বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০২:০৫ পূর্বাহ্ন

শিরোনাম :
মেয়েটা কী সত্যি খারাপ?আমার চোখ দুটো আমি সরাতে পারছিলাম না অপরাধী ভাব যেনো, এক খুনের মামলার আসামী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের পরীক্ষা ১৭ মে পর্যন্ত স্থগিত খ্যাতিমান ব্যাংকার খোন্দকার ইব্রাহিম খালেদ আর নেই প্রতি কিলোমিটারে বাস ভাড়া হবে ২ টাকা ২০ পয়সা নির্ধারণ গেইল-রশিদ খানরা ফিরে গেলেন, অর্থের লোভে সেরা অলরাউন্ডার সাকিব এবার প্রযোজকের বাড়িতে দেখা গেলো বুবলিকে, কারণটা কি মাসুদ রানা সিনেমার নায়িকা কে এই সুন্দরী? জামালপুরে চাঁদাবাজির মামলায় কলেজ অধ্যক্ষ জেল হাজতে আমার বউয়ের দিকে আঙুল তুললে মেনে নেবো না: নাসির মুজিববর্ষে বৃক্ষরোপণের কথা বলে ‘বনবন্ধু’ ইকবালের কোটি টাকার প্রতারণা পটুয়াখালীতে বঙ্গবন্ধু শেখ মুজিব ডিজিটাল ম্যারাথন’ অনুষ্ঠিত।  দেশ বরেণ্য অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদের মৃত্যুতে কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)’র শোক ২৪ ফেব্রুয়ারী ২০২১ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে সংবাদ সম্মেলন: ৫টি লক্ষ্য ঘোষণা স্বাধীনতার ঘোষণাপত্র রাষ্ট্রবিনির্মাণের স্মারক: ১০ এপ্রিলকে ‘প্রজাতন্ত্র দিবস’ ঘোষণা করতে হবে সবুজ আন্দোলন উপদেষ্টা পরিষদে যুক্ত হলেন ৪ বিশিষ্ট নাগরিক

তানোরে ফেয়ারপ্রাইস কর্মসূচিতে পচাঁ চাল !

তানোর (রাজশাহী) প্রতিনিধি
রাজশাহীর তানোরে (ফেয়ার প্রাইস) খাদ্যবান্ধব কর্মসূচির ১০ টাকা কেজির চাল বিতরণে খাদ্য বিভাগের কর্মকর্তাদের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। জানা গেছে, সরকারি খাদ্যগুদাম থেকে দীর্ঘদিনের পুরানো লালচে ও বাদামী রঙ্গের খাবার অযোগ্য নিম্নমাণের পচাঁ চাল দেয়া হচ্ছে ডিলারদের কাছে। আবার প্রতি বস্তায় এক থেকে দেড় কেজি করে চাল কম হচ্ছে। এছাড়াও ডিলারদের কাছে থেকে ডিওলেটার প্রতি আনুঃপাতিক হারে উৎকোচ আদায় করা হচ্ছে বলেও অভিযোগ রয়েছে। এদিকে খাবার অযোগ্য এসব নিম্নমাণের পচাঁ চাল নিয়ে উপকারভোগীদের মধ্যে চরম অসন্তোষ ও ক্ষোভের সঞ্চার হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানান, চলতি বছরের ১১ নভেম্বর সোমবার দুপুরে তানোরের বাধাইড় ইউপির জুমারপাড়া মোড়ে ডিলারের দোকানের সামনে ্উপকারভোগীরা খাবার অযোগ্য এসব পচাঁ চাল দেয়ার প্রতিবাদে বিক্ষুব্ধ হয়ে এই ঘটনার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছে। অন্যদিকে খাদ্যগুদাম কর্মকর্তার অফিসের আসবাবপত্র কেনার নামে প্রতি ডিলারের কাছে থেকে আনুঃপাতিকহারে টাকা আদায় করা হয়েছে বলেও অভিযোগ উঠেছে।
স্থানীয়দের ডিলারদের অভিযোগ, তানোর সরকারি খাদ্যগুদামে খাবার অযোগ্য এসব নিম্নমালের চাল এলো কোথা থেকে আর গুদাম কর্মকর্তাই বা গ্রহণ করলেন কি ভাবে। যে ধান থেকে এসব চাল উৎপন্ন হয় সেই ধানতো এই অঞ্চলে চাষাবাদ করা হয় না। অনেক দিনের পুরানো এসব চালের মান এতোটাই খারাপ এসব চাল সিদ্ধ করার পরে এক ধরণের দুর্গন্ধ ছড়াচ্ছে। ফলে অধিকাংশক্ষেত্রে মানুষ তো দুরের কথা গবাদি পশুতে এসব চালের ভাত খাচ্ছে না। দীর্ঘদিনের পুরানো লালচে ও বাদামী রঙ্গের এসব চাল সরকারি খাদ্যগুদামে কি ভাবে, কার মাধ্যমে কোথা এলো তা খতিয়ে দেখে সংশ্লিষ্টদের বিরুদ্ধে যখাযখ ব্যবস্থা গ্রহণের দাবি করেছেন উপকারভোগীরা। উপজেলা খাদ্য বিভাগের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, এসব চাল সরকারি খাদ্যগুদামে সংগ্রহ করার কোনো সুযোগ নাই। তিনি বলেন, গুদাম কর্মকর্তা রাঁতের আঁধারে উন্নত মাণের চাল পাচার করে নিম্নমাণের এসব চাল গুদামজাত করেছে সরেজমিন তদন্ত করলেই এসব অভিযোগের সতত্যা মিলবে বলেও তিনি নিশ্চিত করেছেন।
জানা গেছে, নিত্যপ্রয়োজনীয় দ্রব্য মূল্যর উর্ধ্বগতির এই দিনেও সমাজের হতদরিদ্র পিছিয়ে পড়া জনগোষ্ঠিকে খাদ্য সহায়তা দেয়ার জন্য সরকার মাত্র ১০ টাকা কেজি দরে ফেয়ারপ্রাইস (খাদ্যবান্ধব) কর্মসূচির মাধ্যমে উপকারভোগীদের মাথা পিছু প্রতি মাসে ৩০ কেজি করে চাল দেয়া শুরু করেছে। কিšত্ত খাদ্য বিভাগের দূর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারীদের কারণে সরকারের এই মহতী উদ্যোগ অঙ্কুরেই বিনষ্ট হতে চলেছে। তানোরের ৭টি ইউনিয়ন পরিষদ (ইউপি) এলাকার অস্বচ্ছল ও হতদরিদ্র প্রায় সাড়ে ৯ হাজার পরিবারকে ১০ টাকা কেজি দরে চাল দেয়া হবে। এব্যাপারে তানোর সরকারি খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসিএলএসডি) তারিকুজ্জামান এসব অভিযোগ অস্বীকার করে বলেন, এসব চাল ভারত থেকে আমদানি করা হয়েছে। তবে তিনি এসব নিয়ে পত্রিকায় লেখালেখি না করে সরাসরি তার সঙ্গে সাক্ষাতের কথা বলেন। এব্যাপারে তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোসাঃ নাসরিন বানু বলেন, এই বিষয়ে তিনি কোনো অভিযোগ পাননি অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি জানান।
তানোর প্রতিনিধি

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38319948
Users Today : 498
Users Yesterday : 3479
Views Today : 905
Who's Online : 19
© All rights reserved © 2011 deshersangbad.com/