বুধবার, ০৩ মার্চ ২০২১, ০২:০২ অপরাহ্ন

শিরোনাম :
মাদ্রাসা প্রধানদের জন্য সুখবর প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি শুরু হাজারবার কুরআন খতমকারী আলী আর নেই তানোরে আওয়ামী লীগ মুখোমুখি উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ায় প্রধানমন্ত্রীকে অভিবাদন জানিয়ে পাবনা জেলা ছাত্রলীগের আনন্দ মিছিল দিনাজপুর বিরামপুর পৌরসভায় ১১ মাসপর বেতন পেলেন কর্মকর্তা ও কর্মচারী গণ করোনার টিকা নিলেন মির্জা ফখরুল ও তার স্ত্রী রাজনীতিতে সামনে আরও খেলা আছে ইসিকে অপদস্ত করতে সবই করছেন মাহবুব তালুকদার: সিইসি ৪ অতিরিক্ত সচিবের দফতর বদল এ সংক্রান্ত আদেশ জারি রাজারহাটে কৃষক গ্রুপের মাঝে কৃষিযন্ত্র বিতরণ জামালপুরে কিশোরীর ঝুলন্ত মরদেহ উদ্ধার পত্নীতলায় জাতীয় ভোটার দিবস পালিত পত্নীতলা ইউনিয়ন আওয়ামীলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত প্রফেসর মোঃ হানিফকে শেষ শ্রদ্ধা জানিয়েছেন বরিশালের সর্বস্তরের মানুষ।

পলাশবাড়ীতে ২ কোটি ৫৮ লক্ষ টাকা ব্যায়ে আখিরা নদী খনন প্রকল্প বাস্তবায়ন কাজে অনিয়ম!

 

 

বায়েজীদ (গাইবান্ধা) :

 

প্রকল্পের আওতায় গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলার শিশুদহ হতে আকবার পুর পর্যন্ত সারে ৮.৪৬ কিলোমিটার ২০. ০০০কিলোমিটারের মধ্যবর্তী ১০ কিলোমিটার আখিরা নদী পুনঃ খননের জন্য ২ কোটি ৫৮ লক্ষ ৩৪ হাজার ১শ ৭৭ টাকা বরাদ্দ প্রদান করে দরপত্র আহবান করা হয়।

 

বিধি মোতাবেক ডাব্লিউ ০৪/২০১৮-২০১৯ ই টেন্ডার নং ২৫৬৮৪৯ মুলে সর্বোচ্চ দরদাতা হিসেবে কাজটি পায় গাইবান্ধা জেলা সদরের ভিএইচ রোডের ঠিকাদার খাদেমুল ইসলাম জুয়েল।

 

কাজটির প্রাক্কলিত মুল্য ২ কোটি ৫৮ লক্ষ ৩৪ হাজার ১শ ৭৭ টাকা। চুক্তি মুল্য নিদ্ধারন করা হয় ২ কোটি ৩২ লক্ষ ৫০ হাজার ৭শ ৪৯ টাকা।

 

গত ২৪ শে জানুয়ারি ২০১৯ সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠানকে কার্যাদেশ প্রদান করে পানি উন্নয়ন বোর্ড।

 

কার্যাদেশ পেয়ে এবছরের ২৭ জানুয়ারী ঠিকাদারী প্রতিষ্ঠান টি নদী পুর্নঃখননের কাজ শুরু করে।

 

শুরু থেকেই প্রকল্পটি বাস্তবায়নে অনিয়মের আশ্রয় গ্রহণ করা হয়েছে বলে জানায় এলাকাবাসী।

 

সুলতানপুর বাড়াইপাড়া গ্রামের নুরুল ইসলাম জানান শুধু মাত্র ভেকু দিয়ে নদীর দুপার্শ্বে মাটি সড়িয়ে উচু স্লোপ করে গভীরতা বুঝানোর চেষ্টা করা হয়েছে।

 

তিনি আরো জানান নদীর তলদেশ থেকে কোন মাটি তোলা হয় নি। শুধু মাত্র স্লোপ ধরে মাপ দিয়ে ৮/১০ ফুট খনন দেখানো হয়েছে।

 

নাম প্রকাশে অনিচ্ছুক বেংগুলিয়া ও গনেশপুর এলাকার বেশ কয়েকজন মানুষ জানায় নদী খননে নাম মাত্র কাজ করা হচ্ছে। স্থানীয় কতিপয় দু একজন রাজনীতিবিদদের নাম ভাঙ্গিয়ে ঠিকাদার এই অনিয়মের আশ্রয় গ্রহণ করা হয়েছে।

কিছু দিন কাজ করার পড় বর্তমানে কাজ বন্ধ রয়েছে।

তারা আরো জানায় যৎ সামান্য কাজ করে কতিপয় অসাধু কর্মকর্তাকে ম্যানেজ প্রক্রিয়ার মাধ্যমে সময়ের সাথে সাথে এভাবেই একদিন চুড়ান্ত বিল তুলে নিবে ঠিকাদারী প্রতিষ্ঠান।

 

নদী খনন প্রকল্পে অনিয়মের বিষয়ে সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করার চেষ্টা করে ও মতামত গ্রহণ করা সম্ভব হয় নি।

 

তবে পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী মোজাম্মেল হক জানান নদীতে পানি বৃদ্ধি হওয়ার কারনে কাজ এখন ও শেষ হয় নি। কত শতাংশ কাজ হয়েছে জানতে চাইলে ৪০ শতাংশ কাজ হয়েছে বলে নিশ্চিত করেন। অবশিষ্ট কাজ নদীর পানি শুকালে করা হবে হবে তিনি নিশ্চিত করেছেন।

 

এলাকাবাসীর দাবি নদী খননের কোটি কোটি টাকা নাম মাত্র কাজ করে যাতে কেউ পকেটস্থ না করে সেদিকে লক্ষ রাখার জন্য সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষের সদয় হস্তক্ষেপ কামনা করেছেন।

 

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

38346007
Users Today : 1510
Users Yesterday : 2774
Views Today : 9071
Who's Online : 41
© All rights reserved © 2011 deshersangbad.com/