শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৬:২৭ পূর্বাহ্ন

শিরোনাম :
মেয়ের খোঁজ নিতেন না তামিমা শাহবাগে লেখক মুশতাকের গায়েবানা জানাজা, জুতা মিছিল বনানীতে বিএনপির মশাল মিছিলে পুলিশের হামলার অভিযোগ অন্যের বিশ্বাসের প্রতি আঘাত করে লিখতেন মুশতাক: স্বরাষ্ট্রমন্ত্রী প্রতি সোম ও বৃহস্পতিবার চলবে ঢাকা-নিউ জলপাইগুড়ি ট্রেন আতিকের প্রতারণার তথ্য পেল পুলিশ! কৃষকনেতা বি এম সোলায়মান মাষ্টার এর ৮ম মৃত্যুবার্ষিকী পালিত গাবতলীর কাগইলে ফ্রি চিকিৎসা ক্যাম্প অনুষ্ঠিত গাবতলীর কাগইল করুণা কান্ত স্মৃতি ফুটবল টুনামেন্ট উদ্বোধন গাইবান্ধায় আটক ঘড়িয়ালটি যমুনা নদীতে অবমুক্ত সাঁথিয়ার একমাত্র মহিলা বীর মুক্তিযোদ্ধা ভানু নেছা আর নেই বাংলাদেশ শ্রমিক ফেডারেশন এর সাধারণ সভা ও জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত শেখ হাসিনা সরকার ক্ষতায় থাকলে অদুর ভবিষ্যতে দেশে অনুদান নেয়ার লোক থাকবেনা ……………………খাদ্য মন্ত্রী বরিশালে মহাসড়কের পাশে গড়ে উঠছে অবৈধ স্থাপণা জেলে মুশতাকের মৃত্যুর দায় সরকারের : মোমিন মেহেদী

দেশেরসকলখাল-নদী দখল-দূষণ মূক্ত করার দাবী।

আজ ২১সেপ্টেম্বর ২০১, শনিবার, সকাল ১১:৩০ টায়, জাতীয় প্রেসক্লাবেরসামনে ।বিশ্ব নদীদিবস ২০১৯ উপলক্ষেনদীরক্ষা জোটএর উদ্যোগে“দেশেরসকলখাল-নদী দখল-দূষণ মূক্ত কর” – দাবীতেমানববন্ধনকর্মসূচীঅনুষ্ঠিতহয়।
নদীরক্ষা জোটেরমূখপাত্রও নোঙরসভাপতিসুমনশামস, এরসভাপতিত্বে মানববন্ধনকর্মসূচীতে বক্তব্য দেন বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলনেরআহবায়কমিহিরবিশ্বাস, পরিবেশ আন্দোলনমঞ্চেরসভাপতিআমিরহাসানমাসুদ, সাধারনসম্পাদকজিএম রোস্তমখান, তুরাগসুরক্ষাকমিটিরসভাপতি মোহাম্মদ আলী, নোঙরেরপরিচালকআমিনুলহক চৌধুরী, সুজনঢাকামহানগরেরসম্পাদক মো: সেলিম,নদী ঘোরাওনদীপথেরমহাসচিবরবিউলইসলাম সোহেল, পরিবেশরক্ষাএখনইএরআহবায়ক মোঃজহুরুলইসলাম, নোঙরএরকুষ্টিয়াপ্রতিনিধিখলিলুররহমানমঞ্চু,ষোলআনাবাঙালির চেয়ারম্যানআরআই শেখর, একরঙ্গা এক ঘুড়িরসভাপতিঅয়নআব্দুল্লাহ, সাংবাদিকইসমাইলগাজীপ্রমূখ।
বক্তারবলনে,নদীমাতৃক বাংলাদেশেরসকল নদ-নদীরশিকরহচ্ছেখাল-বিল, জলাশয়, হাওর-বাওর। এক সময়ঢাকাপ্রাকৃতিক সৌন্দর্য্যমন্ডিতছিল। যার মূলে ছিলশহরেরঅভ্যন্তরেমানবদেহেরশিরা-উপশিরারমতবয়েচলাশতাধিকখাল। যেগুলিনগরীরচারপাশদিয়েবয়েযাওয়ানদীর সঙ্গে সংযুক্ত ছিল। বৃষ্টিহলেপানিখাল-ঝিলহয়ে বেরিয়েগিয়েপাশেরনদীতেপড়ত। পানির সঙ্গে ময়লা-আবর্জনাধুয়েগিয়েপরিষ্কার হয়ে যেতশহর। কিন্তু গত দুইযুগেরাজধানীরএসবখাল-জলাভূমিরঅধিকাংশ দখলহয়ে গেছে। খালেরপানিএখনআরনদীতেগড়ায়না। খালগুলিহারানোর সঙ্গে সঙ্গেবাড়ছেজলাবদ্ধতা, পানি সঙ্কট, তাপমাত্রাএবংহ্রাসপাচ্ছেমৎসসম্পদ ও জীববৈচিত্র। আমাদের নানা অদূরদর্শীকর্মকান্ড এই পরিস্থিতিরজন্য দায়ী।
খালগুলিভরাটকরেভবন, রাস্তা-ঘাট, ব্রিজ, কালভার্ট, বন্যানিয়ন্ত্রণবাঁধ ও ড্রেনবানানোহয়েছে। ঢাকার কোন কোনখালসকলের চোখেরসামনেইসরাসরিআবার কোনটিআবর্জনা ফেলারমাধ্যমে ধীরেধীরেভরাটহয়েযাচ্ছে। মূলত স্বাধীনতার পর নিয়ন্ত্রণহীনভাবেঢাকাশহরেরপরিধি ও জনসংখ্যা দ্রুত বৃদ্ধি পেতেশুরুকরে। সেই সাথে নদী, খাল ও জলাশয়ভরাটহতে থাকে। যারফলাফলহিসেবেনব্বইসালের পর থেকে ঢাকায়জলাবদ্ধতা সঙ্কট প্রকটতরহচ্ছে। নগরীতেঅবস্থিত খাল ও জলাশয়ভরাটহওয়াই এই জলাবদ্ধতারমূলকারণ। ঢাকাশহরেএখনসামান্য বৃষ্টিতেইভয়াবহজলাবদ্ধতার সৃষ্টিহয়। যে কারণেজনজীবনে নেমেআসে চরম বিপর্যয়।
দীর্ঘমেয়াদীপরিকল্পনাগ্রহণেরমাধ্যমে দেশের নদ-নদী, খাল-বিল দখলমুক্ত করে স্বাভাবিকপানিপ্রবাহ সৃষ্টিকরতেহবে। বক্তারা বৈশ্বিকউষ্ণায়ন ও জলবায়ুপরিবর্তনের নেতিবাচকপ্রভাব মোকাবেলাকরতেখাল-নদী, ও উন্মুক্ত জলাশয়রক্ষায়সকলকেএগিয়েআসারআহবানজানান।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38331010
Users Today : 1113
Users Yesterday : 6494
Views Today : 3458
Who's Online : 44
© All rights reserved © 2011 deshersangbad.com/