শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৩:৫২ পূর্বাহ্ন

শিরোনাম :
মেয়ের খোঁজ নিতেন না তামিমা শাহবাগে লেখক মুশতাকের গায়েবানা জানাজা, জুতা মিছিল বনানীতে বিএনপির মশাল মিছিলে পুলিশের হামলার অভিযোগ অন্যের বিশ্বাসের প্রতি আঘাত করে লিখতেন মুশতাক: স্বরাষ্ট্রমন্ত্রী প্রতি সোম ও বৃহস্পতিবার চলবে ঢাকা-নিউ জলপাইগুড়ি ট্রেন আতিকের প্রতারণার তথ্য পেল পুলিশ! কৃষকনেতা বি এম সোলায়মান মাষ্টার এর ৮ম মৃত্যুবার্ষিকী পালিত গাবতলীর কাগইলে ফ্রি চিকিৎসা ক্যাম্প অনুষ্ঠিত গাবতলীর কাগইল করুণা কান্ত স্মৃতি ফুটবল টুনামেন্ট উদ্বোধন গাইবান্ধায় আটক ঘড়িয়ালটি যমুনা নদীতে অবমুক্ত সাঁথিয়ার একমাত্র মহিলা বীর মুক্তিযোদ্ধা ভানু নেছা আর নেই বাংলাদেশ শ্রমিক ফেডারেশন এর সাধারণ সভা ও জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত শেখ হাসিনা সরকার ক্ষতায় থাকলে অদুর ভবিষ্যতে দেশে অনুদান নেয়ার লোক থাকবেনা ……………………খাদ্য মন্ত্রী বরিশালে মহাসড়কের পাশে গড়ে উঠছে অবৈধ স্থাপণা জেলে মুশতাকের মৃত্যুর দায় সরকারের : মোমিন মেহেদী

