বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০৭:১১ অপরাহ্ন

শিরোনাম :
ধর্ষণের ঘটনা মীমাংসায় সালিশ কেন অপরাধ নয়: হাইকোর্ট সাড়ে তিন হাজার কোটি টাকা আত্মসাৎ দেশে ফেরামাত্র পি কে হালদারকে গ্রেপ্তারের নির্দেশ করোনায় আরো ২৪ মৃত্যু, শনাক্ত ১৫৪৫ নতুন রাজনৈতিক দল গঠনের জন্য গণচাঁদা চাইলেন নুর নিয়ন্ত্রণহীন নিত্যপণ্যের বাজার, দায় এড়াচ্ছে কর্তারা নির্বাচন কমিশন আওয়ামী লীগের অঙ্গসংগঠনে পরিণত হয়েছে: ফখরুল চট্টগ্রামে এসিল্যান্ডের গাড়িতে ককটেল হামলা বন্ধুর স্ত্রীকে ধর্ষণের ভিডিও পর্নোসাইটে, বিএনপি নেতা গ্রেপ্তার সরাসরি ভর্তি পরীক্ষা নিবে ঢাবি উপ-নির্বাচনে জিতলেন ওবায়দুল কাদেরের ‘স্বাক্ষর জালের আসামি’ মাদকে ক্রসফায়ার, ধর্ষণে পুরষ্কার ইসলামপুরে ব্যবসায়ীদের সাথে উপজেলা প্রশাসনের মত বিনিময় কুষ্টিয়ার যে বাজারে দুই কোটি টাকার সবজি কেনাবেচা প্রতিদিন আলুর দর -৩০  রৌমারীতে বিশিষ্ট ব্যবসায়ী সেলিমের বিরুদ্ধে অপপ্রচার : এলাকাবাসীর প্রতিবাদ  বিশ্ববিদ্যালয় কেন খোলা হবে না ?

পানির দামে পেয়েও কলকাতায় তিনজনে ভাগে কিনছে এক ইলিশ

দুর্গাপূজা উপলক্ষে ভারতকে পদ্মার ইলিশ পাঠিয়েছে বাংলাদেশ। মোট এক হাজার ৪৫০ টন ইলিশ রফতানি করা হবে। এর মধ্যে প্রথম চালানে ২০ টন ইলিশ ঢুকেছে ভারতে। আর এ ইলিশ বাজারে পেয়ে আত্মহারা কলকাতার ক্রেতারা। সেখানে সাধ্যের মধ্যেই মূল্য নির্ধারণ করা হয়েছে এ মাছের। তবে ইলিশের আকার একটু বড় হলে দামও একটু বেশি। আর এই দামের কারণে নাকি অনেকে ভাগে ইলিশ কিনছেন এবং অনেক ক্ষেত্রেই সেই সংখ্যা তিনের বেশিও দেখা গেছে!

ভারতীয় এক গণমাধ্যমের প্রতিবেদনে কলকাতার দমদম-পাতিপুকুর বাজারের ইলিশ মাছের দামের পরিস্থিতি তুলে ধরা হয়।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার বাংলাদেশের পাঠানো ইলিশের মধ্যে এক টন গেছে ওই বাজারে। সেখানে বড়ো একটি ইলিশ বিক্রি হচ্ছে এক হাজার ২০০ রুপিতে। এছাড়া ছোট একটি ইলিশ মিলছে ৮০০ থেকে ৯০০ রুপিতে।

এদিকে কলকাতার গণমাধ্যম এই সময় এক প্রতিবেদনে জানিয়েছে, গতকাল ২০ টন পদ্মার ইলিশ ঢুকেছে। আগামী এক মাস ওপার থেকে এপারে লরি লরি ইলিশের আমদানি হবে বলেই পেট্রাপোল স্থলবন্দর সূত্রে জানা যায়। এবার সব মিলিয়ে প্রায় দেড় হাজার টন ইলিশ এপারে পাঠানোর অনুমোদন দিয়েছে বাংলাদেশ সরকার।

এদিন সন্ধ্যায় পেট্রাপোল সীমান্তে ইলিশভর্তি গাড়ি ঢুকতে আমদানি ও রফতানির সঙ্গে যুক্ত ব্যবসায়ী তো বটেই, সাধারণ মানুষের অনেকেরও হাসি চওড়া হয়েছে রসনাতৃপ্তির অভিলাষ পূরণের আশায়।

ভোজনরসিক বাঙালি ও পদ্মার ইলিশের মধ্যে ব্যবধান হয়ে দাঁড়াতে পারে চড়া দাম, এমন আশঙ্কা থাকছে। এমনিতেই করোনা পরিস্থিতি ও দীর্ঘ লকডাউনের জেরে সাধারণ নিম্নবিত্ত, নিম্ন-মধ্যবিত্ত, মধ্যবিত্ত পরিবারের একটা বড় অংশের আর্থিক অবস্থা প্রাক-কভিড পরিস্থিতির মতো নেই। এই অবস্থায় পদ্মার ইলিশের দাম আকাশছোঁয়া হলে কজন তার স্বাদ নিতে পারবেন, সেটা একটি বড় প্রশ্ন।

গত বছর দুর্গা পূজার ঠিক আগে উপহার হিসেবে বাংলাদেশ সরকার ৫০০ টন ইলিশ পাঠাতে রাজি হয়েছিলো। তারপর প্রায় এক বছর কেটেছে, ভারত-বাংলাদেশের আন্তর্জাতিক স্থলবন্দর দিয়ে ইলিশের রফতানি হয়নি। সেই অচলাবস্থার অবসান হয়েছে। এ বছর ১০ অক্টোবর পর্যন্ত এই ইলিশ রফতানির সময়সীমা বেঁধে দিয়েছে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়।

Please Share This Post in Your Social Media

দেশের সংবাদ নিউজ পোটালের সেকেনটের ভিজিটর

37634500
Users Today : 2620
Users Yesterday : 5388
Views Today : 8947
Who's Online : 14
© All rights reserved © 2011 deshersangbad.com/
Design & Developed BY Freelancer Zone