শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১১:২৫ অপরাহ্ন

শিরোনাম :
আত্মহত্যা কেন ? এবং এর প্রতিকার কিভাবে সম্ভব ? “‌জে‌গে উ‌ঠে‌ছে রায়পুর থানা পু‌লিশ, জনম‌নে এখন স্ব‌স্তির নিঃশ্বাস” এক বছর ধরে বানানো ড্রাইভার মালেকের ‘আদুরে’ দরজার দাম কত? পাকিস্তানি গোয়েন্দা সংস্থা বিএনপিকে ৫ কোটি টাকা দিয়েছিল: তথ্যমন্ত্রী ৪৩ বছর ধরে মহাকাশে ঘুরছে দুই বোন! লাল-সবুজ ট্রে‌নেই বিমা‌নের সু‌বিধা, বিলাসবহুল সেবার সর্বোচ্চ শিখরে রেল বিশ্বের ধনী দশ ড্রাইভার কুষ্টিয়ায় আকাশ থেকে অঝোরে ঝড়ছে মদ-ফেনসিডিল-পাতার বিড়ি গাইবান্ধায় ১ হাজার ১৫৫ জনের করোনা শনাক্ত, সেরে উঠেছেন ১ হাজার ১৯ জন তানোরে দিনব্যাপী আদিবাসী ফুটবল টুর্নামেন্ট শিবগঞ্জে প্রাচীর নির্মাণ কে কেন্দ্র করে সংঘর্ষ গৃহবধুসহ আহত ৬ স্বাস্থ্যসেবাকে জনগণের দোড়গোড়ায় পৌঁছে দিতে অক্লান্ত পরিশ্রম করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা : রেজাউল করিম চৌধুরী কুঁড়িপাড়ায় মসজিদ কমিটি নিয়ে উত্তেজনা পুলিশের উপস্থিতিতে হাতাহাতি শারীরিক মিলন নিয়ে ১৫টা অজানা সত্যি তথ্য জেনে নিন নারীকে কাম উত্তেজিত ও দীর্ঘ সময় মিলনের সহজ উপায়

পরিবর্তনশীল বিশ্বে দক্ষিণ এশিয়া- ড. ইমতিয়াজ আহমেদ

প্রেস বিজ্ঞপ্তি

নভেল করোনা ভাইরাসের ভয়াবহতায় বিপর্যস্ত স্বাভাবিক জন-জীবন। সংকটকালে সমসাময়িক নানা বিষয়ে চিন্তা আর আলোচনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জ্ঞানচর্চা চলমান রাখার লক্ষ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সামাজিক গবেষণা গ্রুপ (Social Research Group) নিয়েছে ভিন্নধর্মী উদ্যোগ। ভার্চুয়াল আলোচনার প্লাটফর্ম জুমে দেশ-বিদেশের বিভিন্ন পর্যায়ের শিক্ষক ও সমসাময়িক চিন্তাবিদদের যুক্ত করে তারা ওয়েব সেমিনার (ওয়েবনার) এর আয়োজন করছে। সেখানে বিভিন্ন গুরুত্বপুর্ণ ও সামাজিক গবেষনা সম্পর্কিত বিষয়ে বিজ্ঞানভিত্তিক আলোচনা হচ্ছে। আলোচনার ভিডিও শেয়ার করা হচ্ছে ইউটিউব ও গ্রুপের ফেসবুক পেইজে। ওই ওয়েব সেমিনার চলাকালে সেখানে যুক্ত হতে পারছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ দেশ ও বিদেশের বিভিন্ন প্রান্তের সাংবাদিক, গবেষক, ও এনজিও কর্মী। তাদের বিভিন্ন প্রশ্ন/ মতামত তারা উত্থাপন করতে পারছেন আলোচকদের কাছে। আয়োজকদের বিশ্বাস এই আলোচনা থেকে শিক্ষার্থীদের চিন্তার নতুন দ্বার উন্মোচিত হবে। এখানে উল্লেখ্য যে, বর্তমান সময়ে এধরনের অনেক ওয়েবনার দেখা গেলেও সেগুলো ঢাকা কেন্দ্রিক হওয়ায় মফশ্বল শহরগুলোর তেমন প্রতিনিধিত্ব থাকে না।

নিয়মিত আয়োজনের ধারাবাহিকতায় ওয়েব সেমিনার (ওয়েবনার)-এর ২২ তম পর্বে ‘পরিবর্তনশীল বিশ্বে দক্ষিণ এশিয়া’ শীর্ষক আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্ন্তজাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ। সংশ্লিষ্ট বিষয়ের সাথে সাথে আলোচক বর্তমানে দক্ষিণ এশিয়ার যে টালমাটাল অবস্থা এবং ভারত-চায়না, ভারত-পাকিস্থান দ্বন্দ্ব সেখানে বাংলাদেশ কোন পথ অবলম্বন করছে বা করলে ভাল হবে সে বিষয়ে বিজ্ঞান ভিত্তিক আলোচনা করবেন বলে আয়োজকরা আশা করছেন। ওয়েবনারের মডারেটর হিসেবে থাকবেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সামাজিক গবেষণা গ্রুপের (Social Research Group) সমন্বয়ক এবং এই বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহা।

এই ওয়েবিনারটি আগামী ০৭ আগস্ট, ২০২০ খ্রিষ্টাব্দ রোজ শুক্রবার রাত নয়টায় (বাংলাদেশ সময়) অনুষ্ঠিত হবে।
উক্ত ওয়েবনারে যুক্ত হয়ে প্রশ্ন উত্থাপন ও প্রাসঙ্গিক বিষয়ে মতামত প্রদান অথবা জিজ্ঞাসা করতে নিন্মোক্ত জুম (Zoom) লিংক ব্যবহার করতে হবে।
জুম (Zoom) লিংক: https://bdren.zoom.us/j/65323061423

ওয়েবিনারটি পরবর্তীতে নিম্নোক্ত লিংকসমূহ হতে দেখা যাবে।
ইউটিউব লিংক: https://www.youtube.com/channel/UCYZpttG_itEAN7Sm1Tt2nmw?view_as=subscriber
ফেসবুক লিংক: https://www.facebook.com/socialresearchgroup

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

37491917
Users Today : 5946
Users Yesterday : 6154
Views Today : 16686
Who's Online : 43
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone