রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০৪:০৭ অপরাহ্ন

শিরোনাম :
নড়াইলের নবাগত পুলিশ সুপারের সাথে জেলা মাদ্রাসা শিক্ষক সমিতির মতবিনিময়। কুলিয়ারচরে দড়িগাঁও সরঃ প্রাঃ বিদ্যালয়ের নবগঠিত পরিচালনা পর্ষদের অভিষেক সভা অনুষ্ঠিত দেশের ২০ জেলায় ২৯ পৌরসভায় ভোট আজ দীর্ঘ এক বছর বন্ধ থাকার পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে ৩০ মার্চ কোম্পানিগঞ্জে মুজাক্কিরের কবর জিয়ারত করেছেন বিএমএসএফ নেতৃবৃন্দ চরমোনাই মাহফিল থেকে ফেরার পথে মুসল্লিবাহী ট্রলারডুবি স্ত্রীসহ জাতীয় পঙ্গু হাসপাতালের চিকিৎসকের বিরুদ্ধে মামলা ধানমন্ডিতে বিশ্ববিদ্যালয় ছাত্রীর মৃত্যু নিয়ে ধুম্রজাল নিয়ন্ত্রণে এসেছে কারওয়ান বাজারের হাসিনা মার্কেটের আগুন রাত পোহালেই ২৯ পৌরসভায় ভোট রৌমারীতে প্রয়াস নাট্য সংঘের ৬ষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকী পালিত পেঁপে চাষে চাষে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে কৃষকের সোনালি স্বপ্ন উলিপুরে ট্রাকের ধাক্কায় শিশু নিহত অবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করে সমালোচনা সইবার সৎসাহসের পরিচয় দিন: টিআইবি মার্চ ফর ডেমোক্রেসির ৬২তম দিনে রংপুরে হানিফ বাংলাদেশী আগামীকাল যাবেন কুড়িগ্রামে

দেশের বিভিন্ন কারাগারে বন্দি ৮২৬৫৪ জন : স্বরাষ্ট্রমন্ত্রী

ডেস্ক : বর্তমানে দেশের বিভিন্ন কারাগারে ৮২ হাজার ৬৫৪ জন বন্দি আটক রয়েছে। এর মধ্যে পুরুষ ৭৯ হাজার ৪৫৪ জন ও মহিলা ৩ হাজার ২০০ জন। গতকাল বৃহস্পতিবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত সংসদ সদস্য মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এ তথ্য জানান।

এই তথ্য ১৮ জানুয়ারি ২০২১ পর্যন্ত জানিয়ে মন্ত্রী বলেন, দেশের জনসংখ্যা অনুপাতে কারাগারের ধারণক্ষমতা কত হবে, সে বিষয়ে আন্তর্জাতিকভাবে স্বীকৃত কোনো মানদ- নেই। বাংলাদেশে ৬৮টি কারাগারের

বর্তমান বন্দি ধারণক্ষমতা ৪২ হাজার ৪৫০ জন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কারাগারে ধারণক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে অতিপুরনো, জরাজীর্ণ কারাগারগুলোকে বৃহৎ আকারে নতুনভাবে নির্মাণ করা হয়েছে এবং এ কার্যক্রম চলমান আছে। প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী নতুনভাবে নির্মিত কেন্দ্রীয়/জেল কারাগারগুলোকে কারাগার-১ এবং পুরনো কারাগারকে কারাগার-২ হিসেবে ব্যবহার করে বন্দি ধারণক্ষমতা বৃদ্ধি করা হয়েছে। ২০০৯ সাল থেকে এ পর্যন্ত মোট ১৭টি কারাগার নতুনভাবে নির্মাণ ও ২টি কারাগার বিদ্যমান জায়গায় রেখে সম্প্রসারণ করা হয়েছে। এর ফলে কারাগারের বন্দি ধারণক্ষমতা ১৪ হাজার ৪১৮ জন বৃদ্ধি পেয়েছে।

সরকারদলীয় সংসদ সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রাজধানী ঢাকা এবং বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের আইনশৃঙ্খলা রক্ষায় জনসংখ্যা অনুপাতে পুলিশ সদস্য সংখ্যা যথেষ্ট নয়। রাজধানী ঢাকা এবং চট্টগ্রামে জনবল বৃদ্ধির বিষয়ে সংশ্লিষ্ট জেলা ইউনিট থেকে প্রস্তাব পাওয়ার প্রয়োজনীয়তার নিরিখে বিষয়টি বিবেচনা করা যেতে পারে।

মন্ত্রী আরও বলেন, বর্তমান সরকারের বিগত দুই মেয়াদসহ বর্তমান মেয়াদে ঢাকা মেট্রোপলিটন পুলিশের বিভিন্ন পদবির ৯ হাজার ৪৫৬টি এবং চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের বিভিন্ন পদবির ২ হাজার ১৩১টি পদ সৃজন করা হয়েছে।

সরকারদলীয় সংসদ সদস্য এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সরকার মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন-১৯৯০ যুগোপযোগী করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ (সংশোধন) আইন-২০২০ প্রণয়ন করা হয়েছে। যা ২৬ নভেম্বর ২০২০ গেজেট প্রকাশ করা হয়েছে। এ আইনে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদ-ের বিধান রাখা হয়েছে।

মাদকবিরোধী কার্যক্রম তুলে ধরে মন্ত্রী বলেন, ২০১৯ সালে ১ লাখ ২৪ হাজার ৯৮টি মামলা করে ১ লাখ ৬২ হাজার ৮৪৭ জন এবং ২০২০ সালে ৮৫ হাজার ৭১৮টি মামলা করে ১ লাখ ১৩ হাজার ৫৪৩ জন অবৈধ মাদক কারবারিকে গ্রেপ্তার করা হয়।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38336089
Users Today : 1892
Users Yesterday : 4300
Views Today : 7688
Who's Online : 25
© All rights reserved © 2011 deshersangbad.com/