দেশের সংবাদ l Deshersangbad.com » নতুন করে পুরনো আগুন বাংলাদেশ ভারত ম্যাচে



নতুন করে পুরনো আগুন বাংলাদেশ ভারত ম্যাচে

৩:৩৫ অপরাহ্ণ, সেপ্টে ২১, ২০১৮ |জহির হাওলাদার

78 Views

স্পোর্টস ডেস্ক: সাড়ে তিন বছর আগে মেলবোর্নে আগুন জ্বেলেছিলেন একজন। ভারতের সঙ্গে বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালের পর বাংলাদেশের বিপক্ষে পক্ষপাতমূলক আম্পায়ারিং বিতর্ককে উসকে দেওয়ার জেরে তখনকার আইসিসি সভাপতি আ হ ম মুস্তফা কামালকে পদও ছাড়তে হয়েছিল।

এর পর থেকে বাংলাদেশ-ভারত মুখোমুখি হলেই সেই ছাইচাপা আগুনটা বেরিয়ে আসে। কিন্তু বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান তাঁর পূর্বসূরি মুস্তফা কামাল নন যে সেই আগুনে ঘি ঢেলে দেবেন। তা ছাড়া শিগগিরই বার্ষিক সাধারণ সভায় এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) সভাপতির দায়িত্বও নেওয়ার কথা আছে তাঁর। যে সংস্থার প্রধানের পদে বসতে চলেছেন, তার সিদ্ধান্তের বিরুদ্ধে যান কী করে!

তাই হুট করে এশিয়া কাপের সূচি বদলে যাওয়া নিয়ে সোচ্চারও হতে পারলেন না নাজমুল। তা নিয়ে বিসিবি ব্যাখ্যা চেয়ে আনুষ্ঠানিকভাবে চিঠি দিয়েছে বলে জানালেন বটে। পাশাপাশি সাফাইও গাইলেন গতকাল আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচ দেখতে এসে সংবাদমাধ্যমের মুখোমুখি বিসিবি সভাপতি। যে বক্তব্য আবার স্ববিরোধীও, ‘আসলে জটিলতা এড়ানোর জন্যই এটি করা হয়েছে। রাতে ম্যাচ শেষ হওয়ার পরে পরদিনের ম্যাচের প্রতিপক্ষ কে, সেটি জানার চেয়ে আগেভাগে জানা থাকলে প্রস্তুতি নিতে সুবিধা।’

কিন্তু তাঁর বক্তব্য যে বাংলাদেশ শিবিরে নতুন করে জ্বলে ওঠা পুরনো আগুন নেভানোর জন্য যথেষ্ট হবে না, আগের দিন মাশরাফি বিন মর্তুজার জ্বালাময়ী প্রতিক্রিয়া নিশ্চয়ই তা বুঝিয়ে দিতে পারছে। অধিনায়কের কথা থেকেই দলের ভেতরের উত্তাপটাও আঁচ করা যায়। সেই উত্তাপে আজ দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ভারতকে পোড়ানোর লক্ষ্য নিয়ে নামার আগে নিজেরাও সংযুক্ত আরব আমিরাতের উত্তাপ থেকে গা বাঁচাতে চাইল বাংলাদেশ দল।

 

চাইল বলেই ভারত ম্যাচে সতেজ মুশফিকুর রহিমকে পাওয়ার জন্য আফগানিস্তান ম্যাচে বিশ্রাম দেওয়া হলো তাঁকে। বিশ্রাম পেলেন মুস্তাফিজুর রহমানও। আর বিশ্রাম নেওয়ার সুযোগ থাকলেও তা না নেওয়া মাশরাফি বোলিং করলেন শর্ট রানআপে। এমনিতে নতুন বলে বোলিং শুরু করেন তিনি। কিন্তু কাল বোলিংয়ে এলেন ১২তম ওভারে চতুর্থ বোলার হিসেবে। শেষবার চতুর্থ বোলার হিসেবে বোলিং করেছিলেন ১২ বছর আগে। ২০০৬ সালে নাইরোবি জিমখানা ক্লাব মাঠে কেনিয়ার বিপক্ষে সেই ম্যাচেই করেছিলেন নিজের ওয়ানডে ক্যারিয়ার সেরা বোলিংও (৬/২৬)।

সেই কীর্তিকে এখনো পেছনে ফেলতে না পারা মাশরাফি অবশ্য অনুপ্রেরণাদায়ী নেতৃত্ব দিয়ে ক্রমেই অন্য উচ্চতায় নিয়ে গেছেন নিজেকে। নিয়ে যাওয়ার পথে সব সময় বিতর্ক পাশ কাটিয়ে চলারও চেষ্টা করেছেন। তবে এবার একটু ব্যতিক্রম বলেই অনিয়মের বিরুদ্ধে মুখ খুলেছেন। তাই বাংলাদেশ-ভারত ম্যাচপূর্ব উত্তেজনাও ছড়িয়ে পড়েছে। এমনই যে কাল ফোনে একাধিক ভারতীয় সাংবাদিকের কৌতূহলী জিজ্ঞাসা, ‘বাংলাদেশ খুব তেতে আছে নাকি?’

