শুক্রবার, ০৭ অগাস্ট ২০২০, ০৯:২১ পূর্বাহ্ন

শিরোনাম :
ক্রসফায়ার ছিলো ওসি প্রদীপের নেশা, বদির সাথে ছিলো সখ্যতা আ.লীগের উপদেষ্টা জয়নাল হাজারীর বিরূদ্ধে জিডি ‘উস্কানিমূলক তথ্যে সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষের বিরুদ্ধেও আইনি ব্যবস্থা’ আর নয় বাসা থেকে অফিস বড়াইগ্রামে অতিরিক্ত ভাড়া নেয়ায় ১৫ পরিবহনকে জরিমানা মাহবুব আলী ৩৬তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে শাজাহানপুরে শ্রমিকদল এর উদ্যোগে স্মরণ সভা ও দোয়া মাহফিল গাবতলীতে মাহবুব আলী খান এর ৩৬তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে ছাত্রদল এর দোয়া মাহফিল মাহবুব আলী ৩৬তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে গাবতলীতে ছাত্রদল এর উদ্যোগে দোয়া মাহফিল নেত্রকোনার মেয়ে বিশ্ববিদ্যালয় ছাত্রী তোরাবির আত্মহত্যা জামালপুর জেলায় ক্রমেই বাড়ছে করোনার রোগী প্রচন্ড তাপদাহের পর ৬ আগষ্ট কুষ্টিয়াতে ঝুম বৃষ্টি জনজীবনে সস্তি ফিরেছে পরিবর্তনশীল বিশ্বে দক্ষিণ এশিয়া- ড. ইমতিয়াজ আহমেদ পঞ্চগড়ে একাংশ সাংবাদিকদের আর্থিক প্রণোদনার চেক হস্তান্তরে বাকী বঞ্চিতদের ক্ষোভ। সাপাহারে মোটর সাইকেলের মুখোমুখী সংঘর্ষে চালক নিহত নারী ও শিশু নির্যাতন মামলায় আইনের কঠোর ব্যাবস্হা গ্রহণে প্রধানমন্ত্রী বরাবর বাদিনীর আকুতি

দুই প্রকৌশলী বরখাস্ত, একজনের বিরুদ্ধে হচ্ছে বিভাগীয় মামলা

অনিয়মের অভিযোগ প্রমাণিত হওয়ায় একজন উপজেলা প্রকৌশলী ও একজন সহকারী প্রকৌশলীকে বরখাস্ত করা হয়েছে। এছাড়া একজন নির্বাহী প্রকৌশলীর বিরুদ্ধে বিভাগীয় মামলা করা হচ্ছে। বৃহস্পতিবার স্থানীয় সরকার বিভাগ থেকে এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, স্থানীয় সরকারের অধীন নির্মাণাধীন বা নির্মিতব্য সকল কাজের গুণগত মান নিশ্চিত করার লক্ষে স্থানীয় সরকার বিভাগের নির্দেশনায় গঠিত একটি উচ্চক্ষমতা সম্পন্ন প্রকৌশলী টিম সারাদেশের প্রকল্পগুলো পুনঃমূল্যায়ন এবং পরিদর্শন করছে।

পরিদর্শনের অংশ হিসেবে পটুয়াখালীর বাউফল উপজেলা প্রকৌশলী মো. সুলতান হোসেনের (চলতি দায়িত্ব) বিরুদ্ধে মির্জাগঞ্জ উপজেলার কিসমত শ্রীনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় নির্মাণে নিম্নমানের কাজ এবং মুন্সিগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলার গ্রামীণ সড়ক মেরামত ও রক্ষণাবেক্ষণ কাজ নিম্নমানের ও গুণগত না হওয়ায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের অবকাঠামো প্রাতিষ্ঠানিকীকরণ প্রকল্পের সহকারী প্রকৌশলী মো. সাদ্দাম হোসেনের (প্রেষণে) বিরুদ্ধে অভিযোগ আনে প্রকৌশলী টিম।

অভিযোগ প্রমাণিত হওয়ায় উপজেলা প্রকৌশলী সুলতান হোসেন এবং সহকারী প্রকৌশলী সাদ্দাম হোসেনকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার বিভাগ। একইসঙ্গে কাজের যথাযথ মনিটরিং না করায় মুন্সিগঞ্জ জেলার নির্বাহী প্রকৌশলী মো. রফিকুল হাসানের বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু করতে বলা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, পটুয়াখালীর বাউফল উপজেলা প্রকৌশলী সুলতান হোসেন তার সাবেক কর্মস্থল মির্জাগঞ্জ উপজেলায় কর্মরত থাকাকালীন, কিসমত শ্রীনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নির্মাণকাজ স্পেসিফিকেশন মোতাবেক বাস্তবায়ন করেননি। বিদ্যালয়টি পরিদর্শন করে দেয়া প্রতিবেদনে বলা হয়েছে যেকোনো সময় ভবনটি ভেঙে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে বিধায় ভবনটি ভেঙে পুনরায় নির্মাণ করা প্রয়োজন হবে। ত্রুটিপূর্ণভাবে নির্মাণকাজ করা সত্ত্বেও উপজেলা প্রকৌশলী সুলতান হোসেন ঠিকাদারের সাথে পরস্পর যোগসাজশে আর্থিকভাবে লাভবান হওয়ার উদ্দেশ্যে ঠিকাদারকে চূড়ান্ত বিল প্রদান করেছেন এবং ঠিকাদারের সাথে যোগসাজশের মাধ্যমে অর্থ আত্মসাৎ করেছেন। এতে এলজিইডি তথা সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে এবং সরকারের অর্থের যথাযথ ব্যবহার নিশ্চিত না হওয়ায় সুলতান হোসেন সাময়িকভাবে বরখাস্ত করা হয়।

অন্যদিকে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফরের আওতাধীন মুন্সিগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলার গ্রামীণ সড়ক মেরামত ও রক্ষণাবেক্ষণ কাজে গুণগতমান নিশ্চিত এবং স্পেসিফিকেশন মোতাবেক কাজ না হওয়ায় সহকারী প্রকৌশলী সাদ্দাম হোসেনকে সাময়িক বরখাস্ত করা হয় এবং নির্বাহী প্রকৌশলী রফিকুল হাসানের বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু করতে বলা হয়।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, স্কিমসমূহের কাজ স্পেসিফিকেশন অনুযায়ী না হওয়ায় এলজিইডি তথা সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়াসহ সরকারি অর্থের যথাযথ ব্যবহার নিশ্চিত হয়নি এবং ঠিকাদারের সাথে যোগসাজশ করে সরকারি অর্থ আত্মসাৎ করেছেন। তাই সুলতান হোসেন এবং সাদ্দাম হোসেনকে ‘সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) ২০১৮’ এর ১২ বিধি অনুযায়ী সরকারি চাকরি হতে সাময়িক বরখাস্ত করা হয়।

এছাড়া নির্বাহী প্রকৌশলী রফিকুল হাসান দায়িত্বে অবহেলা, প্রকল্পের কাজ যথাযথ মনিটরিং না করায় সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন এবং সরকারের অর্থের ব্যবহার নিশ্চিত হয়নি যা বিধি অনুযায়ী অসদাচরণ ও দুর্নীতির পর্যায়ভুক্ত অপরাধ। এই অভিযোগে নির্বাহী প্রকৌশলীর বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু করার আদেশ দেয়া হয় প্রজ্ঞাপনে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone