দেশের সংবাদ l Deshersangbad.com » তানোরের আকচা উচ্চ বিদ্যালয় শিক্ষা বিস্তারে মডেল



তানোরের আকচা উচ্চ বিদ্যালয় শিক্ষা বিস্তারে মডেল

৬:২২ অপরাহ্ণ, নভে ১৭, ২০১৮ |জহির হাওলাদার

22 Views

আলিফ হোসেন তানোর
রাজশাহীর তানোরে গ্রামীণ জনপদের অধিবাসিদের ভবিষ্যৎ প্রজন্মের (ছেলে-মেয়ে) মধ্যে শিক্ষা বিস্তারে ব্যাপক অবদান রেখে চলেছে আকচা উচ্চ বিদ্যালয় পাশাপাশি অন্যদের কাছে মডেল হয়ে উঠেছে। প্রধান শিক্ষক আসলাম উদ্দিনের প্রচেস্টায় এই শিক্ষা প্রতিষ্ঠান ইতমধ্যে উপজেলার শ্রেষ্ঠ বিদ্যাপীঠ হিসেবে পরিচিতি লাভ করেছে। প্রধান শিক্ষক আসলাম উদ্দীনের পাঠদান পদ্ধতি ও শিক্ষার্থীদের বোঝানোর ক্ষমতা অতুলনীয় অনেক কঠিন বিষয় তিনি অতি সহজেই শিক্ষার্থীদের বোঝাতে সক্ষম। ফলে বিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের কাছে তিনি সহজেই অতি আপনজন হয়ে উঠেছেন।
জানা গেছে ,বিগত ১৯৮৯ সালে তানোর-বায়া রাস্তার ধারে আকচা গ্রামে বাঁশের বেড়া দিয়ে আকচা বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয় ও প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ পায় আসলাম উদ্দীন। এরপর ১৯৯৫ সালে নিম্নমাধ্যমিক এবং ১৯৯৯ সালে মাধ্যমিক স্তরের এমপিও ভুক্তি হয়। বিদ্যালয়ে ১২ জন শিক্ষক এবং ৪ জন কর্মচারি রয়েছে, প্রধান শিক্ষক আসলাম উদ্দীনের নিরলস পরিশ্রমের ফলে বর্তমানে বিদ্যালয়ে শিক্ষার্থী রয়েছে প্রায় ৪৫০ জন এসব শিক্ষার্থীর উপস্থিতি শতভাগ ও পাঁচ বছর ধরে পাবলিক পরীক্ষার ফলাফল শতভাগ অর্জন করে আসছে। গত বছর ৬৯ জন শিক্ষার্থী জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে এদের মধ্যে ৫ জন গোল্ডেন জিপিএ, ১৬ এপ্লাস ও বাকিরা এ বিভাগে উত্তীর্ন হয় পাশের হার শতভাগ। এ বছরও এসএসসি পরীক্ষায় পাশের হার শতভাগ হবে বলে আশাবাদী স্কুল কর্তৃপক্ষ। শহর বা গ্রাম বলে কোনো কথা নয় বিদ্যালয়ের একজন প্রধান শিক্ষকের সদিচ্ছা থাকলে যে কোনো স্থানে সুন্দর পরিবেশে সৃষ্টি ও মানসম্মত শিক্ষা প্রদান করে শিক্ষাক্ষেত্রে অবদান রাখা যায় আসলাম উদ্দীন তার দৃষ্টান্ত উদাহারণ। এই বিদ্যালয়ের সব চেয়ে বড় সুবিধা হলো প্রধান শিক্ষক আসলাম উদ্দীনের নিবিড় পর্যবেক্ষন। গ্রামীণ জনপদের ছেলে-মেয়েদের মধ্যে মানসম্মত শিক্ষা প্রদানের জন্য ইতমধ্যে বিদ্যালয়টি শ্রেষ্ঠ বিদ্যাপীঠ হিসেবে ব্যাপক পরিচিতি লাভ ও অন্যদের কাছে মডেল হয়ে উঠেছে। প্রধান শিক্ষক আসলাম উদ্দীন প্রতিদিন বিদ্যালয়ে উপস্থিত থেকে শিক্ষক-কর্মচারি ও শিক্ষার্র্থীদের উপস্থিতি নিশ্চিত করণের পাশপাশি শিক্ষকগণা ঠিকমত পাঠদান করাচ্ছেন কি না ? এবং শিক্ষার্থীরা নিয়মিত উপস্থিত থেকে মনোযোগ সহকারে শিক্ষা গ্রহণ করছেন কি না ? ইত্যাদি বিষয়ে গর্যবেক্ষন করেন, ফলে বিদ্যালয়ে পাঠদানে ফাঁকি দেয়ার কোনো সুযোগ নাই। এছাড়াও শিক্ষার্থীদের বিদ্যালয়গামি করতে ১০টি মানসম্মত ল্যাট্রিন ও ৩টি ওয়াশ রুম নির্মাণ করা হয়েছে।
জানা গেছে, বিদ্যালয়ে নিয়মিত বিতর্ক প্রতিযোগীতা, চিত্রাঙ্কন, খেলা-ধূলার ও বিভিন্ন জাতীয় দিবস উদযাপন করাঢ একদিকে শিক্ষার্থীরা যেমন মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ অন্যদিকে সৃজনশীল ও মননশীল হিসেবে গড়ে উঠছে। শিক্ষার্থীদের বিদ্যালয়মূখী এবং পাঠদানে মনোযোগী করতে সুদৃশ্য পরিবেশ বান্ধব একাডেমিক ভবন, দৃষ্টিনন্দন শহীদ মিনার ও মানসম্মত রুচিশীল ১০টি টয়লেট নির্মাণ করা হয়েছে। শিক্ষাক্ষেত্রে অবদানের জন্য ২০১৬-১৭ শিক্ষাবর্ষে উপজেলার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়েছেন আসলাম উদ্দীন। এদিকে ২০১৮ সালেও আকচা উচ্চ বিদ্যালয় উপজেলার শ্রেষ্ঠ বিদ্যালয় ও আসলাম উদ্দীন শ্রেষ্ঠ শিক্ষক নির্বচিত হয়েছেন। এব্যাপারে আকচা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসলাম উদ্দীন বলেন, এমপি ওমর ফারুক চৌধূরী মহোদয়ের আন্তরিক সহযোগীতায় শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ উন্নয়ন করা সম্ভব হয়েছে। তিনি বলেন, শুধু তানোর উপজেলা নয় রাজশাহী জেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে আকচা উচ্চ বিদ্যালয়কে তিনি গড়ে তুলতে চান, আর এজন্য তিনি সকলের সহযোগীতা কামনা করেছেন। #

Spread the love
7 Views
14 Views

১০:০৪ অপরাহ্ণ, ডিসে ১১, ২০১৮

ঢাকা স্কুল অব ইকনোমিকস-এ গুণগতমান...

9 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




উপদেষ্টা পরিষদ:

১। ২।
৩। জনাব এডভোকেট প্রহলাদ সাহা (রবি)
এডভোকেট
জজ কোর্ট, লক্ষ্মীপুর।

৪। মোহাম্মদ আবদুর রশীদ
ডাইরেক্টর
ষ্ট্যান্ডার্ড ডেভেলপার গ্রুপ

প্রধান সম্পাদক:

সম্পাদক ও প্রকাশক:

জহির উদ্দিন হাওলাদার

নির্বাহী সম্পাদক
উপ-সম্পাদক :
ইঞ্জিনিয়ার নজরুল ইসলাম সবুজ চৌধুরী
বার্তা সম্পাদক :
সহ বার্তা সম্পাদক :
আলমগীর হোসেন

সম্পাদকীয় কার্যালয় :

১১৫/২৩, মতিঝিল, আরামবাগ, ঢাকা - ১০০০ | ই-মেইলঃ dsangbad24@gmail.com | যোগাযোগ- 01813822042 , 01923651422

Copyright © 2017 All rights reserved www.deshersangbad.com

Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com

Translate »