নতুন বিতর্কে তেতে থাকারই কথা। ২০১৬-র টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের কাছে ভারতের হারে বাসায় বসে উদ্‌যাপনের ছবি সামাজিক যোগাযোগের মাধ্যমে পোস্ট করে বিতর্কিত মুশফিক সেটি পরে প্রত্যাহারও করেছিলেন। মুছে ফেলা সেই পোস্টই ভারতকে সামনে পেলে বাংলাদেশ শিবিরের মনোভাবের সবচেয়ে বড় বিজ্ঞাপন হয়ে আছে। এবার সূচি নিয়ে অনিয়মে সেটি আরো প্রকাশ্য হয়েছে।

সেই ম্যাচে নিজেদের সেরাটা মেলে ধরার জন্য কাল যথাসাধ্য প্রাণশক্তি বাঁচাতে চাইল বাংলাদেশ। তাই আফগানিস্তান ম্যাচ খেলতে থাকলেও মন পড়ে থাকল আজকের ভারত ম্যাচে। যে ম্যাচের আগে ভারতীয় শিবিরও চোট-আঘাতে বিপর্যস্ত। পাকিস্তান ম্যাচেই পিঠে চোট পেয়ে স্ট্রেচারে করে বেরিয়ে যাওয়া হার্দিক পান্ডিয়ার এশিয়া কাপ শেষ হয়ে গেছে। একই ম্যাচে বাঁ হাতের তর্জনীতে চোট পাওয়া বাঁহাতি স্পিনার অক্ষর প্যাটেলকেও ফিরে যেতে হচ্ছে দেশে। নিতম্ব ও কুঁচকির চোটে পেসার শার্দূল ঠাকুরকেও আর এশিয়া কাপে পাচ্ছে না ভারত। যাঁদের বিকল্প হিসেবে গতকালই উড়িয়ে আনা হয়েছে রবীন্দ্র জাদেজা, দীপক চাহার ও সিদ্ধার্থ কাউলকে।

এই যখন অবস্থা, তখন বাংলাদেশ জেতার পরিস্থিতি তৈরি করেও আর সেখান থেকে পা হড়কাতে চায় না। ২০১৬-র টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং গত মার্চে নিদাহাস ট্রফির ফাইনালে অল্পের জন্য তীরের নাগাল না পাওয়া মুশফিকদের সে আকুতি আরো বাড়িয়েছে সূচি নিয়ে অনিয়ম। নতুন করে জ্বালিয়েছে পুরনো আগুন।

যে আগুন সাড়ে তিন বছর আগে জ্বালিয়েছিলেন মুস্তফা কামাল। যেটি নেভানোর চেষ্টা করে সফল হওয়ার কথা নয় নাজমুলেরও!

Spread the love

৭:৩৮ অপরাহ্ণ, ডিসে ০৯, ২০১৮

মহাজোটে জাতীয় পার্টি পেল ২৯ আসন...

24 Views

২:৫১ অপরাহ্ণ, ডিসে ০৯, ২০১৮

তামিমের উড়ন্ত ক্যাচে সাঝঘরে ব্রাভো!...

32 Views

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




উপদেষ্টা পরিষদ:

১। ২।
৩। জনাব এডভোকেট প্রহলাদ সাহা (রবি)
এডভোকেট
জজ কোর্ট, লক্ষ্মীপুর।

৪। মোহাম্মদ আবদুর রশীদ
ডাইরেক্টর
ষ্ট্যান্ডার্ড ডেভেলপার গ্রুপ

প্রধান সম্পাদক:

সম্পাদক ও প্রকাশক:

জহির উদ্দিন হাওলাদার

নির্বাহী সম্পাদক
উপ-সম্পাদক :
ইঞ্জিনিয়ার নজরুল ইসলাম সবুজ চৌধুরী
বার্তা সম্পাদক :
সহ বার্তা সম্পাদক :
আলমগীর হোসেন

সম্পাদকীয় কার্যালয় :

১১৫/২৩, মতিঝিল, আরামবাগ, ঢাকা - ১০০০ | ই-মেইলঃ dsangbad24@gmail.com | যোগাযোগ- 01813822042 , 01923651422

Copyright © 2017 All rights reserved www.deshersangbad.com

Design & Developed by Md Abdur Rashid, Mobile: 01720541362, Email:arashid882003@gmail.com

Translate »