মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০৭:৩৩ পূর্বাহ্ন

শিরোনাম :
বরিশাল পুলিশ লাইন্সএ নিহত পুলিশ সদস্যদের স্মৃতিম্ভতে পুস্পার্ঘ্য অর্পন শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্ব বাংলাদেশকে উন্নয়নশীল দেশে উন্নীত করেছে: মিজানুর রহমান মিজু রাণীশংকৈলে জাতীয় বীমা দিবসে র‍্যালি ও অলোচনা  গণতন্ত্রের আসল অর্জনই হলো বিরোধিতা করার অধিকার – সুমন  জাতীয় প্রেস ক্লাবে মোমিন মেহেদীকে লাঞ্ছিতর ঘটনায় উদ্বেগ বেরোবি ভিসিকে নিয়ে মন্তব্য করায় শিক্ষার্থীদের বিরুদ্ধে থানায় অভিযোগ পটুয়াখালী এই প্রথম জোড়া লাগানোর শিশুর জন্ম! তানোরে ইউনিয়ন পরিষদের ভবন উদ্বোধন ফেসবুক ইউটিউব টুইটারকে যেসব শর্ত মানতে হবে ভারতে ২০৩০ সালের মধ্যে ঢাকার যানজট মুক্তির স্বপ্নপূরণে যত উদ্যোগ আজ অগ্নিঝরা মার্চের প্রথম দিন রাশিয়া প্রথম হয়েছিল বাংলাদেশের দুই টাকার নোট। অজুহাত দেখিয়ে মে’য়েরা বিয়ের প্রস্তাবে ল’জ্জায় গো’পনে ১০টি কাজ করে তামিমা স’ম্পর্কে এবার চা’ঞ্চল্যকর ত’থ্য দিল তার মেয়ে তুবা নিজেই ছে’লে: “বাবা তুমি তো বলেছিলে পিতৃ ঋণ কোনদিন শোধ হয় না

নারী উদ্যেক্তা বিকাশে প্রভাবিত বিষয় ‘ শীর্ষক আন্তর্জাতিক জার্নাল প্রকাশিত

মাসুদুর রহমান,নিজস্ব প্রতিবেদক-
ঢাকা শহরের ক্ষুদ্র নারী উদ্যেক্তা বিশেষ করে বুটিক শপের উপর প্রভাব বিস্তারকারী বিভিন্ন ফ্যাক্টর নিয়ে ” International journal of Science  and Business ” একটি জার্নাল প্রকাশ করেছে।  সারা বিশ্বের ব্যবসা ও বিজ্ঞান বিষয়ক  এই আর্ন্তজাতিক জার্নালে প্রকাশিত প্রবন্ধটিতে ঢাকা শহরের বিভিন্ন এলাকার ১৫০ জন নারী উদ্যেক্তার  উপর এই জরিপ কার্য চালানো হয়।
” Entrepreneurship Development in Bangladesh : Factors Affecting Women Involvement in Boutiques Enterprises ” শিরোনামের এই গবেষণায় রাজধানী ঢাকা সিটি কর্পোরেশন এলাকাধীন নারী উদ্যেক্তা বিকাশে   প্রভাব বিস্তারকারী যে সকল বিষয় উঠে আসে তন্ম্যধে অর্থনৈতিক অস্বচ্ছলতা,  পরিবারের সমর্থন না থাকা সহ অন্যান্য কিছু বিষয়।
এই গবেষণায় ফলাফল হিসাবে উঠে  এসেছে, রাজধানী ঢাকার মহিলাদের উদ্যোক্তা হিসেবে buotiques enterprises  এ সম্পৃক্ত হতে ট্রেনিং প্রোগ্রাম, ফ্যামিলি সাপোর্ট, এবং অর্থনৈতিক বিষয় সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করে।
গবেষণায় ব্যক্তিগত উদ্যেক্তাদের বিভিন্ন ধরনের প্রাণোদনা ও প্রশিক্ষনের ব্যবস্থা বিস্তৃতিকরনে বর্তমান সরকারের গৃহিত বিভিন্ন পদক্ষেপের বিষয়ও উঠে আসে।
গবেষণার মূল সমন্বয়কারী হিসেবে ছিলেন তেজগাঁও কলেজের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক জাহাঙ্গীর আলম। শিক্ষকতা ও গবেষণার পাশাপাশি  তিনি ‘ আমরা স্বপ্ন দেখাই’ স্লোগান নিয়ে কাজ করা শিক্ষকদের সংগঠন বাংলাদেশ টিচার্স নেটওয়ার্ক (বিটিএন) এর প্রধান সমন্বয়কারী হিসেবে কাজ করছেন। জাহাঙ্গীর আলম জানান, এই গবেষণা কর্মটি যৌথভাবে  তেজগাঁও কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মোশফেকা অালম ক্যামেলিয়া ও  সমাজবিজ্ঞান বিভাগের বজলুর রশীদের সহযোগিতায় সম্পন্ন হয়।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38342821
Users Today : 1098
Users Yesterday : 5054
Views Today : 4025
Who's Online : 35
© All rights reserved © 2011 deshersangbad.com/