শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০৬:১৫ পূর্বাহ্ন

শিরোনাম :
প্রথম ধাপে ৩৭১ ইউনিয়ন পরিষদে ভোট ১১ এপ্রিল পাপুলের আসনে ভোট ১১ এপ্রিল এইচ টি ইমামের বর্ণাঢ্য জীবন শাস্তি পেলেন জামালপুরের সেই বিতর্কিত ডিসি চলে গেলেন এইচ টি ইমাম মূলধন সংকটে পড়েছে ১০ ব্যাংক বীর মুক্তিযোদ্ধা হাবিবউল্লাহ জাহিদ (মিঞা) স্বরণে – – – – সাফাত বিন ছানাউল্লাহ্ তানোরে মেয়রের  গণসংবর্ধনায় গণরোষ  !  রাজারহাটে মুক্তিযোদ্ধা পরিবারের সংবাদ সম্মেলন চসিক মেয়রের সাথে ভারতীয় সহকারী হাই কমিশনারের সাক্ষাৎ রাজশাহী মতিহার থানার প্রাকাশ্য চাঁদাবাজীর নেপথ্যের কারিগর কে এএসআই ফিরোজ ৭ই মার্চের ভাষন পৃথিবীর শ্রেষ্ঠ ভাষন —আফতাব উদ্দিন সরকার এমপি রৌমারীতে সাংবাদিক পরিবারের জমি দখলের অভিযোগ “ভারত ভাগে বাংলার বিয়োগান্তক ইতিহাস” বইয়ের মোড়ক উন্মোচন ও প্রকাশনা উৎসব অনুষ্ঠিত সাঁথিয়ায় মশার কয়েল থেকে আগুনের সূত্রপাত পুড়ে গেছে ২ টি ঘর,২টি ষাঁড়,১৩টি ছাগল

তানোরে শিক্ষক সভার আড়ালে গাইড বাণিজ্য !

