মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৮:০৬ অপরাহ্ন

শিরোনাম :
৭টি বৈশাখী ছড়া জঙ্গিনেতা মামুনুল হককে  গ্রেফতার – হেফাজতে ইসলামকে নিষিদ্ধ ও জঙ্গি সংগঠন ঘোষণা করুন: কমিউনিস্ট পার্টি(মার্কসবাদী) বিশেষ প্রয়োজনে ব্যাংক খোলা রাখার নির্দেশ সকাল সাড়ে ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ব্যাংক খোলা চাঁদ দেখা গেছে, বুধবার থেকে রোজা ঢাবি মেডিকেল সেন্টার আধুনিকায়ন করে শহীদ বুদ্ধিজীবী ডা. মোর্তজার নামে নামকরণের দাবি পণ্য বিপণনে সমস্যা হলে ফোন করুন জরুরি সেবায় ধর্মীয় নেতাকে গ্রেপ্তারের ঘটনায় উত্তাল পাকিস্তান, গুলিতে নিহত ২ সাংবাদিকদের ‘মুভমেন্ট পাস’ লাগবে না খাদ্যপণ্যের বিজ্ঞাপনে একগুচ্ছ নিষেধাজ্ঞা আসছে, থাকছে জেল-জরিমানা হাতে বড় একটি ট্যাবলেট ফোন নিয়ে ডিজিটাল জুয়ার আসরে ব্যস্ত তরুণ-তরুণী রমজানের নতুন চাঁদ দেখে বিশ্বনবী যে দোয়া পড়তেন ফরিদপুরে চাের সন্দেহে গণপিটুনীতে একজন নিহত এটিএম বুথ থেকে তোলা যাবে এক লাখ টাকা যৌবন দীর্ঘস্থায়ী করে যোগ ব্যায়াম ‘শশাঙ্গাসন’

দুর্নীতি বিষয়ক অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার¬ ২০২০ প্রতিযোগিতায় প্রতিবেদন আহ্বান

দুর্নীতি বিষয়ক অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার ২০২০

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) সংবাদপত্র এবং টেলিভিশনে কর্মরত সাংবাদিকদের কাছ থেকে দুটি শ্রেণিতে দুর্নীতি বিষয়ক অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ে প্রতিবেদন আহŸান করছে। প্রথম শ্রেণিতে সকল ধরনের দুর্নীতি বিষয়ক অনুসন্ধানী প্রতিবেদন এবং দ্বিতীয় শ্রেণিতে শুধুমাত্র ‘জলবায়ু পরিবর্তন প্রকল্পে দুর্নীতি’ বিষয়ক প্রতিবেদন প্রকাশ/প্রচারের জন্য পুরস্কার প্রদান করা হবে। ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০১৯ সময়কালে প্রকাশিত/প্রচারিত অনুসন্ধানী প্রতিবেদনসমূহ নি¤েœাক্ত তিনটি বিভাগে পুরস্কারের জন্য বিবেচিত হবে।

বিভাগ মাধ্যম পুরস্কার
জাতীয় সংবাদপত্র বিভাগ রাজধানী ঢাকা থেকে যে-কোনো বাংলা ও ইংরেজি দৈনিক সংবাদপত্র, সাময়িকী এবং অনলাইন সংবাদ মাধ্যমে প্রকাশিত অনুসন্ধানী প্রতিবেদন। প্রত্যেক বিজয়ীকে পুরস্কার হিসেবে ১,২৫,০০০ (এক লক্ষ পঁচিশ হাজার) টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র প্রদান করা হবে।
আঞ্চলিক সংবাদপত্র বিভাগ রাজধানী ঢাকা ব্যতীত দেশের যে কোনো অঞ্চলের বাংলা ও ইংরেজি দৈনিক সংবাদপত্র, সাময়িকী এবং অনলাইন সংবাদ মাধ্যমে প্রকাশিত অনুসন্ধানী প্রতিবেদন। প্রত্যেক বিজয়ীকে পুরস্কার হিসেবে ১,২৫,০০০ (এক লক্ষ পঁচিশ হাজার) টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র প্রদান করা হবে।

টেলিভিশন বিভাগ বিটিভিসহ দেশীয় মালিকানাধীন বেসরকারি টিভি চ্যানেলসমূহে প্রচারিত
ক্স অনুসন্ধানী সংবাদ প্রতিবেদন। প্রত্যেক বিজয়ীকে পুরস্কার হিসেবে ১,২৫,০০০ (এক লক্ষ পঁচিশ হাজার) টাকা এবং ক্যামেরাপারসনের বিশেষ ভূমিকা থাকলে সেক্ষেত্রে বিচারকমÐলীর সুপারিশের আলোকে তাঁকেও পুরস্কার হিসেবে ৫০,০০০ (পঞ্চাশ হাজার) টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র প্রদান করা হবে।
ক্স অনুসন্ধানী প্রামাণ্য অনুষ্ঠান (ডকুমেন্টরি)। বিজয়ী অনুসন্ধানী প্রামাণ্য অনুষ্ঠান (ডকুমেন্টরি) কে ১,৫০,০০০ (এক লক্ষ পঞ্চাশ হাজার) টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র প্রদান করা হবে।

