মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১০:১৫ অপরাহ্ন

শিরোনাম :
মার্চ ফর ডেমোক্রেসির ৭৬তম দিনে নীলফামারীতে হানিফ বাংলাদেশী আগামীকাল যাবেন দিনাজপুরে দিনাজপুর বিরামপুরে জনগণের উন্নয়নে একধাঁপ এগিয়ে করোনা টিকা নিলেন চসিক মেয়র রেজাউল  এমটিবি এবং ডাটাসফ্ধসঢ়;ট সিস্টেম বাংলাদেশ লিমিটেড-এর মধ্যে চুক্তি স্বাক্ষর মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী উপলক্ষে আন্তর্জাতিক ওয়েবিনারে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী ঝালকাঠিতে চেয়ারম্যানের নামে অপপ্রচারের প্রতিবাদে সংবাদ সম্মেলন রাজাপুরে বিমা দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত রাজাপুরে যুবদলের কর্মী সভা অনুষ্ঠিত রাজাপুরের মঠবাড়ি ইউপিতে প্রচার প্রচারনায় এগিয়ে নৌকার মনোনয়ন প্রত্যাশী ইউসুফ সিকদার পরিবহন খাতের শৃঙ্খলায় মালিক নেতাদের ভূমিকাই মুখ্য : চসিক মেয়র চসিক মেয়রের সাথে চট্টগ্রাম নৌ এরিয়া কমান্ডার এর সৌজন্য সাক্ষাৎ জনভোগান্তি হলে কাউকে ছাড় দেবনা: মেয়র রেজাউল করিম বাগেরহাটে ফকিরহাটে জাতীয় ভোটার দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা রাজারহাটে জাতীয় ভোটার দিবস পালিত ডোমারে জাতীয় ভোটার দিবস পালিত 

