সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৯:৩৬ পূর্বাহ্ন

শিরোনাম :
নওগাঁর মহাদেবপুরে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী তালপাতার হাতপাখা বিলুপ্তির পথে বেগমগঞ্জে সন্ত্রাসী কালা বাবু গ্রেফতার, বাঁশ ঝাড় থেকে অস্ত্র উদ্ধার বসুরহাট কান্ড : ফের আ.লীগের দুই গ্রুপের সংঘর্ষের জেরে ফের পাল্টাপাল্টি মামলা সোনাইমুড়ী উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক চাঁদাবাজির মামলায় কারাগারে। __ পুলিশের কাছে তিন বিয়ের কথা স্বীকার মামুনুলের আপত্তিকর অবস্থায় দেখে ফেলায় স্বামীর চোখ উৎপাটন তানোরে তিন সাংবাদিকের বিরুদ্ধে এক হাজার টাকার চাঁদাবাজি মামলা  ! লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর সুপারিশ লাইভে ক্ষমা চাইলেন নুর লন্ডনে তালা ভেঙে অর্থমন্ত্রী মুস্তফা কামালের জামাতার লাশ উদ্ধার সোয়া কোটি মানুষের জন্য মোটে ২৬টি আইসিইউ বেড! বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয় ‘হাসপাতালে ভর্তির ৫ দিনের মধ্যে মারা যাচ্ছেন ৪৮ শতাংশ করোনা রোগী’ ‘নিজের মাথার ওপর নিজেই বোমা ফাটানো’ এটা সম্ভব? মামুনুলের মুক্তি চেয়ে খেলাফত মজলিস নেতাদের হুশিয়ারি

দুর্নীতিবাজদের পকেটে যাচ্ছে করোনা মোকাবেলার টাকা

করোনা ভাইরাসে কাঁপছে বিশ্ব। অদৃশ্য এই ভাইরাস মোকাবেলায় অসহায় আত্মসমর্পণ করেছে বিশ্ববাসী। বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে গোটা দুনিয়া। করোনা মোকাবেলায় জরুরি ভিত্তিতে বিভিন্ন দেশ বিভিন্ন ধরনের সহযোগিতার ব্যবস্থা নিচ্ছে। এই সুযোগে সক্রিয় হয়ে উঠেছে দুর্নীতিবাজরা।

করোনা পরিস্থিতিতে অনেক প্রয়োজনীয় দ্রব্যের যোগান দিতে হচ্ছে জরুরি ভিত্তিতে। ফলে সাধারণ নিয়ম থেকে বেরিয়ে নির্দিষ্ট ব্যক্তিদের ওইসব মালামাল সরবরাহের অর্ডার দেয়া হচ্ছে। এখানে সুযোগ নিচ্ছে দুর্নীতিবাজরা। দুর্নীতির মাধ্যমে জনগণের কষ্টার্জিত অর্থ পকেটে ভরছে তারা।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট বাংলাদেশসহ কয়েকটি দেশের করোনা মোকাবেলার ক্ষেত্রে দুর্নীতির চিত্র তুলে ধরে সংবাদ প্রকাশ করেছে।

পত্রিকাটির খবরে বলা হয়েছে, কোভিড-১৯ প্রতিরোধে বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও লকডাউন চলছে। লকডাউনের ফলে মানুষ ক্ষতির মুখে পড়েছে। এজন্য সরকারের পক্ষ থেকে চালসহ খাবার সরবরাহ করা হচ্ছে। তবে এরই মধ্যে ২ লাখ ৭২ হাজার কেজি চালের কোনো হিসাব পাওয়া যাচ্ছে না।

ওয়াশিংটন পোস্ট বলছে, ইতোমধ্যে সরকারি চাল বেশি দামে বাজারে বিক্রির অভিযোগে বিভিন্ন প্রতিষ্ঠানের অন্তত ৫০ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে কয়েকজন জনপ্রতিনিধিও রয়েছে।

এ বিষয়ে টিআইবির প্রধান ইফতেখারুজ্জামান গণমাধ্যমকে বলেন, জাতীয় এই সংকটে অনেক ভালো কাজের নজির দেখছি চারপাশে। তবে লজ্জার বিষয় হলো, এই মানবিক সংকটের সময় অনেক খারাপ ঘটনাও ঘটতে দেখছি। করোনার মধ্যে যেসব দেশে দুর্নীতির অভিযোগ উঠেছে তার মধ্যে কলম্বিয়া, রোমানিয়া ও যুক্তরাষ্ট্রসহ একাধিক দেশের নাম রয়েছে।

এ বিষয়ে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী প্রতিষ্ঠান ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের আইনজীবী দলের প্রধান ম্যাক্স হেইউড বলেন, সংকটের সময়ে এভাবে দুর্নীতি বেড়ে যাওয়াটা চিন্তার বিষয়। জনগণের জন্য যে অর্থ ব্যয় করার কথা বলা হচ্ছে, সেই পদ্ধতিতে আসলে একটা ফাঁক থেকে গেছে।

Please Share This Post in Your Social Media


বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

বঙ্গবন্ধু কাতরকণ্ঠে বলেন, মারাত্মক বিপর্যয়

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38451417
Users Today : 621
Users Yesterday : 1242
Views Today : 4773
Who's Online : 21
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design And Developed By Freelancer Zone