Exif_JPEG_420

তানোর (রাজশাহী) প্রতিনিধি
রাজশাহীর তানোরে সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের মাসিক সভার আড়ালে গাইড (সহায়ক) বই বাণিজ্য অভিযোগের তীর উঠেছে খোদ শিক্ষা (ভারপ্রাপ্ত) কর্মকর্তার দিকে। স্থানীয়রা জানান, সভা শুরু হবার আগেই সেখানে নিদ্রিস্ট প্রকাশনীর এক গাড়ী গাইড বই নিয়ে উপস্থিত হয় প্রকাশনীর প্রতিনিধি ও পুস্তক ব্যবসায়ীর পুত্র। আবার শিক্ষা কর্মকর্তার উপস্থিতিতেই উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ও পুস্তক ব্যবসায়ী জুবায়ের ইসলাম প্রতিটি শিক্ষকের হাতে শ্যাম্পুল হিসেবে (টাচ এ্যান্ড পাস) প্রকাশনীর একের ভিতরে সবসহ একসেট করে গাইড (সহায়ক) বই তুলে দিয়ে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের এসব বই কেনার জন্য শিক্ষকদের নিদের্শনা দিয়েছেন। সূত্রের ভাষ্য, শিক্ষা কর্মকর্তার নেপথ্যে মদদ ব্যতিত কেউ তার উপস্থিতিতে প্রকাশ্যে এভাবে নিদ্রিষ্ট প্রকাশনীর গাইড বই বিতরণ ও কেনার নির্দেশনা দিতে পারেন না। এদিকে পুস্তক ব্যবসায়ী হয়ে প্রধান শিক্ষকদের মাসিক সভার বিশেষ অতিথি হয়ে উপস্থিত ও নিদ্রিষ্ট প্রকাশনীর গাইড (সহায়ক) বিতরণ করে সেই বই কেনার নির্দেশনা দেয়ার খবর ছড়িয়ে পড়লে সচেতন মহল ও অভিভাবকদের মধ্যে চরম অসন্তোষ সৃস্টি হয়েছে, উঠেছে সমালোচনার ঝড়। আর শিক্ষা কর্মকর্তার প্রশ্নবিদ্ধ ভূমিকা বিষয়টিকে আরো জটিল করে তুলেছে।
প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, চলতি বছরের ১১ ডিসেম্বর বুধবার উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের আয়োজনে (ভারপ্রাপ্ত) প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জোবাইদা খানমের সভাপতিত্বে উপজেলা পরিষদ মিলনায়তনে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের মাসিক সভা অনুষ্ঠিত হয় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা যুবলীগের সভাপতি ও চেয়ারম্যান লুৎফর হায়দার রশিদ ময়না, বিশেষ অতিথি ছিলেন উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ও পুস্তুক ব্যবসায়ী জুবায়ের ইসলাম প্রমূখ।
এদিকে সভা শেষে প্রধান অতিথি মঞ্চ ত্যাগ করা মাত্র শিক্ষা কর্মকর্তার সহায়তায় পুস্তুক ব্যবসায়ী জুবায়ের ইসলাম প্রতিটি শিক্ষকের হাতে শ্যাম্পুল হিসেবে একের ভিতরে সবসহ (টাচএ্যান্ড পাস) প্রকাশনীর একসেট করে গাইড (সহায়ক) বই তুলে দিয়ে নিজ নিজ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের এসব কেনার নির্দেশনা দিতে বলা হয় উপস্থিত প্রধান শিক্ষকদের। এই প্রকাশনীর এসব বই ব্যতিত অন্য কোন প্রকাশনীর বই কেনা যাবে না বলেও নির্দেশনা দেয়া হয়।
নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষক প্রচন্ড ক্ষোভ প্রকাশ করে বলেন, আমরা এসেছি মাসিক সভায় শিক্ষক-শিক্ষার্থী, শিক্ষা প্রতিষ্ঠানের সমস্যা-সম্ভবনার কথা বলতে, কিšত্ত দুঃখজনক হলেও সত্যি সেসব নিয়ে কোনো কথা বলার সুযোগ হয়নি উল্টো নিদ্রিষ্ট প্রকাশনীর সহায়ক নামে গাইড বই নিতে হয়েছে এবং নিজ নিজ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের এসব কেনার বিষয়টিও নিশ্চিত করতে বলা হয়েছে। এছাড়াও যিনি বই বিক্রেতা তিনিই আবার প্রধান শিক্ষকদের মাসিক সভার বিশেষ অতিথি হয়ে নিদ্রিষ্ট প্রকাশনীর গাইড (সহায়ক) বইয়ের প্রচারণা করে প্রকাশনী সম্পর্কে দিক নির্দেশনামূলক বক্তব্য দিয়ে এই প্রকাশনী ব্যতিত অন্যকোনো প্রকাশনীর বই কেনা বা পড়ানো যাবে না বলে নির্দেশনা দিয়েছে।
প্রধান শিক্ষকদের মাসিক সভায় শ্যাম্পুল হিসেবে প্রকাশ্যে এভাবে নিদ্রিস্ট প্রকাশনীর গাইড (সহায়ক) বই শিক্ষকদের হাতে তুলে দেয়া যায় কি না জানতে চাইলে পু¯তুক ব্যবসায়ী জুবায়ের ইসলাম অভিযোগ অস্বীকার করে বলেন, এটা গাইড না সহায়ক বই শিক্ষকদের পড়ার জন্য দেয়া হচ্ছে। এবিষয়ে জানতে চাইলে উপজেলা (ভারপ্রাপ্ত) প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জোবাইদা খানম বলেন, তার সামনে গাইড বই বিতরণ হয়নি। তবে প্রধান শিক্ষকদের মাসিক সভায় পু¯ত্তক বিক্রেতা বিশেষ অতিথি হয়ে উপস্থিত থেকে কোনো নিদ্রিস্ট প্রকাশনীর প্রচারণা ও বই বিতরণ করতে পারেন কি না এমন প্রশ্ন করা হলে তিনি বিব্রত হয়ে এর কোনো সদোত্তর না দিয়ে এড়িয়ে গেছেন। এবিষয়ে রাজশাহী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বলেন, প্রধান শিক্ষকদের মাসিক সভায় পু¯ত্তক বিক্রেতার অংশগ্রহণের কোনো সুযোগ নাই, আর নিদ্রিষ্ট প্রকাশনীর বই শ্যাম্পুল হিসেবে বিতরণের প্রশ্নই আসে না, তিনি বলেন, এবিষয়ে বিস্তারিত খোঁজখবর নিয়ে দেখা হবে অভিযোগের সত্যতা পাওয়া গেলে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38354178
Users Today : 821
Users Yesterday : 6146
Views Today : 3013
Who's Online : 23

© All rights reserved © 2011 deshersangbad.com/