তানোরে ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগীতা উদ্বোধন

আলিফ হোসেন,তানোর
রাজশাহীর তানোরে স্থানীয় সাংসদ ও সাবেক শিল্প প্রতিমন্ত্রী আলহাজ্ব ওমর ফারুক চৌধূরীর আর্থিক পৃষ্ঠপোষকতায় আয়োজিত আবহমান বাঙলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগীতার উদ্বোধন করা হয়েছে। মহান বিজয় দিবস উপলক্ষে ১৬ ও ১৭ ডিসেম্বর দুই দিন ব্যাপী এই ঘোড়দৌড় প্রতিযোগীতার আয়োজন করা হয়েছে। আবহমান বাঙলার হারানো ঐতিহ্য ফেরানোর উদ্দেশ্যে এমপি ফারুক চৌধূরীর আর্থিক পৃষ্ঠপোষকতায় প্রতিবছর গ্রামবাঙলার ঐতিহ্যবাহী এই ঘোড়দৌড় প্রতিযোগীতা আয়োজন করা হয়। চলতি বছরের ১৬ ডিসেম্বর কলমা ইউপির দরগাডাঙ্গা বাজার এলাকায় উপজেলা যুবলীগের সভাপতি, স্থানীয় সাংসদের প্রতিনিধি ও উপজেলা চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না ঘোড়দৌড় প্রতিযোগীতার শুভ উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন তানোর উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাদেকুন নবী বাবু চৌধূরী, কলমা ইউপি আওয়ামী লীগের সভাপতি ও চেয়ারম্যান মাইনুল ইসলাম স্বপন, আওয়ামী লীগ নেতা নুরুল ইসলাম, গোদাগাড়ী উপজেলা যুবলীগের সাবেক সভাপতি শফিকুল সরকার, ছাত্রলীগ নেতা মোর্শেদুল মোমেনিন রিয়াদ, সৈনিক লীগ নেতা তানভির রেজা, জাহাঙ্গীর আলম ও সাইদুর রহমান প্রমূখ। এদিকে ১৭ ডিসেম্বর এমপি আলহাজ্ব ওমর ফারুক চৌধূরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ঘোড়দৌড় প্রতিযোগীতায় বিজয়ীদের মধ্যে পুরুস্কার বিতরণ করবেন। তার এসব প্রচেস্টায় নির্বাচনী এলাকায় গ্রামীণ জনপদ তাঁর হারানো নিজস্ব ঐতিহ্য ফিরে পেতে শুরু করেছে। জানা গেছে, আলহাজ্ব ওমর ফারুক চৌধূরী শহীদ পরিবারের সন্তান ও জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামরুজ্জামান হেনার দৌহিত্র (ভাগ্নে) মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী, সৃষ্টি ও মননশীল রাজনৈতিক দূরদর্শী সম্পন্ন কর্মী-জনবান্ধব নেতা। বিগত ২০০৮ সালের সাধারণ নির্বাচনে তিনি প্রথমবার সাংসদ নির্বাচিত হবার পরপরই তিনি তাঁর নির্বাচনী এলাকায় যাত্রা-সার্কাস ও ভ্যারাইটি-শোর নামে সব ধরণের অশ্লীল কার্যকলাম বন্ধ ঘোষণা করে তাস, ক্রিকেট জুয়া ও মাদকের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়ে এসব প্রতিহত করতে সকলকে এগিয়ে আসার আহবান জানান। তিনি গ্রামীণ জনপদের হারানো নিজস্ব ঐতিহ্য ফিরিয়ে আনতে ও চিত্তবিনোদনের জন্য সুস্থ-রুচিশীল কর্মকান্ড জোরদার করে সকলকে এসব কর্মকান্ডে সম্পৃক্ত হবার আহবান জানান। তাঁর প্রচেস্টায় ধীরে ধীরে ফিরে আসতে শুরু করে গ্রামীণ জনপদের হারানো ঐতিহ্য। নির্বাচনী এলাকায় তাঁর দিকনির্দেশার বৈশাখী মেলা, বইমেলা, স্কুল বিতর্ক, নবান্ন উৎসব, আলকাপ, কবি ও পালাগান, মুক্তিযুদ্ধ ভিত্তিক চিত্র প্রদশর্নী, একুশে ফেব্ররুয়ারী ও স্বাধীনতা দিবস ইত্যাদি নিয়মিত উদযাপন করা হচ্ছে। এছাড়াও স্কুল-কলেজ ও পাড়া মহল্লায় ফুটবল, ক্রিকেট ও হা-ডুডু খেলার প্রচলন এবং এলাকা ভিত্তিক নৌকা বাইচ, ঘোড়া দৌড়, মাছ শিকার ও গ্রামীণ মেলার আয়োজন করা হচ্ছে। এমপি ওমর ফারুক টৌধূরীর প্রচেস্টায় নির্বাচনী এলাকায় গ্রামীণ জনপদ তার হারোনো ঐতিহ্য ফিরে পেতে শুরু করেছে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে।
সূত্র জানায়, নব্বই দশকে বিএনপি সরকার গঠনের পর গ্রামীণ জনপদের মানুষের নিজস্ব সংস্কৃতির চিত্তবিনোদনের আয়োজন ও নিজস্ব সংস্কৃতি ধীরে ধীরে হারিয়ে যায়। তথা কথিত আধূনিকতার করালগ্রাস আর যান্ত্রিক সভ্যতার কাছে এসব বিলুপ্তপ্রায়। ফলে স্যাটালাইট কালচারের এই সময়ে গ্রামীণ খেলাধুলা ও গান-বাজনা বর্তমান প্রজন্মের কাছে অতীত স্মৃতি হয়ে উঠে। আধূনিকতার নামে এসবের পরিবর্তে ক্যারম জুয়া, তাস, ক্রিকেট জুয়া, ভিসিআর-ভিসিডি ও যাত্রা পালার নামে অশ্লীল নৃত্যর পাশপাশি মাদকে জড়িয়ে পড়ে যুব সমাজ। অথচ এসব গ্রামীণ খেলাধুলা আমাদের জাতীয় জীবনে নিজস্ব জাতিসত্তা, জীবনধারা, কৃষ্টি, কালচার ও ঐতিহ্যের এক সমৃদ্ধ পরিচয় তুলে ধরে। কিšত্ত আধূনিকতার নামে গ্রামীন জনপদ নিজস্ব ঐতিহ্য হারায়, বদলে যায় মানুষের জীবনধারা, বদলে যায় গ্রামীণ জনপদের চিরচেনা পুরনো ঐতিহ্য। মায়ের ঘুম পাড়ানি গান, কবিগান আর রাঁখালের বাঁশির সুর সবই যেন অচেনা-অজানা হয়ে উঠে হা-ডু-ডু, ডাংগুলি, কানামাছি ভোঁভোঁ, লাটিম, এক্কা-দোক্কাসহ বিভিন্ন গ্রামীণ খেলা-ধুলা ভুলে যায় গ্রামের ছেলে-মেয়েরা। এসবের পরিবর্তে গ্রামীণ জনপদের সিংহভাগ যুবসমাজ অশ্লীলতা, মাদক সেবনসহ জড়িয়ে পড়ে নানা অপরাধমূলক কর্মকান্ডে বিষয়টি ভাবিয়ে তোলে এই অঞ্চলের অভিাভবক ও সচেতন মহলকে তবে এসব থেকে পরিত্রাণের উদ্যোগ নিয়ে কেউ এগিয়ে আসেনি। কিšত্ত সৃস্টিশীল-সৃজনশীল ও মুক্তিযুদ্ধের চেতনায় বেড়ে উঠা রাজনৈতিক নেতা এমপি ফারুক চৌধূরী এসব অপসংস্কৃতি প্রতিরোধ করে গ্রামীণ জনপদের নিজস্ব কৃষ্টি-কালচার, সংস্কৃতি ও গ্রামবাঙলার হারানো ঐতিহ্য ফেরাতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেন।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38344305
Users Today : 2581
Users Yesterday : 5054
Views Today : 11669
Who's Online : 48
© All rights reserved © 2011 deshersangbad.com/