নিয়মাবলী:
ক্স প্রতিটি বিভাগে দুটি শ্রেণিতে পৃথকভাবে পুরস্কার প্রদান করা হবে।
ক্স সকল অনুসন্ধানী প্রতিবেদন/ডকুমেন্টরি ডাকযোগে অথবা সরাসরি জমা দিতে হবে। প্রিন্ট মিডিয়ার ক্ষেত্রে প্রতিবেদনের মূল কপি প্রেরণ করতে হবে। ফটোকপি গ্রহণযোগ্য নয়।
ক্স অনুসন্ধানী সিরিজ প্রতিবেদন ব্যতীত একজন অংশগ্রহণকারী একাধিক প্রতিবেদন জমা দিতে পারবেন না।
ক্স টেলিভিশন বিভাগে অনুসন্ধানী সংবাদ প্রতিবেদনের সাথে ক্যামেরাপারসনের নাম এবং যৌথভাবে কোনো প্রতিবেদন করলে তা অবশ্যই উল্লেখ করতে হবে।
ক্স টেলিভিশন বিভাগে অনুসন্ধানী প্রামাণ্য অনুষ্ঠানের (ডকুমেন্টরি) ক্ষেত্রে অনুষ্ঠানকে পুর¯ৃ‹ত করা হবে এবং সংশ্লিষ্ট প্রামাণ্য অনুষ্ঠানের পক্ষেই পুরস্কারের জন্য মনোনয়ন জমা দিতে হবে।
ক্স টেলিভিশন বিভাগে অনুসন্ধানী সংবাদ প্রতিবেদন ও প্রামাণ্য অনুষ্ঠান (ডকুমেন্টরি) সিডিতে রূপান্তর করে পূর্ণাঙ্গ স্ক্রিপ্টসহ জমা দিতে হবে। প্রতিবেদনের সাথে প্রতিবেদকের এক কপি পাসপোর্ট সাইজের ছবি, বাংলা ও ইংরেজিতে নাম, যোগাযোগের ঠিকানা এবং টেলিফোন নম্বরসহ জমা দিতে হবে। খামের উপরে ‘অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার ২০২০’ কথাটি উল্লেখ করতে হবে।
ক্স প্রতিযোগী যে প্রতিষ্ঠানে থেকে প্রতিবেদন তৈরি করেছেন সেই প্রতিষ্ঠান প্রধানের প্রত্যয়নপত্র প্রতিবেদনের সাথে জমা দিতে হবে। এছাড়া প্রতিবেদনটি কবে প্রকাশিত ও প্রচারিত হয়েছে অবশ্যই তা উল্লেখ করতে হবে।
ক্স পাঠক/দর্শক বা আগ্রহী যে কেউ উল্লিখিত উভয় শ্রেণিতে এই তিনটি মাধ্যমে প্রকাশিত/প্রচারিত দুর্নীতি বিষয়ক অনুসন্ধানী প্রতিবেদন মনোনীত করতে পারবেন, তবে সেক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিবেদকের সম্মতিপত্র অবশ্যই সংযুক্ত করতে হবে।
ক্স ২০১৭-২০১৯ সময়কালে কোন প্রতিযোগী পর পর দুবছর একই বিভাগে পুরস্কৃত হলে তিনি এ বছর প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন না।

প্রাপ্ত প্রতিবেদন ও ডকুমেন্টরিসমূহ প্রাতিষ্ঠানিক ও পদ্ধতিগত দুর্নীতি উন্মোচনে সাফল্যের মাপকাঠিতে মূল্যায়িত হবে। এক্ষেত্রে প্রকাশিত তথ্যের বিষয়, গুরুত্ব, গভীরতা, পরিবেশনের ধরন ও মান এবং দুর্নীতি প্রতিরোধে সম্ভাব্য প্রভাব- এ বিষয়গুলো বিবেচিত হবে। টিআইবি ট্রাস্টি বোর্ড কর্তৃক মনোনীত বিচারকমÐলী উক্ত প্রতিবেদনগুলোর মূল্যায়ন করবেন এবং এ ব্যাপারে তাঁদের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে। প্রত্যেক বিচারক কর্র্তৃক পৃথকভাবে প্রতিটি প্রতিবেদন যাচাইয়ের পর সর্বোচ্চ গড় নম্বরের ভিত্তিতে বিচারকমÐলীর সভায় চূড়ান্ত বিজয়ী নির্ধারিত হবে। দুর্নীতি বিষয়ক অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার সম্বন্ধে আরো বিস্তারিত তথ্য জানতে দেখুন: িি.িঃর-নধহমষধফবংয.ড়ৎম/রলধ২০২০.

প্রতিবেদন জমা দেওয়ার শেষ তারিখ: ৩১ মে ২০২০

পরিচালক, আউটরিচ অ্যান্ড কমিউনিকেশন বিভাগ, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ
মাইডাস সেন্টার, লেভেলস – ৪ ও ৫, বাড়ি – ০৫ সড়ক – ২৭ (পুরাতন), ১৬ (নতুন), ধানমÐি, ঢাকা – ১২০৯
ফোন: ৯১২৪৭৮৮, ৯১২৪৭৮৯, ৯১২৪৭৯২, ই-মেইল: ধফাড়পধপু@ঃর-নধহমষধফবংয.ড়ৎমতবেদন জমা রে

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38444177
Users Today : 1132
Users Yesterday : 1256
Views Today : 14873
Who's Online : 37
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design And Developed By Freelancer Zone