী মোট শতাধিক বেশি মোমবাতি প্রজ্বলন করা হলে নিহত ও নিখোঁজ শ্রমিকদের স্বজনদের কান্নায় ভারী হয়ে পরে তাজরীনের আকাশ-বাতাস। এছাড়া নিহত শ্রমিকদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়ার আয়োজন করা হয়।মোমবাতি প্রজ্বলন করতে আসা শ্রমিক সংগঠনের নেতা ও শ্রমিকরা াবি করেন- তাজরিন ও রানা প¬াজা সারাদেশের বিভিন্ন কর্মক্ষেত্রেুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত শ্রমিক ও তাদের পরিবারের সদস্যদের আইএলও কনভেনশন ২১২ এবং মারাত্মক ুর্ঘটনা আইন ১৮৫৫-এর ভিত্তিতে শ্রমিকরে সারা জীবনের ক্ষতির ভিত্তিতে ক্ষতির ভিত্তিতে ভিত্তিতে ও বিভিন্ন ুর্ঘটনা আালতের আদেশ পত্র আদালতের আদেশ পত্র ক্ষতিপূরণের বিবেচনায় ক্ষতিগ্রস্ত শ্রমিকদের ক্ষতিপূরণ দিতে হবে। এছাড়া একটি জাতীয় মানদন্ড তৈরি করতে হবে। এবং আহত ও ক্ষতিগ্রস্ত শ্রমিকদের ীর্ঘমেয়াি চিকিৎসা ও পুনর্বাসন নিশ্চিত করতে হবে।এসময় শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ), ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি), সমন্বয়কারী শ্রমিক নেতা এডভোকেট মোহাম্মদ আব্দুল আউয়াল নেতৃত্বে। উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, এর নেত্রী সুইটি খাতুন,বাংলাদেশ বস্ত্র বস্ত্র ও পোশাক শ্রমিক লীগ নেত্রী সেলিনা ও স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক কমচারী ফেডারেশন, শাকিল আহহ্মেদ ,সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন ,এর নেতা ইয়াহিয়া খান, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশ, এম এ সালাম বাংলাদেশ গার্মেন্টস টেক্সটাইল অ্যান্ড লেদার ওয়ার্কা ফেডারেশন এর মাসুদ রানা সহ বিভিন্ন গার্মেন্টস এর শ্রমিক ও নেতা কর্মীরা উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38362500
Users Today : 4009
Users Yesterday : 5133
Views Today : 13110
Who's Online : 56
© All rights reserved © 2011 deshersangbad.com/