তানোরে ডিপ অপারেটরের দৌরাতœ্য কৃষকরা অতিষ্ঠ

তানোর (রাজশাহী) প্রতিনিধি
রাজশাহীর তানোরের সরনজাই ইউপির নবনবী ‘মৌজায় বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) একটি গভীর নলকুপ অপারেটরের অনিয়ম, দূর্নীতি, ক্ষমতার অপব্যবহার, সেচ্ছারিতা ও দাপটে নিরহ কৃষকরা অতিষ্ঠ হয়ে উঠেছে। স¤প্রতি অপারেটরের অপসারণ ও স্কীমভুক্ত কৃষকদের মতামতের ভিত্তিতে অপারেটর নিয়োগের দাবিতে কৃষকরা স্থানীয় সাংসদ ও বিএমডিএ তানোর জোনের সহকারী প্রকৌশলীর কাছে ডাকযোগে লিখিত অভিযোগ করেছেন। কিšত্ত দীর্ঘদিন অতিবাহিত হলেও রহস্যজনক কারণে বিএমডিএ কর্তৃপক্ষ অভিযুক্ত অপারেটরের বিরুদ্ধে এখানো কোনো ব্যবস্থা গ্রহণ না করায় কৃষকরা বিক্ষুদ্ধ হয়ে উঠেছে। স্থানীয়রা জানান, নবনবী গ্রামের বিএনপি মতাদর্শী নজিবুর রহমানের স্ত্রী আলেয়া বেগম অপারেটর হিসেবে নিয়োগ পেলেও তার স্বামী নজিবুর রহমান অপারেটরের দায়িত্ব পালন করছেন। সেচ মৌসুমে তিনি বিএনপিপ্রীতি করে বিএনপি-জামায়াত মতাদর্শী কৃষকদের অধিক সুযোগ-সুবিধা দিলেও আওয়ামী লীগ মতাদর্শী কৃষকদের বঞ্চিত রাখা হচ্ছে। কৃষকরা বলেন, অপারেটর নজিবুর তার ভাই আওয়ামী লীগ নেতা পিন্টুর নাম ভাঙ্গিয়ে এসব অপকর্ম করায় সাধারণ মানুষের মধ্যে আওয়ামী লীগের বিরুদ্ধে ব্যাপক নেতিবাচক মনোভাব সৃষ্টি হচ্ছে এর দায় নিবে কে ?
সংশ্লিষ্ট এলাকার কৃষকগণের অভিযোগ, তানোরের সরনজাই ইউপির নবনবী মৌজায় ৮৪ নম্বর দাগে অবস্থিত গভীর নলকুপের স্কীমভুক্ত কৃষকের মতামত উপেক্ষা করে আর্থিক সুবিধার বিনিময়ে বিএনপি মতাদর্শী নজিবুর রহমানের স্ত্রী আলেয়া বেগমকে অপারেটর নিয়োগ করা হয়েছে। কৃষকরা জানান, মৌসুমে গভীর নলকুপের স্কীমে প্রায় দেড়শ’ বিঘা জমিতে ধান ও প্রায় একশ’ বিঘা জমিতে আলু চষাবাদ করা হয়। নাম প্রকাশ না করার শর্তে কৃষকরা বলেন, অপারেটর নজিবুর তার ভাই আওয়ামী লীগ নেতা পিন্টুর নাম ভাঙ্গিয়ে আওয়ামী লীগের বিভিন্ন দলীয় কর্মসূচির নামে বিভিন্ন সময়ে কৃষকের কাছে থেকে আনুঃপাতিক হারে (চাঁদা) টাকা আদায় করছে। তবে এসব টাকার কোনো হিসাব তিনি কৃষকদের দিচ্ছেন না বোরো মৌসুমে যারা হিসাব চেয়েছে তাদের জমিতে সেচ দেয়া বন্ধ করে দিয়েছে। আর প্রতি বিঘায় সের্চ ১২০০ টাকা থেকে ১৪০০ টাকা করে আদায় করা হয়েছে। কৃষকরা প্রিপেইড কার্ড নিয়ে গেলেও বিভিন্ন অজুহাতে তাদের কার্ডে সেচ দেয়া হয় না আবার সমিতির মাধ্যমে গভীর নলকুপ পরিচালনার দাবি করা হলে সেটাও তিনি মানছেন না নিজের খেয়াল-খুশিমত গভীর নলকুপ পরিচালনা ও সেচ চার্জ আদায় করছেন। এছাড়াও ট্রান্সফরমার বিকল, নৈশপ্রহরী, লাইনম্যান নিয়োগ ইত্যাদি নানা অহুহাতে কৃষকদের জিম্মি করে হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছেন। অপারেটর নজিবুরের নানামূখী অনিয়ম-দূর্নীতি ক্ষমতার অপব্যবহার ও সেচ্ছাচারিতায় কৃষকরা অতিষ্ঠ হয়ে উঠেছে। এবিষয়ে জানতে চাইলে অপারেটর আলেয়া বেগমের স্বামী নজিবুর রহমান অভিযোগ অস্বীকার করে বলেন, এলাকার কিছু লোক তার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করেছে। এব্যাপারে বিএমডিএ তানোর জোনের সহকারী প্রকৌশলী শরিফুল ইসলাম বলেন, তিনি এখানো লিখিত অভিযোগ পাননি, তবে ওই গভীর নলকুপ অপারেটর বিরুদ্ধে মুঠোফোনে একাধিক কৃষক অভিযোগ করেছে। তিনি বলেন, আগামি মৌসুমে অপারেটর পরিবর্তন করে কৃষকের মতামতের ভিত্তিত্বে অপারেটর নিয়োগ ও সমিতির মাধ্যমে গভীর নরকুপটি পরিচালনা করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বিষয়টি ইতমধ্যে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38330784
Users Today : 887
Users Yesterday : 6494
Views Today : 2310
Who's Online : 25
© All rights reserved © 2011 deshersangbad.com/