শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ০৯:২৬ অপরাহ্ন

শিরোনাম :
পুলিশের ১৩৫ এসআই বদলি মুহাম্মদ (সা.) এর শিক্ষা সমগ্র মানবজাতির জন্য অনুসরণীয় নতুন বাজার বস্তিতে আগুন, দু’জনের অবস্থা আশঙ্কাজনক আগামীকাল থেকে নতুন যে পদ্ধতিতে মাধ্যমিকের পাঠদান শুরু ঢাকায় মালয়েশিয়ার নতুন হাইকমিশনার হাজনাহ মো. হাশিম আগামীকাল থেকে নতুন যে পদ্ধতিতে মাধ্যমিকের পাঠদান শুরু মার্কিন আদালতে হাজিরা দিলেন যুবরাজ সালমান আ.লীগ চিরদিন ক্ষমতায় থাকবে, তা আমরা বলি না: কাদের একাধিক পদে পরিবার পরিকল্পনা অধিদফতরে বিশাল নিয়োগ খানসামায় ফের ইউনিয়ন বিএনপি’র কমিটি গঠন: আহবায়কের স্বাক্ষর জালের অভিযোগ ধর্ম, যুগে যুগে ঈদে মীলাদুন্নবী উৎসব পালিত হত্যার হুমকি দিয়ে ৬ বছরের শিশুকে ধর্ষণ, যুবক গ্রেফতার সাতবাড়ীয়া ক্বারি বাড়ীর উদ্যোগে ঈদে মিলাদুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মাহফিল অনুষ্ঠিত নতুনবন্দর গ্রামের বাদশা কে মেম্বার  হিসেবে দেখতে চায় ৪নং ওয়ার্ডবাসী আত্রাইয়ে লাগামহীন সবজির দামে দিশেহারা নি¤œ আয়ের মানুষ

থামছেই না ক্যালিফোর্নিয়ার দাবানল, পুড়ে ছাই ৪০ লাখ একর ভূমি

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে চলমান দাবানল ক্রমেই আরো ছড়িয়ে পড়ছে। এরই মধ্যে ভয়াবহ এই দাবানলে অঙ্গরাজ্যটির ৪০ লাখ একরেরও বেশি ভূমি পুড়ে ছাই হয়ে গিয়েছে, ধ্বংস হয়েছে হাজার হাজার বাড়িঘর। এছাড়া প্রাণ হারিয়েছেন অন্তত ৩১ জন লোক।

শনিবার সকাল নাগাদ সেখানে চরম আগুন সতর্কতা জারির পূর্বার্ভাস দেয়া হয়েছে। এছাড়া নাপা ও সোনোমো কাউন্টির মধ্যকার পাহাড়ের মধ্য দিয়ে ঘণ্টায় ৪৮ কিলোমিটার বেগে বাতাস বইতে থাকায় সেখানকার ২৮ হাজারেরও বেশি বাড়ি আগুনের ঝুঁকিতে রয়েছে।

গত ১৫ আগস্ট থেকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বিভিন্ন বনাঞ্চলে দাবানল শুরু হয়। তখন থেকে কয়েক হাজার দাবানলের কবলে পড়েছে মার্কিন অঙ্গরাজ্যটি। বেশিরভাগ ক্ষেত্রে বজ্রপাত থেকে শুরু হয় এসব অগ্নিকাণ্ড। তবে কোনো কোনো ক্ষেত্রে আগুন জ্বলে ওঠার ক্ষেত্রে মানুষের ভূমিকাও থাকে। জলবায়ু পরিবর্তনের কারণে এবারে এসব দাবানল ভয়াবহ আকার নিয়েছে। ইতোমধ্যে পুড়ে গেছে রেকর্ড পরিমাণ এলাকার বনভূমি।

সোনোমা কাউন্টির এক মুখপাত্র পল গালিক্সন বলেন, ‘এটা ভয় পাওয়ার মতো সময়।’

ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বন ও আগুন সুরক্ষা দফতর ‘ক্যাল ফায়ার’ এর উপপ্রধান বিলি সি জানান, পরবর্তী ৩৬ ঘণ্টা তারা বড় ধরণের আগুন মোকাবিলা করতে যাচ্ছেন। তার প্রস্তুতি হিসেবে ক্যালিসটোগা শহরের অভ্যন্তর এবং আশেপাশে বেশি করে কর্মী ও সরঞ্জাম মোতায়েন করা হয়েছে।

নাপা কাউন্টির পার্বত্য এলাকায় অবস্থিত পাঁচ হাজার মানুষের বসতির শহর ক্যালিসটোগা সান ফ্রান্সিসকো শহর থেকে প্রায় ১১০ কিলোমিটার উত্তরে অবস্থিত। দাবানলের কারণে ওই এলাকা এখন উচ্চ তাপমাত্রা এবং আকাশে ধোঁয়ার আস্তরণ প্রত্যক্ষ করছে। সান ফ্রান্সিসকো উপকূলেও দেখা যাচ্ছে ধোঁয়ার আস্তরণ।

দাবানল কবলিত নাপা কাউন্টি বৃহস্পতিবার পরিদর্শন করেন ক্যালিফোর্নিয়ার গভর্নর গেভিন নিউসাম। সেখানে তিনি জানান, দাবানল মোকাবিলায় বিশেষ করে আগামী ৩৬ ঘণ্টা বাতাস বয়ে যাওয়ার সময়ে রাজ্য সরকারের কাছে থাকা সব সম্পদই ব্যবহার করা হবে।

সেখানকারকার পুড়ে যাওয়া একটি প্রাথমিক বিদ্যালয় ভবনের সামনে দাঁড়িয়ে গভর্নর গেভিন নিউসাম বলেন, ‘আমার চার শিশু সন্তান প্রাথমিক বিদ্যালয়ে পড়ে আর এসব ছবি দেখার পর শিশু, তাদের বাবা-মা, পরিবারগুলোর ওপর দিয়ে কী যাচ্ছে তা আমি কল্পনাও করতে পারছি না।’ তিনি বলেন, ‘আমরা কেবল এই সময়ের জন্য এখানে আসিনি। আপনাদের স্কুল পুননির্মাণ এবং পুনর্বিন্যাসের জন্য আমরা এখানে। আপনাদের সমর্থন আমাদের সঙ্গে আছে।’

ক্যালিফোর্নিয়ার প্রায় ২৪টি বড় দাবানল ঠেকাতে কাজ করে চলেছে প্রায় ১৭ হাজার অগ্নি নির্বাপণ কর্মী। বেশ কিছু জরিপে দেখা গেছে জলবায়ু পরিবর্তনের কারণেই যুক্তরাষ্ট্রের ইতিহাসের অন্যতম বড় দাবানল চলছে। বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণেই ক্যালিফোর্নিয়া শুষ্ক হয়ে পড়েছে। যাতে করে গাছ এবং অন্যান্য উদ্ভিদ বেশি দাহ্য হয়ে উঠেছে।

অঙ্গরাজ্যটির অগ্নি নির্বাপণ কর্মীরা বলছেন, সোনোমা কাউন্টি সংলগ্ন এলাকার দাবানল মোকাবিলাকেই এখন তারা সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছেন। এই দাবানলে ইতোমধ্যে ছয়শ’ ভবন ধ্বংস হয়েছে। এর মধ্যে ২২০টি বাড়ি এবং প্রায় একই সংখ্যক বাণিজ্যিক অবকাঠামো রয়েছে। প্রায় ৮০ হাজার মানুষকে সরে যাওয়ার আদেশ দেওয়া হয়েছে।

সূত্র: এএফপি

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

37723570
Users Today : 10973
Users Yesterday : 8809
Views Today : 34754
Who's Online : 96
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone