মঙ্গলবার, ২৬ জানুয়ারী ২০২১, ১২:১৬ অপরাহ্ন

শিরোনাম :
নামাজে মোবাইল বেজে উঠলে করণীয় মেসিবিহীন বার্সার জয় আবারও দেশে কমলো করোনায় মৃত্যু অর্থনীতিতে আশাজাগানিয়া ভ্যাকসিন বিএনপির এমপি বানানোর আশ্বাস দিয়ে পপিকে বিয়ের প্রস্তাব বিয়ের পিঁড়িতে বসলেন বরুণ-নাতাশা চট্টগ্রামের প্রথম ব্যাটসম্যান হিসেবে তামিমের মাইলফলক টাইগারদের বোলিং তোপে ধুকছে ওয়েস্ট ইন্ডিজ সাইফউদ্দিন-মিরাজের জোড়া আঘাতে বিপর্যস্ত উইন্ডিজ ১১ বছর পর ওয়েস্ট ইন্ডিজকে বাংলাওয়াশ বাংলাওয়াশের দিনে টাইগারভক্তদের জন্য বড় দুঃসংবাদ ভ্যাকসিন পরীক্ষা শেষে পৌঁছানো হবে জেলাগুলোয় ১৮ মার্চ থেকে বইমেলা প্রশাসনের সহায়তায় অবৈধ পুকুর খনন ! নলছিটির রানাপাশা ইউপি চেয়ারম্যান পদপ্রার্থী আবু সুফিয়ান হাওলাদার  মাদার তেরেসা গোল্ডেন এ্যওয়াডে পুরস্কারে ভূষিত! 

নিহত ভারতীয় সেনাদের বীভৎস ছবি প্রকাশ

ঢাকা : লাদাখে চীনা সেনাদের হাতে নিহত ভারতীয় সেনাদের বেশ কিছু ছবি প্রকাশ করা হয়েছে। ভারতের আলোচিত সাংবাদিক সুবির ভৌমিক ‘দ্য ইস্টার লিঙ্ক ডটকম’ নামক একটি গণমাধ্যমে শনিবার (২০ জুন) ছবিগুলো প্রকাশ করেছেন। ছবিগুলো সেনাবাহিনীর সূত্র থেকে পাওয়া গেছে বলে সংবাদে উল্লেখ করা হয়েছে।

এর আগে গত ১৫ জুন লাদাখে চীনা সেনাদের হামলায় ভারতের ২৩ সেনা নিহত হয়। এ ঘটনায় দুই দেশের সেনাদের মধ্যে উচ্চ পর্যায়ে দফায় দফায় বৈঠক হয়েছে। তবে কোনো সুরাহা আসেনি। এর মধ্যে চীনের হাতে আটক হওয়া ভারতের ১০ সেনাকে মুক্তি দেয়া হয়েছে।

লাদাখ নিয়ে চীন ও ভারতের মধ্যে এখনো উত্তেজনা চলছে। দুই দেশই সীমান্তে অস্ত্রের মজুত করেছে। সীমান্তে ভারতীয় বিমানবাহিনীর বিমান উড়তে দেখা যাচ্ছে।

এর আগে, ১৯৭৫ সালে ভারত-চীন সীমান্তে শেষবার কোনও সেনা জওয়ানের মৃত্যু হয়েছিল। এরপর থেকে ওয়েস্টার্ন সেক্টরে লাদাখে বা ইস্টার্ন সেক্টরে অরুণাচলে দুই দেশের বাহিনীর মধ্যে হাতাহাতি-মারামারি কম হয়নি। কিন্তু এ ধরনের প্রাণঘাতী মারামারি কখনও হয়নি।

উল্লেখ্য, ভারত ও চীনের মধ্যে সাম্প্রতিক উত্তেজনার পরিপ্রেক্ষিতে দেশ দুটি বেশ কিছুদিন ধরে সীমান্তে ভারী অস্ত্র মজুত করেছে। পূর্ব লাদাখের সীমান্ত অঞ্চলে ধীরে ধীরে এসব অস্ত্র নিয়েছে দুই দেশ। ভারী অস্ত্রের মধ্যে কামান এবং যুদ্ধের গাড়িও রয়েছে।

ভারতীয় সেনাবাহিনীর সূত্রের বরাত দিয়ে দেশটির গণমাধ্যমের খবরে বলা হয়েছে, উভয়পক্ষের মধ্যে সংঘাতের পরিবেশ বিরাজ করায় এসব অস্ত্রের মজুত করা হয়েছে।

কিছুদিন আগে ভারতীয় গণমাধ্যমে বলা হয়েছিল, চীন সেনাবাহিনী সীমান্তের যে এলাকায় রয়েছে সেখান থেকে ভারতের অংশে ঢুকতে মাত্র কয়েক ঘণ্টা লাগবে। লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের বিভিন্ন জায়গায় ভারতের সঙ্গে সংঘর্ষেও জড়াচ্ছে চীনা বাহিনী।

ভারতীয় সূত্রের বরাতে খবরে বলা হয়, চীনের সেনাবাহিনী লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলের কাছের ঘাঁটিগুলিতে নানান যুদ্ধের গাড়ি ও ভারী যুদ্ধের সরঞ্জাম নিয়ে এসেছে। বিষয়টি জানতে পেরে ভারতও আর্টিলারের মতো অস্ত্র ওই এলাকায় পাঠিয়েছে।

এদিকে ভারত সীমান্ত থেকে মাত্র ২০০ কিলোমিটারের মধ্যে পুরোদস্তুর বিমানঘাঁটি গড়ে তুলছে চীন। তাদের ঘাঁটিতে জে-১১ বা জে-১৬ যুদ্ধ বিমানও রয়েছে। গত ২৬ মে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর দেয়।

খবরে বলা হয়, লাদাখে প্যাংগং লেকের ২০০ কিলোমিটার দূরে তিব্বতের ‘গাড়ি কুনসা’য় দশ বছর আগেই একটি বিমানবন্দর বানিয়েছে চীন। বেইজিং তখন জানিয়েছিল, অসামরিক বিমান পরিবহণের জন্যই ওই বিমানবন্দর তৈরি করা হচ্ছে।

কিন্তু উপগ্রহ চিত্রে ধরা পড়েছে, গত এক মাসে ওই বিমানবন্দরের সম্প্রসারণের কাজ রাতারাতি বেড়ে গেছে। এবং সেখানে রীতিমতো একটি বিমানঘাঁটি তথা এয়ারবেস বানিয়ে ফেলেছে চীন। উপগ্রহ চিত্রে দেখা যাচ্ছে, সেখানে যুদ্ধবিমানও দাঁড় করিয়ে রেখেছে চীনের বিমানবাহিনী।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38195142
Users Today : 1809
Users Yesterday : 7164
Views Today : 7484
Who's Online : 45
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone