সোমবার, ০৮ মার্চ ২০২১, ০৫:২৪ পূর্বাহ্ন

শিরোনাম :
কোন বৌদিকে পটাতে হলে জিজ্ঞাস করুন এই কথাগুলি, সে আপনার ওপর দুর্বল হয়ে উঠবে নারী স্বামীর সম্পত্তি নয় যে অনিচ্ছা সত্ত্বেও একসঙ্গে থাকতে হবে পুলিশের নিয়োগ পরীক্ষায় ব্যাপক পরিবর্তন মদ্যপ স্ত্রী মিলনে রাজি না হওয়ায় স্বামীর গোপনাঙ্গ কর্তন নানা আয়োজনে খানসামা উপজেলায় ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস পালন ভাষণ দিবস আছে, কিন্তু বাস্তবায়ন নেই : মোমিন মেহেদী বঙ্গবন্ধু প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন মধ্য দিয়ে ইসলামপুরে ৭মার্চ উদযাপন প্রাইমএশিয়া বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক ৭ই মার্চ-২০২১ উদ্যাপন সাঁথিয়ায় ৭ ই মার্চ পালিত আত্রাইয়ে ঐতিহাসিক ৭ই মার্চ পালন ১লক্ষ পিচ কোরআন বিতরণে অনুষ্ঠানে সাংবাদিক রাসেলকে সম্মাননা স্মারক উপহার দিলেন দেশসেরা উদ্ভাবক মিজান বাংলাদেশের সকল মাদ্রাসায় দেশসেরা উদ্ভাবক মিজান পৌছে দিবে ১লক্ষ পিচ পবিত্র আল-কোরআন রাজারহাটে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত বড়াইগ্রামে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ পালন সাপাহারে ঐতিহাসিক ৭ই মার্চে থানা পুলিশের আনন্দ উদযাপন

দর্শনার্থীদের ঢল নেমেছে চিড়িয়াখানায়

ঈদুল আজহায় কোরবানি নিয়ে নগরবাসীর বিশেষ ব্যস্ততা প্রায় শেষ। কোরবানির গোশতো বণ্টনও শেষ। নগরজুড়ে নীরবতা বিরাজ করলেও মানুষের ঢল নেমেছে মিরপুর জাতীয় চিড়িয়াখানায়। ঈদের দ্বিতীয় দিনে দর্শনার্থীদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে জাতীয় চিড়িয়াখানা।

মঙ্গলবার সকাল ৮টা থেকেই শিশু বৃদ্ধসহ সব বয়সী দর্শনার্থীর ঢল নামে চিড়িয়াখানায়। দুপুর গড়াতে সে সংখ্যা আরও বেড়ে যায়।

মঙ্গলবার দুপুর ১২টা থেকে জাতীয় চিড়িয়াখানা ঘুরে দেখা যায়, চিড়িয়াখানার প্রধান ফটকে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে টিকিট নিচ্ছেন দর্শনার্থীরা। স্বাভাবিক সময়ের চেয়ে ঈদে দ্শনার্থী বেড়ে যাওয়ায় বাড়ানো হয়েছে টিকিট কাউন্টার, প্রবেশের পথও। ভেতরে প্রতিটি পশুর খাঁচার সামনেই মানুষের উপচে পড়া ভিড় দেখা গেছে।

Dkaka-Zoo

জিরাফ, সিংহ ও ভারতীয় সাদা বাঘ, রয়েল বেঙ্গল টাইগার, চিতা বাঘ আর বানরের খাঁচার সামনে শিশুদের আগ্রহ লক্ষ্যণীয়।

জানা গেছে, সকাল ৮টা থেকে চিড়িয়াখানার প্রবেশদ্বার খোলা হলেও তার আগে থেকেই অসংখ্য নারী, পুরুষ ও শিশুরা ছুটে আসে। রাজধানী ও ঢাকার আশপাশের জেলার দর্শনার্থীদের ভিড়ে মিরপুর চিড়িয়াখানা রোডে যানজট লেগে যায়।

জাতীয় চিড়িয়াখানায় বর্তমানে ১৩৭ প্রজাতির ২৭৬২টি প্রাণি রয়েছে। বিভিন্ন প্রজাতির পশুপাখির মধ্যে রয়েছে হরিণ, বাঘ, চিতা বাঘ, বানর, ভাল্লুক, সিংহ, হাতি, জলহস্তী, গণ্ডার, ঘোড়া, জিরাফ, জেব্রা, মায়া হরিণ, সাদা হংস, উট, বানর, বনগরু, শিয়াল, অজগর, ময়ূর, কাকাতুয়া, উটপাখি, প্যাঁচা, হুতুমপ্যাঁচা, টিয়া ও ময়না।

Dkaka-Zoo

যোগাযোগ করা হলে চিড়িয়াখানার কিউরেটর নজরুল ইসলাম বলেন, দর্শনার্থীরা যাতে নির্বিঘ্নে চিড়িয়াখানায় ঘোরাঘুরি করতে পারেন এবং ছিনতাইয়ের ঘটনা না ঘটে সেজন্য ঈদে রয়েছে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা। দায়িত্বে রয়েছেন ট্যুরিস্ট পুলিশ, র‌্যাব, আনসার, পোশাকধারী পুলিশ ও চিড়িয়াখানার নিজস্ব নিরাপত্তা সদস্য।

এছাড়া দর্শনার্থীদের সুবিধায় কর্মকর্তা-কর্মচারীর সমন্বয়ে ১৫টি মনিটরিং সাব-কমিটি গঠন করা হয়েছে। তারা সার্বক্ষণিক দায়িত্ব পালন করছেন।

গাজীপুরের ব্যবসায়ী বাবা মো. সেলিম হোসেনের হাত ধরে চিড়িয়াখানা ঘুরতে এসেছে ছোট্ট সাদিয়া তাবাসসুম সাবাহ।

Dkaka-Zoo

তার বাবা সেলিম জাগো নিউজকে বলেন, ব্যবসার কারণে মেয়েকে নিয়ে ঘোরার ফুসরত মেলে কম। ঈদের সময়টায় ব্যবসায় চাপ কম থাকে। তাই মেয়েকে নিয়ে ঘুরতে আসা। এখানে নানান প্রজাতির প্রাণি দেখে প্রাণচঞ্চল হয়ে উঠেছে মেয়ে। তা দেখে নিজেরও ভীষণ ভালো লাগছে।

পাঠ্যপুস্তকের বাইরে প্রত্যেকটি প্রাণির সঙ্গে পরিচয়ের বাস্তব অভিজ্ঞতা শিশুদের জন্য ভীষণ দরকার বলে মনে করেন এ অভিভাবক।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38369070
Users Today : 692
Users Yesterday : 2978
Views Today : 2501
Who's Online : 20
© All rights reserved © 2011 deshersangbad.com/